Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

২০২২ কি ফের তিন খানের দখলে, নাকি বলিউড কাঁপাবেন অন্য কোনও তারকা?

বিশ্লেষণ যা-ই বলুক, বাস্তবে কোন দিকে হাঁটবে ২০২২-এর বলিউড? সেই হিসেব মেলাতেই ছবি মুক্তির দিকে তাকিয়ে গোটা বলি পাড়া।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২১ জানুয়ারি ২০২২ ১৭:০১
Save
Something isn't right! Please refresh.
বক্স অফিসে আগাগোড়াই সফল তিন খান

বক্স অফিসে আগাগোড়াই সফল তিন খান

Popup Close

২০২২ জুড়ে মুক্তির অপেক্ষায় একাধিক বড় বাজেটের এবং বহু-প্রতীক্ষিত ছবি। করোনার দাপট কমার লক্ষণ দেখতেই ছবি মুক্তির তোড়জোড়ও শুরু হয়েছে জোর কদমে। আর তাতেই ফের সরগরম বলিউড। এ বছরটা কি ফের চলে যাবে তিন খানের দখলেই? নাকি ছবির চোখধাঁধানো সাফল্যে রাজত্ব করবেন অন্য কোনও তারকা? মায়ানগরী জুড়ে আপাতত এগুলোই লাখ টাকার প্রশ্ন।
প্রায় তিন দশক ধরে বলিউডে দাপিয়ে বেড়িয়েছেন তিন খান। শাহরুখ, আমির এবং সলমন। তাঁরাই বরাবর কোটি ক্লাবের সদস্য।আর সালতামামির খাতায় গোটা বছরটাই খানেদের দখলে। কিন্তু সব সময় একখাতে বয়ে যায় না।


বলিউডে চাকা ঘুরতে শুরু করেছে বছর কয়েক হল। খানেদের ছাড়াই জনপ্রিয়তার শিখরে বেশ কিছু ছবি। ২০১৭-য় ‘বাহুবলী ২’, ২০১৮-য় ‘সঞ্জু’, ২০২০-তে ‘তানহাজি’ কিংবা হালফিলের ‘সূর্যবংশী’— সাফল্যের চূড়ায় বসে থাকা এই ছবিগুলির কোনওটিতেই নেই শাহরুখ, আমির বা সলমন। মুদ্রার উল্টো পিঠে তিন খানের ছবির লক্ষ্মীলাভ ঘটেনি তেমন।

Advertisement
অক্ষয় এবং দুই রণবীরের ছবিও মনে ধরে দর্শকের

অক্ষয় এবং দুই রণবীরের ছবিও মনে ধরে দর্শকের


ফেরা যাক ২০২২-এর গল্পে। এ বছরই মুক্তি পাবে শাহরুখের ‘পাঠান’, আমিরের ‘লাল সিং চড্ডা’ এবং সলমনের ‘টাইগার থ্রি’। কোভিডের ধাক্কায় দীর্ঘ হয়েছে অপেক্ষা। তিন ছবি ঘিরেই অধীর আগ্রহ দর্শকদের। একে কিং খানের ছবি, তাতে আরিয়ান-কাণ্ডের জেরে শ্যুটিং পিছিয়ে যাওয়া ইতিমধ্যেই বাড়তি চর্চা তৈরি করেছে ‘পাঠান’ ঘিরে। আমিরের ছবিতে এমনিই বুঁদ হয়ে থাকেন দর্শক। তার উপরে শোনা যাচ্ছে, ‘লাল সিং চড্ডা’য় রীতিমতো আটঘাট বেঁধেই নামছেন বলিউডের ‘মিস্টার পারফেকশনিস্ট’। আর সলমনের ‘টাইগার থ্রি’র অপেক্ষায় এখন থেকেই দিন গুনছেন তাঁর অজস্র ভক্ত। সব মিলিয়ে বছর শুরুতেই তিন খানের বাজার গরম।

এ দিকে, এ বছরই মুক্তি পাবে অক্ষয়কুমারের ‘পৃথ্বীরাজ’ ও ‘বচ্চন পাণ্ডে’, অজয় দেবগনের ‘ময়দান’, রণবীর কপূরের ‘শমসেরা’ বা রণবীর সিংহের ‘সার্কাস’-এর মতো প্রতীক্ষিত ছবিও। উত্তেজনার পারদ এই ছবিগুলি ঘিরেও নেহাত কম নয়।
বাণিজ্য বিশেষজ্ঞ তরণ আদর্শ যেমন আপাতত বাজি রাখছেন খান-হীন সাম্রাজ্যেই। তাঁর মতে, তিন খানের কেউ না থাকা সত্ত্বেও বক্স অফিসে ঝড় তুলেছিল ‘বাহুবলী ২’ বা ‘তানহাজি’র মতো ছবি। সেখানে তিন খানের ‘জিরো’, ‘থাগস অব হিন্দুস্তান’ কিংবা ‘টিউবলাইট’ মুখ থুবড়ে পড়েছে। এ বছরও যে তারই পুনরাবৃত্তি হবে না, তা জোর দিয়ে বলা যায় কি? প্রশ্ন তুলছেন তরণ।
আর এক বিশেষজ্ঞ অতুল মোহন মনে করিয়ে দিচ্ছেন তিন খানের আগামী তিনটি ছবি ঘিরে ইতিমধ্যেই বাড়তে থাকা উন্মাদনার কথা। তাঁর বক্তব্য, ‘লাল সিং চড্ডা’র সাফল্য নিয়ে ইতিমধ্যেই বেশ খানিকটা আত্মবিশ্বাস তৈরি হয়েছে বলি পাড়ায়। ‘পাঠান’-এ বলিউডের বাদশার পাশাপাশি জন আব্রাহাম বা দীপিকা পাড়ুকোনের উপস্থিতি অনেকটাই দর্শক টানার কথা। আর ‘টাইগার থ্রি’কে তো কবেই সফল ছবির তালিকায় দেখতে পাওয়া শুরু করে দিয়েছেন সলমন ভক্তরা। ফলে বিগ বাজেটের ছবির জৌলুস আর ইতিমধ্যেই তৈরি হওয়া আগ্রহে ভর করে এ বছরটা খানেদেরই বলে দাবি করছেন অতুল।
বিশ্লেষণ যা-ই বলুক, বাস্তবে কোন দিকে হাঁটবে ২০২২-এর বলিউড? মায়ানগরীতে কি ফের ‘খান’দানি সাম্রাজ্য? নাকি কায়েম থাকবে অন্য তারকাদেরই রাজপাট? সেই হিসেব মেলাতেই ছবি মুক্তির দিকে তাকিয়ে গোটা বলি পাড়া।



Something isn't right! Please refresh.

Advertisement