Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Bhopal disaster

Bhopal Disaster: সিরিজ়ের আকারে ভোপাল গ্যাস দুর্ঘটনা

গত দেড় বছরে ভারতীয় ওটিটির যে সিরিজ়গুলি সবচেয়ে বেশি চর্চিত এবং সমাদৃত, তাতে ঠাঁই পেয়েছে দেশ ও দশের নজরে থাকা কিছু জ্বলন্ত বিষয়।

মাধবন, কে কে, দিব্যেন্দু ও বাবিল

মাধবন, কে কে, দিব্যেন্দু ও বাবিল

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২১ ০৭:৫৩
Share: Save:

সাঁইত্রিশ বছর আগের ২ ডিসেম্বর! দেশবাসীর স্মৃতিতে এখনও সে ভয়াবহ রাত হানা দিয়ে যায়। একটি দুর্ঘটনার ফল এখনও ভোগ করে চলেছে পরবর্তী বেশ কয়েকটি প্রজন্ম। যশ রাজ ফিল্মস ওটিটি প্ল্যাটফর্মে পা রাখতে চলেছে, সে খবর আগেই প্রকাশিত হয়েছিল। প্রথম ওয়েব সিরিজ় ‘দ্য রেলওয়ে মেন’-এর বিষয় হিসেবে সংস্থা বেছে নিয়েছে ১৯৮৪ সালের ভোপাল গ্যাস দুর্ঘটনাকে। সিরিজ়ে মুখ্য চরিত্রে থাকবেন কে কে মেনন, আর মাধবন, দিব্যেন্দু এবং ইরফান খানের পুত্র বাবিল খান। পরিচালনা করছেন নবাগত শিব রাওয়াইল। বুধবার থেকে শুরু হয়ে গিয়েছে সিরিজ়ের শুটিং।

গত দেড় বছরে ভারতীয় ওটিটির যে সিরিজ়গুলি সবচেয়ে বেশি চর্চিত এবং সমাদৃত, তাতে ঠাঁই পেয়েছে দেশ ও দশের নজরে থাকা কিছু জ্বলন্ত বিষয়। চুরাশির শিখ-বিরোধী দাঙ্গা, নব্বই দশকের স্ক্যাম, এলটিটিই উগ্রপন্থী বা বিহারের রাজনীতির ছায়ায় তৈরি সিরিজ়ের তালিকায় নতুন সংযোজন ভোপাল গ্যাস ট্র্যাজেডি। বিশ্বের সবচেয়ে বড় শিল্পঘটিত দুর্ঘটনাগুলির মধ্যে অন্যতম ছিল এটি, যার জন্য দায়ী করা হয় মানুষকেই।

ভোপালে ইউনিয়ন কার্বাইড ইন্ডিয়া লিমিটেডের একটি কীটনাশক তৈরির কারখানা থেকে লিক হয়েছিল মিথাইল আইসোসায়ানেট গ্যাস। সরকারি হিসেব অনুযায়ী, মৃত্যু হয়েছিল পাঁচ হাজারেরও বেশি মানুষের। অভিযোগ-পাল্টা অভিযোগের তরজা সাড়ে তিন দশক পরেও থামেনি। তবে আড়ালে রয়ে যাওয়া কিছু সাধারণ মানুষের উপস্থিতবুদ্ধির জোরে সে দিন রক্ষা পেয়েছিল আরও কিছু প্রাণ। তাঁদের শ্রদ্ধা জানাতেই যশ রাজ ফিল্মসের এই উদ্যোগ।

ওটিটি প্ল্যাটফর্মের জন্য তৈরি কনটেন্টের দায়িত্বে থাকছে যশ রাজ ফিল্মস এন্টারটেনমেন্ট। আপাতত পাঁচটি বড় প্রজেক্টের পরিকল্পনা রয়েছে তাঁদের। আগামী বছরের শেষে সম্ভবত মুক্তি পাবে সিরিজ়টি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE