Advertisement
১৯ জুলাই ২০২৪
Bengali Cinema

ইউফো-র পথে কিউব! বাংলা ছবির ডিজিটাল প্রক্ষেপণ খরচ কমাল আরও এক প্রযোজনা সংস্থা

কিউবের কর্ণধার রাহুল মোহতা আনন্দবাজার অনলাইনকে জানিয়েছেন, ইউফোর সঙ্গেই সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা। কিছু কারণে একই দিনে তাঁরা ঘোষণা করতে পারেননি।

Image Of Piya Sengupta, Rahul Mohta

পিয়া সেনগুপ্ত, রাহুল মোহতা। গ্রাফিক্স: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ২০:২৫
Share: Save:

এক সপ্তাহ আগে বাংলা ছবির প্রযোজক-পরিচালক-পরিবেশকদের মুখে হাসি ফুটিয়েছিল ইউফো। ‘ইম্পা’ (ইস্টার্ন ইন্ডিয়া মোশন পিকচার্স অ্যাসোসিয়েশন)-এর উদ্যোগে বাংলা ছবির ডিজিটাল প্রোজেকশন খরচ (প্রক্ষেপণ খরচ) এক তৃতীয়াংশ কমিয়ে দিয়েছিল তারা। সাত দিনের মাথায় প্রায় একই ঘোষণা করা হল কিউব-এর পক্ষ থেকে। তারাও একই ভাবে ডিজিটাল প্রোজেকশনের খরচ কমানোর সিদ্ধান্ত নিয়েছে। সংস্থার পক্ষ থেকে এ কথা ঘোষণা করেছেন রাহুল মোহতা।

আনন্দবাজার অনলাইনকে তিনি বলেছেন, ‘‘ইউফোর সঙ্গেই আমরা চার্জ কমানোর সিদ্ধান্ত নিয়েছি। আমাদের বহুতল অফিসে আগুন লাগার কারণে নির্দিষ্ট দিনে ঘোষণা করতে পারিনি।’’ আনন্দবাজার অনলাইনের সঙ্গে যোগাযোগ করেছিলেন ‘ইম্পা’র সভাপতি পিয়া সেনগুপ্তও। তাঁর কথায় তৃপ্তির ছোঁয়া, ‘‘এত দিন ধরে বাংলা ছবির প্রযোজক-পরিচালক-পরিবেশকেরা বাড়তি খরচ বহন করেছেন। ওঁদের একটু স্বস্তি দিতে পারলাম। আমার এতেই আনন্দ।’’

ইউফো-র ঘোষণা অনুযায়ী, আগামী দিনে প্রতিটি বাংলা ছবি তৈরির খরচ দাঁড়াবে সপ্তাহে দু’হাজার একশো টাকা। এর সঙ্গে থাকবে জিএসটি। তাতেও প্রতি দিনের খরচ দাঁড়াবে তিনশো টাকা থেকে বড় জোর পাঁচশো টাকা। আগে এই খরচটাই বাংলা ছবি পিছু ছিল সাত হাজার টাকা। প্রযোজনা সংস্থা এসভিএফের অধীনস্থ কিউব কি একই হারে চার্জ কমালো? রাহুল জানিয়েছেন, প্রথম এবং দ্বিতীয় সপ্তাহে প্রত্যেক শো-এর খরচ পড়বে ৩০০ টাকা। চতুর্থ সপ্তাহে সেটি কমে হবে অর্ধেক, ১৫০ টাকা। চতুর্থ সপ্তাহে ছবির কোনও ডিজিটাল প্রোজেকশন চার্জ থাকছেই না।

এই ঘোষণায় নতুন করে খুশির হাওয়া বাংলা বিনোদন দুনিয়ায়। এত দিন টলিউডে কান পাতলেই শোনা যেত, বাংলা ছবির প্রযোজকেরা ক্ষতির মুখ দেখছে। মুনাফা লুটছে এসভিএফ। অধীনস্থ সংস্থা কিউব চার্জ কমানোয় এই অপবাদও ঘুচতে চলেছে, দাবি নাম প্রকাশে অনিচ্ছুক সিনে মহল্লার এক বিশিষ্ট ব্যক্তির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE