Advertisement
১৭ জুন ২০২৪
Sudipta Chakraborty

Sudipta Chakraborty: বয়স নিছকই সংখ্যা? বসন্ত পঞ্চমীতে এই প্রথম তানপুরা বাজিয়ে গাইবেন সুদীপ্তা!

সোহিনীর মাধ্যমেই দেখানো হবে, আধুনিক কালে মেয়েদের জীবনে বয়স নিছকই সংখ্যা হতে চলেছে

তানপুরা হাতে তুললেন সুদীপ্তা।

তানপুরা হাতে তুললেন সুদীপ্তা।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২২ ২১:০৫
Share: Save:

জাতীয় পুরস্কার পাওয়া অভিনেত্রী। গুনগুন করে গেয়ে ওঠেন যখন, শুনতে খারাপ লাগে না। তা বলে কোলে তানপুরা নিয়ে গান? না, সেটা আজও হয়নি সুদীপ্তা চক্রবর্তীর জীবনে। অভিনেত্রীর কি তাই নিয়ে কোনও আফশোস? নিজেই সম্ভবত বিষয়টি নিয়ে কোনও দিন ভাবেননি! তবে পরিচালক অনিলাভ চট্টোপাধ্যায় ভেবেছেন। তাই অভিনেত্রীর কোলে তানপুরা। কণ্ঠে সুর! এবং সাধারণত ছোট ছবি এড়িয়ে চলেন যে অভিনেত্রী, তিনি অভিনয় করেছেন পরিচালকের ‘সরস্বতী’ ছবিতে। ছবিটি মুক্তি পেতে চলেছে বসন্ত পঞ্চমীতে।

বাগদেবীর আরাধনার দিন তানপুরা তুলে নিচ্ছেন? সুদীপ্তার দাবি, ‘‘পুরোটাই ছবির কারণে। কারণ, বহু যুগ পরে এই বিশেষ দিনে আমার অর্থাৎ ‘সোহিনী’র জীবনে গান ফিরবে। যে গান একটা সময় তাকে জড়িয়ে থাকত। যদিও প্রথাগত শিক্ষা তার নেই।’’ একেবারে শ্যুটের দিন সকালে ছবিতে ব্যবহৃত গানগুলি শুনেছেন। তার পরেও এক শটেই ওকে! সোহিনীর মাধ্যমেই ছবিতে দেখানো হবে, আধুনিক কালে মেয়েদের জীবনে বয়স নিছকই সংখ্যা হতে চলেছে। তাই শেষ বয়সেও গানকে ফিরে পেয়ে আঁকড়ে ধরতে দ্বিধা করেনি সে।

সুদীপ্তার মতে, এই বক্তব্য সমাজ এখনও মেনে নিতে চায় না। নারীকে তাই সবার আগে মুখোমুখি হতে হয় একটি প্রশ্নের— ‘‘আপনার বয়স কত?’’ দু’টি সংখ্যায় আজও নির্ধারিত হয় নারীর ভাগ্য। অনিলাভ সেই ভাবনা মুছতে চেয়েছেন। তাই সুদীপ্তাও এক কথায় অভিনয়ের জন্য রাজি। সোহিনী তার সারা জীবনের ইচ্ছেকে ফিরে পাবে।

সুদীপ্তা কোন ইচ্ছে পূরণের স্বপ্ন দেখেন আজও? ‘‘একটাই ইচ্ছে আমার। আমি যেন অভিনয় করতে করতে মরতে পারি। অভিনয়ে বাঁচি আমি। অভিনয়ই যেন তাই শেষ সঙ্গী হয়’’— বলতে বলতে আবেগে গলা বুজে এসেছে অভিনেত্রীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sudipta Chakraborty Short Film saraswati puja
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE