Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ জানুয়ারি ২০২২ ই-পেপার

June Aunty: জনপ্রিয়তা ফেরাতেই জুন আন্টিকে ফেরানোর সিদ্ধান্ত? কী বললেন ঊষসী চক্রবর্তী?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৯ মে ২০২১ ২২:৩৯
 ঊষসী চক্রবর্তী ও  জুন আন্টি

ঊষসী চক্রবর্তী ও জুন আন্টি

গত দু’মাস ধরে ‘দুষ্টু লোক ভ্যানিশ’! কিন্তু ‘দুষ্টু লোক’ কি আদৌ দুষ্টু হয়? তা ছাড়া তাকে তো ফিরে আসতেই হয়। লীনা গঙ্গোপাধ্যায়ের বহুল চর্চিত ‘শ্রীময়ী’ ধারাবাহিকেও তাই ফিরে আসছে ‘দুষ্টু লোক’ জুন আন্টি! প্রায় কিংবদন্তি হয়ে ওঠার মুখে ধারাবাহিকের এই চরিত্র। কখনও সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদী মিছিলে স্লোগান উঠছে, ‘অমিত কাকু, তুমি জুন আন্টির থেকেও খারাপ’। কখনও আবার শোভন চট্টোপাধ্যায়, রত্না চট্টোপাধ্যায় এবং বৈশাখী বন্দ্যোপাধ্যায়ের ত্রিকোণ সম্পর্কে চলে আসছে এই ধারাবাহিকের তুলনা। রত্না বসেছেন শ্রীময়ীর আসনে, অনিন্দ্যর জায়গায় শোভন এবং বৈশাখী যেন জুন আন্টি। ‘জুন গুহ’র চেয়েও ‘জুন আন্টি’ নামেই দর্শক অভ্যস্ত। অভিনেত্রী ঊষসী চক্রবর্তীর নাম ভুলে ‘জুন আন্টি’ বলেই ডেকে ফেলেন অনুরাগীরা। এটাকে পাওনা বলেই মনে করেন ঊষসী। আনন্দবাজার ডিজিটালকে জানালেন, ফের জুন আন্টির মুখোশ পরতে পেরে তিনি অত্যন্ত উত্তেজিত। কিন্তু কেন ফিরিয়ে আনা হল তথাকথিত খলনায়িকাকে?

দু’মাস জেলে ছিল জুন গুহ। এ-দিকে ধারাবাহিকে নতুন অনেক চরিত্রের আগমনও হয়েছে। শ্রীময়ীর ছোট মেয়ে দিঠির গল্প গড়িয়েছে অনেক দূর। কিন্তু জনপ্রিয়তায় ছেদ পড়েছে। ‘স্টার জলসা’ ও ‘জি বাংলা’ চ্যানেলের টিআরপি-র নিরিখে ‘মিঠাই’, ‘কৃষ্ণকলি’, ‘খড়কুটো’ ইত্যাদি ধারাবাহিক ‘শ্রীময়ী’কে পিছনে ফেলে এগিয়ে গিয়েছে। তবে কি জনপ্রিয়তা ফিরিয়ে আনতেই এই পদক্ষেপ?

ঊষসী জানালেন, তাঁর ফেরার কথা আগে থেকেই স্থির হয়ে ছিল। লীনা গঙ্গোপাধ্যায় তাঁকে বলেছিলেন, জুন গুহ জেল থেকে বেরিয়ে আবার শ্রীময়ীর জীবনে ফিরবে। সে কথা ঊষসী জানতেন। কিন্তু তাঁর কাছে এখনও একটি প্রশ্নের জবাব নেই। ‘এ বারে কি জুন আন্টি ভাল মানুষ হয়ে গিয়েছে? নাকি আগের মতোই আছে’? ঊষসীর কথায়, ‘‘লকডাউন হওয়ার আগে কয়েক দিন শ্যুট করলাম। কিন্তু জুন ভাল হয়ে গিয়েছে কিনা সেটা বুঝলাম না।’’ তবে জনপ্রিয়তা ফেরানোর জন্য জুন আন্টিকে ফেরানো হচ্ছে, এই যুক্তি মানতে চাইলেন না অভিনেত্রী। তাঁর কথায়, ‘‘জুন আন্টিকে ফিরিয়ে আনার পিছনে কোনও বিশেষ কারণ নেই। জুনকে ফেরানো হতোই। আমি মনে করি না, আমি অপরিহার্য। লীনাদির লেখনী, মামণিদি (ইন্দ্রানী হালদার), টোটাদার (টোটা রায়চৌধুরী) মতো শিল্পীরা এই ধারাবাহিকে কাজ করেন। জনপ্রিয়তা এখনও আগের মতোই আছে।’’ কিন্তু তিনি চান ‘শ্রীময়ী’ এ বারে ‘বেঙ্গল টপার’ হোক। সব ধারাবাহিককে ছাপিয়ে যাক। নিজে ফিরছেন বলে নয়, সকলের পরিশ্রমের মূল্য দিতে।

Advertisement
যে পোস্টটি উড়িয়ে দিয়েছেন ঊষসী

যে পোস্টটি উড়িয়ে দিয়েছেন ঊষসী


জুন আন্টির চরিত্র নিয়ে ঊষসী জানালেন, ‘‘আমার কাছে জুন গুহ কখনওই খলনায়িকা নয়। আমার মনে হয়, আমি এই চরিত্রটাকে বুঝি। পরিস্থিতির শিকার সে। সেও চায় না কারও খারাপ করতে। কিন্তু সব হারানোর ভয়ে অন্যায় করে ফেলে। তাই আবার চরিত্রের প্রতি সুবিচার করতে পারব জেনে বড্ড খুশি আমি।’’

সেই উত্তেজনা থেকেই আনন্দবাজার ডিজিটালের একটি খবর নিজের ফেসবুক পেজে পোস্ট করেছিলেন ঊষসী। নেটাগরিকরা কী ভাবে শোভন-বৈশাখী-রত্নার ব্যক্তিগত সম্পর্কের টানাপড়েনের সঙ্গে ‘শ্রীময়ী’ ধারাবাহিককে মিলিয়ে দিয়েছেন, সে বিষয়ে লেখা হয়েছিল খবরটি। ‘শ্রীময়ী’-র প্রাসঙ্গিকতা দেখে খুশি হয়েছিলেন অভিনেত্রী। কিন্তু পোস্টটির জন্য সমালোচনা শুনতে হয় তাঁকে। তাই খানিক পরেই নেটমাধ্যম থেকে পোস্টটি সরিয়ে দেন তিনি। ঊষসী বললেন, ‘‘কোনও মানুষের ব্যক্তিগত পরিসরে প্রবেশ করে ঠাট্টা করার কোনও উদ্দেশ্যই আমার ছিল না। কিন্তু মানুষ বুঝলেন না। তাই সরিয়ে দিলাম।’’

আরও পড়ুন

Advertisement