• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

প্রতিবাদের দুই মুখ

Kangana and Kareena
কঙ্গনা-করিনা

আমেরিকায় মিনেসোটার মিনিয়াপোলিসে কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদে পুলিশের উপরে গর্জে উঠেছে সারা বিশ্ব। আফ্রিকান-আমেরিকান জর্জ ফ্লয়েডকে পুলিশি নিগ্রহের একটি ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার পরেই প্রতিবাদের স্বর ওঠে বিভিন্ন দেশ থেকে। রাস্তায় নেমে মানুষের সামনে হাঁটু গেড়ে, মাথা নিচু করে বসে ক্ষমা চাইতে বাধ্য হয় পুলিশও। এর মাঝেই ইনস্টাগ্রামে হ্যাশট্যাগ ব্ল্যাকআউট টিউসডে লিখে কালো ছবি পোস্ট করায় আন্দোলন পেল নতুন ভাষা।

হলিউডের নানা তারকার সঙ্গে এই প্রতিবাদে প্রথম গলা মিলিয়েছিলেন করিনা কপূর খান। তবে অবশ্য যে ভাবে সমস্ত কিছু নিয়ে ট্রোল চলে, এ ক্ষেত্রেও অন্যথা হয়নি। ‘অজনবী’ ছবিতে করিনা সহ-অভিনেত্রী বিপাশা বসুকে ‘কালি বিল্লি’ বলে সম্বোধন করেন। এর পরে করিনা-বিপাশার এই ‘কালি বিল্লি’ সংক্রান্ত ঝামেলা বহু দিন চলেছিল। তাই জর্জের ঘটনায় করিনাকে প্রতিবাদ করতে দেখে সোশ্যাল মিডিয়ায় অনেকেই সেই পুরনো ঘটনা মনে করিয়ে দিয়ে বলছেন, ‘নিজের জীবনের সেই ঘটনা কি ভুলে গিয়েছেন?’ কেউ আবার করিনার ফেয়ারনেস ক্রিমের বিজ্ঞাপনে মুখ দেখানোর ঘটনাকেও মনে করিয়ে দিয়েছেন। দিশা পাটনি শেয়ার করেছিলেন, ‘‘অল কালার ইজ় বিউটিফুল!’’ তা হলে প্রসাধনী মেখে রং বদলানোর ব্যবসায় করিনা বা দিশা নিজেদের জড়িয়েছিলেন কেন, প্রশ্ন উঠেছে তা নিয়েও।

তবে ট্রোলের চাইতে প্রতিবাদেরই জোর বেশি। অন্তত সংখ্যা তাই বলে। হলিউডে যেমন রিহানা, অ্যালিসিয়া কিজ়, রেডিয়োহেড, কোল্ডপ্লে, কেলি রোল্যান্ড, বেস্টি বয়েজ় শামিল হয়েছেন প্রতিবাদে। গ্যাল গ্যাডট, লিলি রেনহার্ট বুঝিয়ে দিয়েছেন, ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’। বলিউডেও উঠেছে এর ঢেউ। কর্ণ জোহর, ভিকি কৌশল, প্রিয়ঙ্কা চোপড়া, সারা আলি খান, তারা সুতারিয়া, করিশ্মা কপূর, রীতেশ দেশমুখ, রাধিকা আপ্টে, নেহা ধুপিয়া, প্রীতি জ়িন্টা, সুজ়ান খানও সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন কালো ছবি।

তবে প্রতিবাদীদের বিরুদ্ধে শুধু নেটিজ়েনই কথা বলেননি। গলা তুলেছেন খোদ কঙ্গনা রানাউত। শাসকদল ঘনিষ্ঠ অভিনেত্রী বলেছেন, ‘‘ক’সপ্তাহ আগেই পালঘরে যে ভাবে হত্যা করা হল সাধুদের, কই সে নিয়ে তো কেউ মুখ খোলেনি! ঘটনাটা ঘটেছিল মহারাষ্ট্রেই, যেখানে বেশির ভাগ সেলেব্রিটিরা থাকেন।’’ আসলে ‘বলিউড’ শব্দটা যে ‘হলিউড’ থেকেই উদ্ভূত, এ নিয়েও ব্যঙ্গ করেন কঙ্গনা। প্রতিবাদের নানা স্তর হয়। একটি ঘটনার প্রতিবাদ যে আরও নানা ঘটনায় মুখ বন্ধ করে থাকার স্মৃতি এ ভাবে উস্কে দেবে, তা বোধহয় জানতেন না তারকারাও।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন