Advertisement
২৮ ফেব্রুয়ারি ২০২৪
Bollywood Controversy

‘চলচ্চিত্র উৎসব না কি ফ্যাশন শো’? কানের গালিচায় কাকে দেখে খোঁচা বিবেক অগ্নিহোত্রীর?

বিনোদন বিশ্বের অন্যতম নামজাদা কান চলচ্চিত্র উৎসব। চলতি বছরে একাধিক বলিউড তারকা ভিড় জমিয়েছেন কানের গালিচায়।

The Kashmir Files director Vivek Agnihotri takes a dig at Bollywood celebrities at Cannes, says the festival is about films, not fashion.

কানের গালিচায় কেতাদুরস্ত তারকাদের ভিড়, ছবি কোথায়? প্রশ্ন তুললেন বিবেক অগ্নিহোত্রী। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ২১ মে ২০২৩ ১০:০১
Share: Save:

বিনোদন জগতের অন্যতম গুরুত্বপূর্ণ কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। গোটা বিশ্বের সেরা ছবি, ছবি নির্মাতা এবং বিনোদন জগতের সঙ্গে যুক্ত তারকাদের নিয়ে বসে কানের আসর। তালিকা থেকে বাদ যান না ভারতীয় তারকারাও। কান চলচ্চিত্র উৎসবে জায়গা পাওয়া ভারতীয় ছবির তালিকা তেমন লম্বা না হোক, তারকাদের তালিকা নেহাত ছোট নয়। চলতি বছরের কানের গালিচায় ইতিমধ্যেই দেখা গিয়েছে ঐশ্বর্যা রাই বচ্চন, সারা আলি খান, ম্রুণাল ঠাকুরের মতো তারকাদের। নিজেদের পোশাকের মাধ্যমে কানের গালিচায় ছাপ রেখেছেন তাঁরা সকলেই। তবে, কান চলচ্চিত্র উৎসব কি আদপে শুধু কেতাদুরস্ত পোশাক পরে নিজেদের পরিচিতি তৈরি করার জায়গা? কোথায় ভারতীয় ছবি? এই নিয়েই এ বার প্রশ্ন তুললেন ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ ছবির পরিচালক বিবেক অগ্নিহোত্রী।

সম্প্রতি সমাজমাধ্যমের পাতায় একটি টুইট করেন পরিচালক বিবেক অগ্নিহোত্রী। টুইটে তিনি লেখেন, ‘‘আপনি কি জানেন, কান চলচ্চিত্র উৎসব আসলে চলচ্চিত্রের উৎসব? যদি আপনি মনে করে থাকেন এটা কেতাদুরস্ত পোশাক প্রদর্শনের আসর, তা হলে আমার মনে হয় আপনাকে এটা এক বার মনে করিয়ে দেওয়া উচিত যে, এটা কোনও ফ্যাশন শোয়ের মঞ্চ নয়।’’ কারও নাম উল্লেখ না করলেও এই টুইট যে বিবেক কানে উপস্থিত ভারতীয় তারকাদের উদ্দেশেই করেছেন, তা বেশ পরিষ্কার। তাঁর সঙ্গে সহমত পোষণ করেছেন অভিনেত্রী মীরা চোপড়াও। বিবেকের কথার সুর টেনেই মীরা লেখেন, ‘‘এটা খুবই দুঃখের। আমি গত বছর গিয়ে এই একই কথা বলেছিলাম, যে, এটা একটা ফ্যাশন শোয়ে পরিণত হয়েছে। বলিউড শুধু সবার পোশাক নিয়ে কথা বলে, আর পোশাক নিয়ে এই আলোচনা এমন পর্যায়ে চলে যায় যে, তা দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। বিশ্বাস করুন, অন্য কোনও দেশে এমনটা হয় না। তারা ফ্যাশন নিয়ে এতটাও মাথা ঘামায় না।’’

চলতি বছরে ভারতীয় ছবি হিসাবে কান চলচ্চিত্র উৎসবে জায়গা পেয়েছে অনুরাগ কাশ্যপের ‘কেনেডি’, কানু বেহলের ‘আগ্রা’র মতো ছবি। তবে এই দুই ছবির কলাকুশলীকে এখনও তেমন ভাবে দেখা যায়নি কানের লাল গালিচায়। এখনও পর্যন্ত কানের গালিচায় হেঁটেছেন বলিউড অভিনেত্রী সারা আলি খান, ম্রুণাল ঠাকুর, ঐশ্বর্যা রাই বচ্চন, এষা গুপ্ত, ডায়না পেন্টির মতো বলিউড অভিনেত্রীরা। তবে তাঁদের মধ্যে কেউই কোনও ছবির প্রচারে সেখানে যাননি। তাতে অবশ্য তাঁদের কেতাদুরস্ত সাজপোশাকে কোনও খামতি দেখা যায়নি। তবে বিবেক অগ্নিহোত্রীর এই টুইটের পর একই প্রশ্ন তুলছেন নেটাগরিকরাও। ভারতীয় ছবি কি আদৌ জায়গা পাবে কানে? না কি তারকাদের ফ্যাশনেই আটকে থাকবে ভারতীয় বিনোদন জগতের দৌড়?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE