Advertisement
০৩ মে ২০২৪
Manoj Bajpayee

ছেলে সফল অভিনেতা, তবু বিষ খেয়ে নিজেকে শেষ করে ফেলতে চেয়েছিলেন মনোজ বাজপেয়ীর মা!

বলিউডের অন্যতম কৃতী অভিনেতা তিনি। নিজের অভিনয়ের জন্য সম্মানিত হয়েছে জাতীয় পুরস্কারেও। সেই মনোজ বাজপেয়ীর মা নাকি বিষ খেয়ে আত্মহত্যা করতে চেয়েছিলেন!

The Family Man famed actor Manoj Bajpayee recalls that his mother asked for poison so she could die

মনোজ বাজপেয়ী। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২৩ ১৯:৫৫
Share: Save:

বলিউডের অন্যতম কৃতী অভিনেতা মনোজ বাজপেয়ী। বলিউডে তাঁর পথচলা শুরু করেছিলেন ‘ব্যান্ডিট কুইন’ ছবির মাধ্যমে। তার পর অভিনয় করেছেন ‘সত্য’, ‘কৌন’-এর মতো ছবিতে। বলিউডে বাণিজ্যিক ছবির গতে বাঁধা রাস্তায় না হেঁটে প্রথম থেকেই তৈরি করেছেন নিজস্ব ঘরানা। বছর কয়েক আগে পা রেখেছেন ওটিটি প্ল্যাটফর্মে। অভিনয় করেছেন রাজ ও ডিকের তৈরি ‘দ্য ফ্যামিলি ম্যান’ ওয়েব সিরিজ়ে। এখনও পর্যন্ত মুক্তি পেয়েছে ওই ওয়েব সিরিজ়ের প্রথম দুই সিজ়ন। এ বার তৃতীয় অধ্যায়ের জন্য মুখিয়ে রয়েছেন দর্শক ও অনুরাগীরা। তবে ‘দ্য ফ্যামিলি ম্যান’-এই থামেননি মনোজ। চলতি বছরে মুক্তি পেয়েছে ‘সির্ফ এক বান্দা কাফি হ্যায়’। সম্প্রতি চলচ্চিত্র উৎসবে প্রশংসা অর্জন করেছে ‘জোরাম’ও। পেশাগত জীবনে এমন সাফল্যের মুখ দেখেছেন মনোজ, অথচ তাঁরই মা নাকি বিষ খেয়ে আত্মহত্যা করতে চেয়েছিলেন!

সম্প্রতি এক অনুষ্ঠানে মনোজ নিজেই জানান, তাঁর মা নাকি এক সময় বিষ খেয়ে নিজেকে শেষ করে দিতে চেয়েছিলেন। মনোজের কথায়, ‘‘আমার পরিবারের যে কোনও বিষয়ে বাবার তেমন মতামত থাকত না। আমার মা-ই ছিলেন গৃহকর্ত্রী। আমরা ছয় ভাইবোন, এবং প্রত্যেকেই আমার এই কথার সঙ্গে সহমত পোষণ করবেন। আমার মা তাঁর জীবনের শেষ দিকেও কারও উপর নির্ভর করতে পছন্দ করতেন না। এমনকি, তাঁকে যাতে তাঁর সন্তানদের উপর নির্ভর করতে না হয়, সে জন্য তিনি নিজে শক্ত থাকতে থাকতে বিষ খেয়ে আত্মহত্যা করে ফেলতে চেয়েছিলেন। আমার বোনকে তিনি বলেছিলেন বিষ এনে দিতে।’’ মনোজ জানান, ‘জোরাম’ ছবিতে নিজের চরিত্রের জন্য নিজের পরিবার, বিশেষত নিজের মায়ের কাছ থেকে অনুপ্রেরণা পেয়েছিলেন তিনি।

২০২১ সালে ‘ভোঁসলে’ ছবির জন্য সেরা অভিনেতার বিভাগে জাতীয় পুরস্কার পান মনোজ। ২০২২ সালে প্রয়াত হন তাঁর মা গীতা দেবী। বার্ধক্যজনিত অসুখে ভুগে জীবনাবসান হয় তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Manoj Bajpayee Bollywood Actor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE