Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৬ ডিসেম্বর ২০২১ ই-পেপার

67th National Award: ‘গুমনামী’র জন্য প্রাণনাশের হুমকিও শুনেছি, অবশেষে যুদ্ধজয়, বলছেন জাতীয় পুরস্কারজয়ী সৃজিত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৫ অক্টোবর ২০২১ ১৮:৫৩

৬৭তম জাতীয় পুরস্কার মঞ্চে সম্মান ‘গুমনামী’র ঝুলিতে। তালিকায় সেরা বাংলা ছবি হিসেবে ‘রজত কমল সম্মান’ এবং সেরা অভিযোজিত চিত্রনাট্য’ (বেস্ট অ্যাডপ্টেড স্ক্রিন প্লে)-র পুরস্কার। সুভাষ চন্দ্র বসু-র অন্তর্ধান নিয়ে সৃজিত মুখোপাধ্যায়ের ছবির কাহিনি। প্রসেনজিৎ চট্টোপাধ্যায় অভিনীত এই ছবির মুক্তির পর শোরগোল থেকে বিতর্ক, সবই হয়েছিল যথেষ্টই।

পুরস্কার হাতে পাওয়ার পরে আনন্দবাজার অনলাইনকে সৃজিত জানিয়েছেন, ‘‘গুমনামী’র জন্য যে কোনও পুরস্কারই আমার কাছে বিশেষ পাওনা। এই একটি ছবির জন্য প্রচুর যুদ্ধ করতে হয়েছে। মেরে ফেলার হুমকিও শুনেছি। সেই ছবি জাতীয় পুরস্কারের মঞ্চে জায়গা করে নিয়েছে। সবার পরিশ্রমের সঠিক মূল্যায়ন হল।’’

প্রসঙ্গত, পুরস্কারের তালিকা ঘোষণা হয়েছিল ২০১৯-এর ২২ মার্চ। সাংবাদিক বৈঠকে জানানো হয়েছিল, পুরস্কার হাতে তুলে দেওয়া হবে ২০২০-র ৩ মে। বাদ সেধেছিল অতিমারি। জয়ীদের অপেক্ষা করতে হল একটি বছর। সোমবার ৬৭তম জাতীয় পুরস্কার হাতে পেলেন পুরস্কৃত অভিনেতা, অভিনেত্রী, পরিচালকেরা। সৃজিতের পাশাপাশি ‘জ্যেষ্ঠপুত্র’-র জন্য জাতীয় পুরস্কার পেয়েছেন কৌশিক গঙ্গোপাধ্যায়ও। এ ছবিতেও মুখ্য অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়।

Advertisement

কথায় কথায় অতীতে ফিরে গিয়েছিলেন সৃজিত। মনে করিয়ে দেন— হাইকোর্ট স্থগিতাদেশ দিয়েছিল ছবিটির উপর। চলেছিল রাজনৈতিক টানাপড়েনও। পরিচালকের অভিযোগ, নিজেদের রাজনৈতিক মতামত চাপিয়ে দেওয়ার আপ্রাণ চেষ্টাও করেছিল অনেকেই। সেই সব পেরিয়ে ‘গুমনামী’র এই পুরস্কার তাঁকে যুদ্ধজয়ের তৃপ্তি এনে দিয়েছে বলে দাবি সৃজিতের।

এই নিয়ে পঞ্চম বার জাতীয় পুরস্কার পেলেন ‘জাতিস্মর’-এর পরিচালক। বিশেষ পুরস্কার পাওয়া কি তাঁর অভ্যাস হয়ে দাঁড়াল? এ বারেও সাফ জবাব। ‘‘নিজের মতো করে গল্প বলায় বিশ্বাসী। সেটাই বরাবর করে এসেছি। আগামী দিনেও তাইই করব’’, বলছেন সৃজিত।

সোমবার সকালে দিল্লি পৌঁছনোর ছবি ইনস্টাগ্রাম, ফেসবুকে ভাগ করে নেন সৃজিত । সঙ্গে ক্যাপশন, ‘বাংলা বাহিনি’। ছবিতে তাঁর সঙ্গে ছিলেন কৌশিক, ‘জ্যেষ্ঠপুত্র’ ছবির সঙ্গীত পরিচালক প্রবুদ্ধ বন্দ্যোপাধ্যায় এবং ‘গুমনামী’র প্রযোজক এসভিএফ-এর তরফে মহেন্দ্র সোনি। পরে উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডুর হাত থেকে পুরস্কার গ্রহণ, সম্মাননা এবং শংসাপত্রের ছবিও পোস্ট করেন। অনুরাগীদের জানান আন্তরিক ধন্যবাদ।

আরও পড়ুন

Advertisement