Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Aparna Sen: তোমার চওড়া কাঁধে চেপে দুনিয়া দেখার মজাই আলাদা, অপর্ণার জন্মদিনে অকপট কঙ্কনা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৫ অক্টোবর ২০২১ ১৮:১৭
মা অপর্ণা সেনের সঙ্গে কঙ্কনা সেনশর্মা।

মা অপর্ণা সেনের সঙ্গে কঙ্কনা সেনশর্মা।

এ বছর তাঁর বাবা চিদানন্দ দাশগুপ্তের জন্মশতবর্ষ। প্রয়াত প্রথিতযশা চলচ্চিত্র সমালোচক, পরিচালক এবং সাংবাদিকের জন্মদিন উদযাপিত হবে নভেম্বর জুড়ে। এমনই ঘোষণা কন্যা অপর্ণা সেনের। ঠিক তার আগের মাস, অর্থাৎ অক্টোবরে অপর্ণার জন্মদিন। ২৫ সেপ্টেম্বর পরিচালক-প্রযোজক-অভিনেত্রী পা রাখলেন ৭৬ বছরে। পরম্পরা মেনে জন্মদিনে ইনস্টাগ্রামে মা-কে একরাশ ভালবাসায় ভরিয়ে দিলেন অপর্ণা-কন্যা কঙ্কনা সেনশর্মা। এই সুযোগে মায়ের চারটি অদেখা ছবি দেখার সুযোগ করে দিলেন অপর্ণা-অনুরাগীদেরও। মায়ের উদ্দেশে তারকা-কন্যার বার্তা, ‘তোমার চওড়া কাঁধে চেপে গোটা বিশ্বকে দেখার মজাই আলাদা।’ কঙ্কনা ছাড়াও ইনস্টাগ্রামে অপর্ণাকে শুভেচ্ছা জানিয়েছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়।

কঙ্কনার ভাগ করে নেওয়া চারটি ছবিতে চার রকম মেজাজে ধরা দিয়েছেন অপর্ণা। দু’টিতে এক ফ্রেমে বন্দি মা-মেয়ে। যেন অসমবয়সি দুই বন্ধু! বাকি দুটিতে দুই ভিন্ন বয়সি ‘পরমা’র পরিচালক। ছবি দিয়ে মেয়ে আরও লিখেছেন— তাঁর চোখে অপর্ণা সেরা কিংবদন্তি। যদিও এই অনুভূতি, এই দৃষ্টিভঙ্গি তাঁর একান্ত ব্যক্তিগত। তাঁর মতো এক দৃঢ়চেতা নারীকে ‘মা’ হিসেবে পেয়ে তিনি ধন্য।

Advertisement

অতি সম্প্রতি কঙ্কনা অভিনয় করেছেন অপর্ণার নতুন হিন্দি ছবি ‘দ্য রেপিস্ট’-এ। পরিচালনার পাশাপাশি ছবিতে অভিনয়ও করেছেন তিনি। ‘দ্য রেপিস্ট’ ২৬ তম বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে (বিআইএফএফ) যুগ্ম ভাবে কিম জিসোক পুরস্কারে সম্মানিত। এর আগেও বহু বার সম্মানিত হয়েছে মা-মেয়ের অভিনয়। অপর্ণা-কঙ্কনা অভিনীত ‘মিস্টার অ্যান্ড মিসেস আইয়ার’ ছবিটি ভূষিত হয়েছিল জাতীয় পুরস্কারে। অনুরাগীদের মতে, এই পুরস্কার অপর্ণার জন্মদিনের আগাম উপহার। অপর্ণা, কঙ্কনার সঙ্গে অভিনয় করেছেন অর্জুন রামপাল, তন্ময় ধনানিয়া, অনিন্দিতা বসু প্রমুখ। ধর্ষণের পরে কী ভাবে বদলে যায় নির্যাতিতার জীবন, কেন সমাজে বাড়ছে ধর্ষকের সংখ্যা— তা নিয়েই গল্প এগিয়েছে ‘দ্য রেপিস্ট’-এর।

আরও পড়ুন

Advertisement