Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Bollywood Controversy

কানের গালিচার আকর্ষণ কি স্রেফ কেতাদুরস্তেরা? অভিনেতাদের অবস্থান নিয়ে সরব বিবেক অগ্নিহোত্রী

বিশ্বের অন্যতম নামজাদা ও সেরা চলচ্চিত্র উৎসব কান চলচ্চিত্র উৎসব। একাধিক বলিউড তারকা ভিড় জমিয়েছিলেন কানের গালিচায়। চলচ্চিত্র উৎসবে ফ্যাশনের বাহুল্য দেখে আগেই মুখ খোলেন ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ পরিচালক।

Image of Vivek Agnihotri.

বলিউড শিল্পীদের মেরুদণ্ডহীনতা নিয়ে সরব বিবেক। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ৩১ মে ২০২৩ ১৬:২১
Share: Save:

বিনোদন জগতের অন্যতম গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসব কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। গোটা বিশ্বের সেরা ছবি, ছবি নির্মাতা ও বিনোদন জগতের সঙ্গে যুক্ত তারকাদের নিয়ে বসে কানের আসর। তালিকা থেকে বাদ যান না ভারতীয় তারকারাও। কান চলচ্চিত্র উৎসবে জায়গা পাওয়া ভারতীয় ছবির তালিকা তেমন লম্বা না হোক, তারকাদের তালিকা নেহাত ছোট নয়। চলতি বছরের কানের গালিচায় ভিড় জমিয়েছিলেন ঐশ্বর্যা রাই বচ্চন, সারা আলি খান, ম্রুণাল ঠাকুর, অনুষ্কা শর্মার মতো তারকারা। নিজেদের পোশাকের মাধ্যমে কানের গালিচায় ছাপ রেখেছেন তাঁরা সকলেই। তবে, তাঁদের মধ্যে কেউই ভারতীয় কোনও ছবির প্রতিনিধি হিসাবে কান চলচ্চিত্র উৎসবে যাননি। গিয়েছেন কোনও না কোনও সংস্থার মুখ হয়ে। কানের মতো মঞ্চ কি তবে শুধু কেতাদুরস্ত পোশাক পরে নিজেদের পরিচিতি তৈরি করার জায়গা? এ নিয়ে আগেই প্রশ্ন তুলেছিলেন ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ ছবির পরিচালক বিবেক অগ্নিহোত্রী। এ বার আরও এক ধাপ এগিয়ে বলিউড শিল্পীদের মেরুদণ্ডহীনতা নিয়ে সরব বিবেক।

বছর পাঁচেক আগে ২০১৮ সালে নিজের ছবি ‘দ্য তাসখন্দ ফাইল্‌স’-এর জন্য কান চলচ্চিত্র উৎসবে গিয়েছিলেন বিবেক অগ্নিহোত্রী। সেই সময়ের স্মৃতিচারণ করে বিবেক বলেন, ‘‘আমি ওই সময়েই দেখেছিলাম লাল গালিচায় ফ্যাশন জগতের প্রভাবীদের ভিড়। আর কৃতী পরিচালক, অভিনেতারা এ দিক-ও দিকে ঘুরে বেড়াচ্ছেন। তাঁদের দিকে কারও নজর নেই।’’ কানের গালিচায় বলিউড শিল্পীদের উপস্থিতি প্রসঙ্গে বিবেকের দাবি, ‘‘তাঁরা তো সবাই নানা রকমের সংস্থার প্রচার করতে ব্যস্ত। তাই তাঁদের কিছু বলারও নেই। কোনও বিয়েবাড়িতে যদি আপনি টাকা নিয়ে নাচ করেন, তা হলে সেই বিয়েবাড়ির খাবারের সমালোচনা তো করতে পারবেন না! এটা হচ্ছে সে রকম বিষয়। বলিউড শিল্পীদের মেরুদণ্ডটাই আর বাকি নেই। আর তাঁরাও তো এখন সমাজমাধ্যমের পাতায় প্রভাবী তকমা পেতে ব্যস্ত। তাঁদের তো এখন অভিনয় করারও বালাই নেই।’’ কান চলচ্চিত্র উৎসবের গালিচার প্রকৃতি বদলে যে বেশ বিরক্ত বিবেক, তা স্পষ্ট বিবেকের কথায়।

চলতি বছরে ভারতীয় ছবি হিসাবে কান চলচ্চিত্র উৎসবে জায়গা পেয়েছিল অনুরাগ কাশ্যপের ‘কেনেডি’, কানু বহেলের ‘আগ্রা’র মতো ছবি। ‘কেনেডি’ ছবির প্রতিনিধি হিসাবে কানের গালিচায় হাজির ছিলেন অনুরাগ কাশ্যপ, সানি লিওনি, রাহুল ভট্ট, বিক্রমাদিত্য মোটওয়ানে এবং আরও অনেকে। কানের প্রেক্ষাগৃহে ছবি প্রদর্শনের পর ৭ মিনিটের করতালিও অর্জন করেছে অনুরাগ কাশ্যপের এই ছবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE