Advertisement
০৪ মে ২০২৪
Oscars 2024

অস্কার মঞ্চে ভারত-যোগ, শ্রদ্ধার্ঘ্য জানানো হল প্রয়াত শিল্প নির্দেশককে

অস্কার মঞ্চে বিনোদন জগতের সদ্যপ্রয়াত তারকাদের স্মরণ করা হয়। চলতি বছরে সেই তালিকায় ছিল ভারতীয় শিল্প নির্দেশক নিতিন দেশাইয়ের নাম।

Image of Nitin Desai

নিতিন দেশাই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ মার্চ ২০২৪ ১২:৩৪
Share: Save:

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস-এর মঞ্চে ‘মেমোরিয়াম’ শীর্ষক বিভাগে প্রতি বছর বিশ্ব চলচ্চিত্রের নির্বাচিত প্রয়াত বিশিষ্টজনেদের স্মরণ করা হয়। রবিবার (ভারতীয় সময় অনুসারে সোমবার) অস্কার মঞ্চে প্রয়াত ভারতীয় শিল্প নির্দেশক ও প্রযোজক নিতিন দেশাইকে স্মরণ করা হল।

সুভাষ ঘাই, সঞ্জয় লীলা ভন্সালী-সহ বলিউডের একাধিক পরিচালকের ছবিতে শিল্প নির্দেশক হিসেবে কাজ করেছিলেন নিতিন। ‘লগান’, ‘হম দিল দে চুকে সনম’, ‘দেবদাস’, ‘মুন্নাভাই এমবিবিএস’, ‘যোধা আকবর’-এর মতো ছবিতে তার কাজ চর্চিত। গত বছর ২ অগস্ট আত্মহত্যা করেন ৫৭ বছর বয়সি নিতিন। মহারাষ্ট্রের কারজাতের স্টুডিয়ো থেকে পুলিশ তাঁর মরদেহ উদ্ধার করে। অস্কার মঞ্চে নিতিনকে তাঁর পুরো নাম ‘নিতিন চন্দ্রকান্ত দেশাই’ হিসেবেই উল্লেখ করা হয়। তাঁর সেরা কাজের কিছু ঝলক মঞ্চে প্রদর্শিতও হয়।

Image of production designer Nitin Desai

অস্কার মঞ্চে শিল্প নির্দেশক নিতিন দেশাইয়ের ছবি। ছবি: সংগৃহীত।

নিতিন ছাড়াও অস্কার মঞ্চে ‘প্যারাসাইট’ ছবি খ্যাত দক্ষিণ কোরিয়ার অভিনেতা লি সুন কিউনকে স্মরণ করা হয়। গত বছর ২৭ ডিসেম্বর তিনি আত্মহত্যা করেন। এ ছাড়াও এই বিভাগে অ্যাকাডেমির তরফে ‘ফ্রেন্ডস্‌’ তারকা ম্যাথিউ পেরি, সঙ্গীতশিল্পী ও অভিনেতা হ্যারি বেলাফন্টে, অভিনেতা পল রুবেনস, গ্লেন্ডা জ্যাকসন, রায়ান ও’নিল, রিচার্ড লুইস প্রমুখকে স্মরণ করা হয়।

নিতিন দেশাইয়ের প্রতি অস্কার কর্তৃপক্ষের শ্রদ্ধার্ঘ্য ভারতের বিনোদন জগতেও আলোড়ন সৃষ্টি করেছে। পরিচালক মিলাপ জাভেরি-সহ একাধিক বিশিষ্টজন সমাজমাধ্যমে বিষয়টি উল্লেখ করে অস্কার কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়েছেন।

তবে অস্কার মঞ্চে ভারতীয় তারকাকে শ্রদ্ধার্ঘ্য প্রদর্শন এই প্রথম নয়। ২০২১ সালে অস্কার মঞ্চে সৌমিত্র চট্টোপাধ্যায়, ইরফান খান, ঋষি কপূর, সুশান্ত সিংহ রাজপুত ও পোশাকশিল্পী ভানু আথাইয়াকে স্মরণ করা হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE