Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

বিনোদন

২০১৮-য় এ সব ছবিই বক্সঅফিসকে দিল অপ্রত্যাশিত হিট! এখনও না দেখলে পস্তাবেন

নিজস্ব প্রতিবেদন
২৫ ডিসেম্বর ২০১৮ ১১:০৯
গতানুগতিক ধাঁচ ছেড়ে ২০১৮-য় বলিউড যেন আরও কিছুটা পরিণত। গল্প বলা ও গল্পের বিষয়বস্তুর দিকে আরও বেশি করে নজর দিয়েছে বলিউডি ঘরানা। তবে এ বছরও বক্সঅফিসে চমকের শেষ নেই। যে ছবির সাফল্য নিয়ে পরিচালকও ধন্দে ছিলেন, এমন অনেক ছবি দিয়ে গেল এ বছরের সেরা ব্যবসা। এদের মধ্যে কোনটা এখনও দেখেননি? আর দেরি করবেন না যেন!

অন্ধাধুন: বিশেষজ্ঞদের মতে, এ বছরের অন্যতম সেরা ছবি এটি। পরিচালক শ্রীরাম রাঘবনের মস্তিষ্কপ্রসূত এই ছবিতে আয়ুষ্মান খুরানার অভিনয় আজীবন মনে রাখবেন সিনেমাপ্রেমীরা। ৩২ কোটি টাকা খরচে বানানো এই ছবি ইতিমধ্যেই পকেটে পুরেছে প্রায় ১১২ কোটিরও বেশি।
Advertisement
স্ত্রী: রাজকুমার রাও এবং শ্রদ্ধা কপূরের যুগলবন্দিতে এই ছবি এ বছরের অন্যতম সেরা পাওনা। চান্দেরি গ্রামের এক রহস্যকে কেন্দ্র করে এই ছবি জাল বোনে। তার পর তার সমাধান কেমন করে হল, তা জানতেই চোখ রাখতে হবে এই ছবিতে। ২৪-২৫ কোটি খরচে বানানো ছবি ইতিমধ্যেই ছাড়িয়ে গিয়েছে ১৮০ কোটির গণ্ডি।

রাজি: মেঘনা গুলজারের পরিচালনায় এই ছবি মুক্ত পায় মে মাসে। আলিয়া ভাট, ভিকি কৌশল, রজিত কপূর প্রমুখ অভিনীত ৩৫ কোটির এই ছবি ইতিমধ্যেই ১৯৪ কোটির টাকারও বেশি ব্যবসা দিয়েছে। আলিয়া ও ভিকি কৌশলের অভিনয় দেখার জন্যই এই ছবি বারবার দেখা যায় বলে মত সিনেমামোদীদের।
Advertisement
প্যাডম্যান: মেয়েদের স্যানিটারি ন্যাপকিন নিয়ে বিপ্লব ঘটিয়ে দেওয়া অরুণাচলম মুরুগানাথমের জীবনের উপর ভিত্তি করে তৈরি এই ছবিতে অক্ষয় কুমার, সোনম কপূর ও রাধিকা আপ্টে অভিনয় করেছেন। ২০ কোটি খরচ করে বানানো এই ছবিতে সামাজিক বার্তা যেমন আছে, তেমনই এক জনের জীবনসংগ্রামকে নিখুঁত ভাবে ফুটিয়ে তুলেছেন পরিচালক আর বালকি।

অক্টোবর: এ বছরের সেরা প্রেমের ছবি আখ্যা দিতেও দ্বিধা করেননি অনেকে। ‘বদ্রীনাথ কি দুলহানিয়া’ বা ‘বদলাপুর’-এরবরুণ ধওয়ান যে নিজেকে কতটা ভেঙেচুরে নিতে পারেন নতুন চরিত্রে, তার প্রমাণ এই ছবি। ‘ভিকি ডোনার’, ‘পিকু’-র পর আর এক সেরা ভাবনাকে ছবির রূপ দিয়েছেন পরিচালক সুজিত সরকার। বানিতা সাধুও নজর কেড়েছেন এই ছবিতে।

বধাই হো: আয়ুষ্মান খুরানা যেন এ বছরের কিং মিডাস! যা ছুঁয়ে দেখছেন, তা-ই সোনা। অমিত শর্মার পরিচালনায় এই ছবিতে আয়ুষ্মান ছাড়াও অভিনয় করেছেন নীনা গুপ্ত, গজরাজ রাও, সানিয়া মলহোত্র প্রমুখরা। জমজাট মজা ও হাসির বুনটে তৈরি এই ছবির বাজেট ছিল মোটে ২৯ কোটি টাকা। কিন্তু ইতিমধ্যেই প্রায় ২২২ কোটি টাকার ব্যবসা দিয়ে ফেলেছে।

মান্টো: উর্দু সাহিত্যিক সদত হোসেন মান্টোর জীবন অনুসারে তৈরি ছবিতে নাম ভূমিকায় অভিনয় করেছেন নওয়াজউদ্দিন সিদ্দিকি। নন্দিতা দাসের পরিচালনার গুণ ও নওয়াজের অভিনয়ের মিশেল এই ছবিকে বক্সঅফিসে আলাদা করে জায়গা করে দিয়েছে। ‘নিশান-ই-ইমতিয়াজ’ সম্মানে ভূষিত এই ছবি এখনও না দেখলে তা আপনারই মিস!

হিচকি: মাত্র ১২ কোটি খরচে বানানো এই ছবি প্রায় ২৪০ কোটি টাকার ব্যবসা দিয়েছে। বলতে গেলে, নিজের কামব্যাক ছবিকে একা হাতে টেনেছেন রানি মুখোপাধ্যায়। ‘ট্যুরেট’ সিন্ড্রোমে আক্রান্ত শিক্ষিকার জীবন নিয়েই গড়ে উঠেছে ছবির কাহিনি। শুধু এ দেশেই নয়, চিন, কাজাখস্তান, তাইওয়ান, হংকং এবং রাশিয়াতেও মুক্তি পেয়েছিল এই ছবি।

পরমাণু: দ্য স্টোরি অব পোখরান: পরিচালক অভিষেক শর্মা দেখিয়েছেন, কী ভাবে আমেরিকার গোয়েন্দা উপগ্রহের চোখ এড়িয়ে, সিআইএ এবং আইএসআইয়ের গুপ্তচরদের সামলে, পরীক্ষামূলক বিস্ফোরণগুলি ঘটিয়েছিল ভারত।জন আব্রাহাম,বোমান ইরানি অভিনীত এই ছবি প্রথম দিকে তেমন আগ্রহ তৈরি না করলেও শেষ পর্যন্ত প্রায় ৯২ কোটির ব্যবসা দিয়েছে।