Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ মে ২০২২ ই-পেপার

URL Copied

বিনোদন

দু’হাজারের বেশি গান গেয়ে মাত্র ৮ বার সেরা গায়ক হয়েছিলেন কিশোর কুমার

নিজস্ব প্রতিবেদন
০৪ অগস্ট ২০১৭ ১৫:৫১
১৯২৯ সালের ৪ অগস্ট মধ্যপ্রদেশের খান্ডোয়াতে জন্ম হয় কিশোর কুমারের। আসল নাম আভাস কুমার গঙ্গোপাধ্যায়। আজ তাঁর ৮৮তম জন্মবার্ষিকী। (ছবিতে হেমন্ত মুখোপাধ্যায়ের সঙ্গে)।

বম্বে টকিজে দাদা অশোক কুমারের সঙ্গে প্রথম কোরাস গাওয়ার সময় নিজের নাম আভাস থেকে কিশোর করে নেন তিনি। (ছবিতে লতা মঙ্গেশকরের সঙ্গে)।
Advertisement
কোনও দিন গান শেখার কোনও প্রথাগত ট্রেনিং ছিল না কিশোরের। কে এল সায়গলকে নিজের গুরু মানতেন কিশোর। (ছবিতে ছেলে অমিতের সঙ্গে গান রেকর্ড করছেন)।

অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের কান্ট্রি সিঙ্গার জিমি রডগার্স ও টেক্স মর্টনের থেকে অনুপ্রাণিত হয়ে কিশোর কুমার ‘ইয়ডলিং’ শিখেছিলেন। (ছবিতে আর ডি বর্মণের সঙ্গে)
Advertisement
এত বড় মাপের এক জন ভার্সেটাইল সিঙ্গার। সারা জীবন ধরে প্রায় দু’হাজারেরও বেশি গান গেয়েছেন। অথচ ঝুলিতে মাত্র আটটি ফিল্মফেয়ার অ্যাওয়র্ড পেয়েছেন কিশোর।

অভিনয়েও নজর কেড়েছিলেন কিশোর। ঋষিকেশ মুখোপাধ্যায় ‘আনন্দ’ ছবির জন্য প্রথম মেহমুদ ও কিশোরকেই ভেবেছিলেন। (ছবিতে হেলেনের সঙ্গে)

জীবনে মোট চার বার বিয়ে করেছেন কিশোর কুমার। রুমা গুহ ঠাকুরতা, মধুবালা, যোগীতা বালি, লীনা চন্দাভরকর কিশোরের চার স্ত্রী। (ছবিতে যোগীতা বালির সঙ্গে)

নিজের মনে গাছের সঙ্গে কথা বলতে ভালবাসতেন কিশোর।