Advertisement
০৫ মে ২০২৪
Sujoy Prosad Chatterjee

রবীন্দ্রনাথ এবং রাখিবন্ধন, কথায় গানে ইতিহাস ফিরে দেখলেন সুজয়-রাতুল

রাখিপূর্ণিমা শুধুই সৌভাতৃত্বের কথা বলে না। এই উৎসব কোথাও জাতি ধর্ম নির্বিশেষে মানুষের মিলনোৎসবের ইঙ্গিত বহন করে।

Sujoy Prosad Chatterjee and Ratul Shankar collaborates for a music video for Rakhi

(বাঁ দিকে) সুজয়প্রসাদ চট্টোপাধ্যায়, সুরকার রাতুল শঙ্কর (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৩ ১৬:২০
Share: Save:

সময়টা ১৯০৫। বঙ্গভঙ্গ আন্দোলনের আগুনে পুড়ছে বাংলা। রবীন্দ্রনাথ ঠাকুর রাখিবন্ধন উৎসবের ডাক দিলেন। লিখলেন ‘বাংলার মাটি বাংলার জল’ গানটি। রাখি পূর্ণিমাকে কেন্দ্র করে সেই ইতিহাসকে ফিরে দেখার উদ্যোগ নিলেন বাচিক শিল্পী সুজয়প্রসাদ চট্টোপাধ্যায় এবং সুরকার রাতুল শঙ্কর। বুধবার তাঁরা প্রকাশ করলেন একটি মিউজ়িক ভিডিয়ো।

হঠাৎ এই উদ্যোগ কেন? আনন্দবাজার অনলাইনকে সুজয় বললেন, ‘‘রাখিবন্ধন যে শুধুমাত্র ভাই-বোনের উৎসব নয়, এর মধ্যে কোথাও যে একটা সাম্প্রদায়িক সম্প্রীতির বার্তাও নিহিত রয়েছে সেটাই তুলে ধরতে চেয়েছিলাম।’’ এই ভিডিয়োর নেপথ্যে যে সুজয়প্রসাদ এবং রাতুলের দীর্ঘ বন্ধুতা যে এই ভিডিয়ো ফলপ্রসূ হওয়ার অন্যতম কারণ সে কথাও মেনে নিলেন সুজয়প্রসাদ। তাঁর কথায়, ‘‘এর আগে আমার লেখা শ্রুতিনাটক আমরা দু’জনে পাঠ করেছিলাম। মাঝখানে আমরা একটা নজরুলগীতির অ্যালবামও করেছিলাম। এ রকম একটা ভাবনা নিয়ে কাজের ইচ্ছে ছিলই। তার পর দু’জনে মিলে বিষয়ভাবনাটা নিয়ে কাজ শুরু করি।’’ অন্য দিকে রাতুলের কথায়, ‘‘রবীন্দ্রনাথের এই গানে আমাদের বাংলার সৌভাতৃত্বকে উদ্‌যাপন করা হয়েছে। বিশেষ দিনে সেই ইতিহাসকে ফিরে দেখতে পেরে ভাল লাগছে।’’

এই ভিডিয়োতে অবনীন্দ্রনাথ ঠাকুরের লেখা ‘ঘরোয়া’ থেকে পাঠ করেছেন সুজয়। রাতুলের সঙ্গীতায়োজনে ‘বাংলার মাটি বাংলার জল’ গানটি গেয়েছেন নির্মাল্য রায় এবং দিশা রায়চৌধুরী। প্রযোজক মিউজ়িক হাউস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE