Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Suman Mukhopadhyay

Suman-Anirban: আনন্দবাজার অনলাইনের লাইভে তাঁর প্রতি অনির্বাণের ঋণস্বীকার, ধন্যবাদ জানালেন সুমন

সুমনের কথায়, সিরিজে কিছু দৃশ্য, কিছু ব্যক্তির সংযোজন, তাঁদের কাজ প্রশংসার দাবি রাখে।-

সুমন ধন্যবাদ জানালেন অনির্বাণকে।

সুমন ধন্যবাদ জানালেন অনির্বাণকে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২১ ১৩:৪৪
Share: Save:

আপ্লুত মঞ্চ আর পর্দার সফল পরিচালক-অভিনেতা সুমন মুখোপাধ্যায়। ধন্যবাদ জানালেন অভিনেতা অনির্বাণ ভট্টাচার্যকে। কেন? শনিবার আনন্দবাজার অনলাইনের লাইভের আড্ডায় এসেছিলেন অনির্বাণ। তাঁর প্রথম পরিচালিত সিরিজ ‘মন্দার’ ভাল সাড়া ফেলেছে দর্শকমনে। প্রযোজক শ্রীকান্ত মোহতা সহ অনেকেরই দাবি, সিরিজটি বিনোদনের চিরাচরিত সংজ্ঞা বদলাতে চলেছে। আড্ডায় অনির্বাণের বিনীত দাবি, তাঁর নিরিখে ‘মন্দার’ আহামরি কিছুই নয়। বরং তাঁর আগেও বহু পরিচালক অজস্র ভাল কাজ করেছেন।এই প্রসঙ্গেই তিনি সুমন মুখোপাধ্যায়ের ‘হারবার্ট’ ছবির উল্লেখ করেন। অভিজ্ঞ পরিচালক আনন্দবাজার অনলাইনের লাইভ শুনে অনির্বাণের সেই ঋণস্বীকারের জবাব দিলেন বুধবার। লিখলেন, কিছু কিছু জায়গায় ফাঁক রয়ে গেলেও নিঃসন্দেহে ‘মন্দার’ বাংলা বিনোদন দুনিয়ায় এক ঝলক টাটকা অক্সিজেন।

প্রথম কাজ হিসেবে শেক্সপিয়রকে কেন বাছলেন অনির্বাণ? এই প্রশ্নও ‘মন্দার’-এর ঝলক প্রকাশ্যে আসার পরে জানতে চেয়েছেন বহু জন। সুমন তাঁর বার্তায় সেই দিকটিও তুলে ধরেছেন। তাঁর যুক্তি, ‘রাজা লিয়র’ দিয়ে অভিনয় দুনিয়ায় পা রেখেছিলেন অনির্বাণ। শেক্সপিয়ার তখন থেকেই তাঁর আত্মার আত্মীয়। সেই বিশেষ অনুভূতিকে সযত্নে লালন করে এসেছেন পরিচালক-অভিনেতা। তারই সংযত বহিঃপ্রকাশ ঘটেছে ‘মন্দার’ সিরিজে। পাশাপাশি তিনি এও বলেছেন, রাজ পরিবারকে গেইলপুরের মৎস্যজীবী পরিবারে রূপান্তরিত করতে যে মুন্সিয়ানার প্রয়োজন সেটি মোটের উপরে দেখাতে পেরেছেন নব্য পরিচালক। অতিপ্রাকৃত অনুভূতি, যৌনতা, আঞ্চলিক নৈরাজ্য, প্রত্যেকের অপরাধবোধ কখনও পাকে পাকে বেঁধেছে দর্শকদের। কখনও আবার যেন সমস্যার জট খুলেছে।

ইতিবাচক দৃষ্টিভঙ্গি নিয়ে করা এই সমালোচনায় অনির্বাণের তারিফ করতেও পিছপা হননি অভিজ্ঞ পরিচালক। তাঁর কথায়, কিছু দৃশ্য, কিছু ব্যক্তির সংযোজন, তাঁদের কাজ প্রশংসার দাবি রাখে। যেমন, তিনি প্রশংসা করেছেন শুভদীপ বি গুহ-র আবহ এবং সঙ্গীত পরিচালনার। উল্লেখ করেছেন, সিরিজ জুড়ে লোকনাথ দে, সজন মণ্ডল, দেবেশ রায়চৌধুরীর উজ্জ্বল উপস্থিতি। একই সঙ্গে ধন্যবাদ, ভালবাসা জানিয়েছেন অনির্বাণকে। যিনি সাফল্য পেয়েও তাঁর অতীত ভুলে যাননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Suman Mukhopadhyay Anirban Bhattacharya Tollywood
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE