Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৫ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

সুমনের স্বীকৃতি

স্ক্রিপ্ট ডেভেলপমেন্টের জন্য আন্তর্জাতিক মঞ্চে পুরস্কার পেলেন সুমন মুখোপাধ্যায়বেশ কিছুদিন ধরেই আগামী ছবির স্ক্রিপ্ট ‘প্যারাডাইস ইন ফ্লেমস’ ন

স্বর্ণাভ দেব
২৭ নভেম্বর ২০১৭ ০১:৪৯
Save
Something isn't right! Please refresh.
সুমন

সুমন

Popup Close

বেশ কিছুদিন ধরেই আগামী ছবির স্ক্রিপ্ট ‘প্যারাডাইস ইন ফ্লেমস’ নিয়ে ব্যস্ত ছিলেন পরিচালক সুমন মুখোপাধ্যায়। এ বার সেই স্ক্রিপ্টের সুবাদেই বিশেষ সম্মান পেলেন সুমন। সম্প্রতি অস্ট্রেলিয়ার ব্রিসবেনে এমপিএ এশিয়া প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ডস (আপসা)-এ স্ক্রিপ্ট ডেভেলপমেন্টের জন্য তাঁকে সম্মানিত করা হল। পুরস্কারে পেলেন ২৫ হাজার ডলার। এখানে জুরি হিসেবে ছিলেন অ্যান্ড্রু পাইক ওম, তন্নিষ্ঠা চট্টোপাধ্যায়, আলেকজান্দ্রা সান। আপসা আমেরিকার মোশন পিকচার্স অ্যাসোসিয়েশনের সঙ্গে যুক্ত। সেই দিক থেকে এই স্বীকৃতি সুমনের কাছে বেশ অর্থবহ।

সুমন প্রথমে মুম্বইয়ের ফিল্ম রাইটারস অ্যাসোসিয়েশনে তাঁর স্ক্রিপ্ট জমা দিয়েছিলেন। অনেকের মধ্য থেকে সুমনের স্ক্রিপ্ট মনোনীত হয়। তারাই আপসায় সুমনের নাম পাঠায়। অভিষেক মজুমদারের নাটক ‘দ্য জিনস অফ ইদগা’কে অবলম্বন করেই চিত্রনাট্য লিখেছেন সুমন। ব্রিসবেন থেকে তিনি ফোনে বললেন, ‘‘আপসার সদস্যরাই এই প্রতিযোগিতায় অংশ নিতে পারে। কিন্তু আমি সদস্য ছিলাম না। রজিত কপূর ওই সংস্থার সদস্য। তাই ওঁকে ক্রিয়েটিভ কনসালট্যান্ট হিসেবে জুড়ে দিয়েছিলাম।’’ পুরস্কার অর্থের পাশাপাশি নিজের আন্তর্জাতিক পরিচিতি বাড়ায় বেশ খুশি সুমন। ‘‘আমাদের দেশে রাজনৈতিক ছবি তৈরি করতে কেউ এগোয় না বিতর্কের ভয়ে। আমার স্ক্রিপ্ট কাশ্মীরের রাজনৈতিক ও সামাজিক অবস্থা নিয়ে। বুঝতেই পারছেন বিষয়টা সেনসিটিভ। ‘পদ্মাবতী’, ‘সেক্সি দুর্গা’ ছবিগুলির ক্ষেত্রে অত্যন্ত দুর্ভাগ্যজনক ঘটনা ঘটেছে। তাই আমি আন্তর্জাতিক ক্ষেত্রে ছবিটি তৈরি করতে চাই। এই পুরস্কার যেমন অনুপ্রাণিত করবে, তেমনই ছবিটাও আমি অন্য ভাবে তৈরি করতে পারব। ইতিমধ্যে কয়েকটি আন্তর্জাতিক প্রযোজনা সংস্থার সঙ্গেও কথা হয়েছে। সম্ভবত এক বছরের মধ্যেই ছবির শ্যুটিং শুরু করতে পারব। তবে অভিনেতা এখনও চূড়ান্ত হয়নি।’’ সুমনের নতুন কাজের জন্য শুভেচ্ছা রইল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Tags:
Suman Mukhopadhyay Filmmaker Paradise In Flamesপ্যারাডাইস ইন ফ্লেমস
Something isn't right! Please refresh.

Advertisement