Advertisement
০১ মে ২০২৪
Sonu Nigam

বলিউড অভিনেতাদের দিকে তির সোনু নিগমের, কী অনুযোগ তাঁর?

৯০-এর দশকে তাঁর উত্থান। ঝুলিতে রয়েছে একাধিক জনপ্রিয় হিন্দি ছবির গান। কিন্তু এখন সেই ভাবে সোনু নিগমের গান পাচ্ছেন না শ্রোতারা।

Image of Singer Sonu Nigam

সোনু নিগম। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৩ ১৬:৫০
Share: Save:

সময়ের সঙ্গে হিন্দি ছবিতে গানের ধারা বদলেছে। ‘কনটেন্ট’কে প্রাধান্য দিতে ছবিপিছু গানের সংখ্যাও কমেছে। তাই এক সময়ের জনপ্রিয় গায়কদের এখন আর সেই ভাবে ছবিতে প্লেব্যাক করতে দেখা যায় না। এই প্রসঙ্গে গুরুত্বপূর্ণ কিছু বক্তব্য রেখেছেন সোনু নিগম।

বলিউডে রোম্যান্টিক গান থেকে শুরু করে বিরহ, সব ক্ষেত্রেই সোনুর কোনও না কোনও জনপ্রিয় গান রয়েছে। বলিউডে সঙ্গীতের বদলে যাওয়া প্রেক্ষাপট নিয়ে গায়ক তাঁর মনের কথা ব্যক্ত করেছেন এক সাক্ষাৎকারে। সোনুর মতে, তাঁদের মতো গায়কদের জন্য এখন আর বলিউডের নায়করা সরব হন না। সোনু বলেন, ‘‘আমার মনে হয়, এখন অভিনেতারা আর ছবির গান বা সঙ্গীতশিল্পীদের জন্য লড়াই করেন না।’’ এরই সঙ্গে ‘কল হো না হো’ গানের গায়ক বলেন, ‘‘অন্যথায় আমি এখনও শাহরুখ খানের জন্য গান গাইতাম। অভিনেতারা মনে করেন, এটা সঙ্গীত পরিচালক বা ছবির পরিচালকের দায়িত্ব। কিন্তু অন্তত তাঁরা তাঁদের পছন্দের কথা জানাতে পারেন। কিন্তু এখন ওঁরা কারও জন্যই লড়াই করেন না।’’

তবে শুধু অভিযোগ নয়, সোনুর তালিকায় ব্যতিক্রমও রয়েছে। কথা প্রসঙ্গেই সোনু আমির খানের নাম উল্লেখ করেছেন। কারণ ‘লাল সিংহ চড্ডা’ ছবিতে গান গেয়েছিলেন সোনু। কী ভাবে সম্ভব হল সেটা? সোনু জানান, এই ছবির অন্যতম প্রয়োজক ছিলেন আমির। পাশাপাশি, বলিউডের ‘মিস্টার পারফেকশনিস্ট’ এই ছবিতে নিজে অভিনয় করেছিলেন। আমির নাকি নিজেই সোনুকে একটি গানের জন্য চেয়েছিলেন।

আবার একই রকম ভাবে ‘পিকে’ ছবির উদাহরণ দিয়েছেন সোনু। ওই ছবিতে ‘ভগবান কঁহা হ্যায় রে তু’ গানটি গেয়েছিলেন সোনু। সে কথা মনে করিয়ে দিয়ে গায়ক বলেন, ‘‘রেকর্ডিং কোম্পানি আমাকে দিয়ে গানটি গাওয়াতে ইচ্ছুক ছিল না। কিন্তু পরিচালক রাজকুমার হিরানি এবং প্রযোজক বিধু বিনোদ চোপড়া তাঁদের সিদ্ধান্তে অনড় থাকেন বলেই শেষ পর্যন্ত আমি গানটা গাই।’’ সোনুর মতে, জীবন এবং কেরিয়ার নিয়ে তাঁর নিজস্ব পরিকল্পনা এবং স্বপ্ন রয়েছে। তবে তিনি সেগুলো নিয়ে কোনও রকম তাড়াহুড়ো করত চান না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE