গান বিষয়টা কী শ্রাবণী সেনের কাছে? শুধুই কি কলাবিদ্যা, না কি নিজস্ব ও নিঃসৃত নিশ্বাস?এক কথায় বলা যেতে পারে,গান তাঁর কাজ, তাঁর ভাললাগা। আনন্দেযজ্ঞে বাঁশি বাজানোর সুর, সে ধুন বড় মধুর। সমগ্র যাপন জুড়েই তিনি হয়ে ওঠেন গায়ক থেকে স্রষ্টা, তিনি যেন নিজেই এক আশ্চর্য ‘গান’। কবি তো কবেই বলে গিয়েছেন, গান মৃত্যুর পার থেকে জাগিয়ে তুলবে বারবার।

আগামী ১৩ নভেম্বর সঙ্গীতশিল্পী শ্রাবণী সেনের ‘মিউজিক একাডেমির বার্ষিক অনুষ্ঠান‘গানের সুরে আমার মুক্তি’ অনুষ্ঠিত হতে চলেছেপিসি চন্দ্র গার্ডেন্সে। যদিও আগে কথা ছিল, ৯ নভেম্বর ওই অনুষ্ঠান হবে, কিন্তু ঘূর্ণিঝড় বুলবুলের কারণে তা আপাতত পিছিয়ে দেওয়া হয়েছে। দীর্ঘদিন ধরে রবীন্দ্রসঙ্গীতের ঐতিহ্য এবং আধুনিকতার সমন্বয়কে ধরে রাখতে চেয়ে এসেছে শ্রাবণীর ‘মিউজিক একাডেমি’।

প্রতি বছর সঙ্গীত জগতে বিশেষ কৃতিত্বের জন্য একজন ব্যক্তিত্বকে পুরস্কৃত করা হয়ে থাকে ওই মিউজিক একাডেমি থেকে। জানা গিয়েছে, এ বছর সেই সম্মান পাচ্ছেন পূর্বা দাম। কিন্তু তিনি অসুস্থ থাকায় অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারবেন না । তাই আগেই তাঁর বাড়িতে স্মারক পৌঁছে দেওয়া হয়েছে।

আরও পড়ুন-অমৃতার কাছেই শিখেছি কী ভাবে কোনও কাজকে গুরুত্ব দিতে হয়: সইফ

 

আরও পড়ুন-ছেলেকে জড়িয়ে মালাইকাকে কুৎসিত ইঙ্গিত! কঙ্গনার দিদির নিন্দায় সরব নেটিজেনরা

 

শুধু রবীন্দ্রসঙ্গীত বা রবীন্দ্র ধারার প্রসারণই নয়, শ্রাবণীর এই প্রচেষ্টার আরও একটি সামাজিক এবং মানবিক দিক রয়েছে। জেলের সমস্ত বন্দিকে নিয়ে অনেক দিন ধরেই ‘বাল্মীকি প্রতিভা’ মঞ্চস্থ করে আসছেন অলকানন্দা রায়। সঙ্গীতানুষ্ঠানের পাশাপাশি ওই দিন পিসি চন্দ্র গার্ডেন্সেও অনুষ্ঠিত হতে চলেছে ‘বাল্মীকি প্রতিভা’।