Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

চোখ খুলেছেন সৌমিত্র, সাড়াও দিচ্ছেন, সচেতনতার মাত্রাই ভাবাচ্ছে চিকিৎসকদের

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৬ নভেম্বর ২০২০ ০২:০৪
—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের শারীরিক অবস্থার আরও উন্নতি হল। সাড়া দিচ্ছেন তিনি (রিফ্লেক্স রেসপন্স)। আওয়াজ শুনে প্রতিক্রিয়াও দিচ্ছেন। এমনকি বৃহস্পতিবার চোখও খুলেছেন। অশীতিপর অভিনেতার এই অবস্থার পরিবর্তন যথেষ্ট ইতিবাচক বলেই মনে করছেন চিকিৎসকরা।

এ দিন বেলভিউ নার্সিংহোমের তরফে চিকিৎসক অরিন্দম কর বলেন, ‘‘পরিস্থিতির কিছুটা উন্নতি ঘটেছে। আগের চেয়ে সচেতনতা বেড়েছে সৌমিত্রের। ১০ থেকে ১১-র মধ্যে রয়েছে সচেতনতা (গ্লাসগো কোমা স্কেলের সূচকে)। স্বতঃস্ফূর্ত ভাবে চোখ খুলছেন। ১ লিটারের মতো মূত্রত্যাগ করেছেন। এক দিন অন্তর ডায়ালিসিস চলছে।’’

সৌমিত্রের রক্তে ক্রিয়েটিনিন এবং ইউরিয়ার মাত্রা স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার চেষ্টা চলছে এই মুহূর্তে। ওই চিকিৎসক বলেন, ‘‘আশাকরি খুব শীঘ্রই ওঁর কিডনির কার্যক্ষমতা স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে। সে ক্ষেত্রে আর ডায়ালিসিস করার প্রয়োজন পড়বে না। সংক্রমণও আগের চেয়ে অনেকটা সেরে গিয়েছে। শরীরে জ্বর নেই। অ্যানিমিয়া স্থিতিশীল। আজ রক্ত দেওয়া হয়নি। আগামী কয়েক দিনের মধ্যেই অ্যান্টিবায়োটিক দেওয়া বন্ধ করে দেব।’’

Advertisement

আরও পড়ুন: টিটাগড়ে জুটমিলে বিধ্বংসী আগুন, ঘটনাস্থলে দমকলের ৪টি ইঞ্জিন​

এক সপ্তাহ আগে পর্যন্ত সৌমিত্রের যে অবস্থা ছিল, তার চেয়ে সৌমিত্রর শারীরিক অবস্থার উন্নতি হয়েছে বলে জানানো হয়েছে। তবে ৮৫ বছর বয়সে দীর্ঘ এক মাস কোমর্বিডিটির সঙ্গে যুঝছেন। তার উপর ক্রিটিক্যাল কেয়ার সাপোর্টের ধকল সইছেন। তাই সৌমিত্রের শরীর দুর্বল হয়ে পড়েছে। সঙ্কট অনেকটাই কাটিয়ে এসেছেন তিনি। তবে তাঁর সচেতনতার মাত্রা বাড়ানোই এখন প্রধান লক্ষ্য বলে জানিয়েছেন ওই চিকিৎসক।

আরও পড়ুন: জঙ্গলমহল থেকে সিআরপিএফের ২টি ব্যাটালিয়ন প্রত্যাহারের নির্দেশ​

বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে সৌমিত্রকে ভেন্টিলেশন থেকে বার করে আনা যায় কি না, সে ব্যাপারে বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া হবে। প্লাজমা থেরাপি নিয়ে শুক্রবার চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন নেফ্রোলজিস্টরা।

আরও পড়ুন

Advertisement