Advertisement
০৪ মে ২০২৪
Bollywood Movie Screening at Manipur

ভিকির ‘উরি’ দিয়ে ২৩ বছরের নিষেধাজ্ঞার অবসান, মণিপুরে হিন্দি ছবি দেখানো হল

২০০০ সালে সেপ্টেম্বরে নিষিদ্ধ পিপলস লিবারেশন আর্মির রাজনৈতিক শাখা ‘দ্য রেভলিউশনরি পিপলস ফ্রন্ট’ মণিপুরে হিন্দি ছবি প্রদর্শনের উপরে নিষেধাজ্ঞা জারি করে।

Vicky Kaushal in Uri: The Surgical Strike.

‘উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক’ ছবিতে ভিকি কৌশল। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
চূড়াচাঁদপুর (মণিপুর) শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৩ ১২:১৮
Share: Save:

দীর্ঘ দু’দশকের নিষেধাজ্ঞায় অবশেষে ইতি। ৭৭তম স্বাধীনতা দিবসে মণিপুরে ফিরল হিন্দি ছবি। মঙ্গলবার মণিপুরে চুরাচাঁদপুরের জেলার একটি অস্থায়ী ওপেন এয়ার থিয়েটারে দেখানো হল ভিকি কৌশল অভিনীত ছবি ‘উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক’। ছবির প্রদর্শনে উপস্থিত ছিলেন লামকা এলাকার বহু মানুষ। হমার স্টুডেন্টস অ্যাসোসিয়েশনের তরফে আয়োজন করা হয়েছিল এই ছবির স্ক্রিনিংয়ের।

গত ২৩ বছর ধরে মণিপুরে বন্ধ হিন্দি ছবির প্রদর্শন। ২০০০ সালে সেপ্টেম্বরের নিষিদ্ধ পিপলস লিবারেশন আর্মির রাজনৈতিক শাখা ‘দ্য রেভলিউশনরি পিপলস ফ্রন্ট’ মণিপুরে হিন্দি ছবি প্রদর্শনের উপরে নিষেধাজ্ঞা জারি করে। ১৯৯৮ সালে শেষ বার কর্ণ জোহর পরিচালিত এবং শাহরুখ খান, কাজল ও রানি মুখোপাধ্যায় অভিনীত ছবি ‘কুছ কুছ হোতা হ্যায়’-এর প্রদর্শন হয়েছিল মণিপুরে। তার ২৫ বছর পরে মণিপুরে ফের জায়গা পেল হিন্দি ছবি। মেইতেই-প্রধান সন্ত্রাসবাদী গোষ্ঠী ‘দ্য রেভলিউশনরি পিপলস ফ্রন্ট’-এর সিদ্ধান্তের প্রতিবাদ জানাতেই এই সিদ্ধান্ত বলে দাবি ছাত্র সংগঠনের। নিজেদের কুকি উপজাতির কণ্ঠস্বর বলে দাবি ওই সংগঠনের। আদিবাসী উপজাতির নেতাদের ফোরামের মুখপাত্র গিঞ্জা ভুয়ালজং জানান, তাঁদের শহরে শেষ বার হিন্দি ছবি দেখানো হয়েছে দুই দশকের বেশি সময় আগে। মেইতেই গোষ্ঠী দীর্ঘ দিন ধরে হিন্দি সিনেমাকে নিষিদ্ধ করে রেখেছে। তাদের দেশবিরোধী নীতির বিরুদ্ধে প্রতিবাদ করতে ও নিজেদের দেশভক্তির দৃষ্টান্ত রাখতেই নাকি ২৩ বছর পরে নিষেধাজ্ঞা ভেঙে হিন্দি ছবি দেখানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে তাঁদের তরফে, দাবি মুখপাত্র ভুয়ালজঙের।

গত মে মাস থেকে গোষ্ঠী সংঘর্ষে জেরবার মণিপুর। সংখ্যাগরিষ্ঠ মেইতেই গোষ্ঠী ও কুকি উপজাতির সংঘর্ষে রক্তাক্ত রয়েছে ভারতের উত্তর-পূর্বের এই রাজ্য। এখনও পর্যন্ত সরকারি হিসাবে নিহতের সংখ্যা ১৬০। হিংসার জেরে ঘরছাড়া প্রায় ৬০ হাজার মানুষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE