Advertisement
২৭ এপ্রিল ২০২৪
World Music Day

World Music Day: পাহাড়ি সুরে, রবীন্দ্রগানে নেটমাধ্যমে উদ্‌যাপন বিশ্ব সঙ্গীত দিবস

মন যেমনই থাকুক, কানে গান ভেসে এলেই যেন অপার শান্তি।

নেটমাধ্যমে অনুষ্ঠিত হতে চলেছে ‘দ্য ড্রিমার্স’-এর ‘মাউন্টেন মিউজিক ফেস্টিভ্যাল’।

নেটমাধ্যমে অনুষ্ঠিত হতে চলেছে ‘দ্য ড্রিমার্স’-এর ‘মাউন্টেন মিউজিক ফেস্টিভ্যাল’।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২১ ১২:০৭
Share: Save:

গান ছাড়া প্রাণ বাঁচে? মন যেমনই থাকুক, কানে গান ভেসে এলেই যেন অপার শান্তি। অতিমারির সময় অশান্ত মনে, প্রতিকূল পরিস্থিতিতে সুরের জাদু ছড়িয়ে দিতে নেটমাধ্যমে অনুষ্ঠিত হতে চলেছে ‘দ্য ড্রিমার্স’-এর ‘মাউন্টেন মিউজিক ফেস্টিভ্যাল’। বিশ্ব সঙ্গীত দিবসে সুদীপ্ত চন্দের এই আয়োজনে সামিল রবীন্দ্রসঙ্গীত, ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীত, পাশ্চাত্য সঙ্গীত, জনপ্রিয় ছবির গান, ফিউশন মিউজিক, যন্ত্রসঙ্গীতে যুগলবন্দি এবং স্থানীয় পাহাড়ি শিল্পীদের গান। থাকছেন সিধু, ঋদ্ধি বন্দ্যোপাধ্যায়, পণ্ডিত প্রদ্যুত মুখোপাধ্যায়, চন্দ্রিমা ভট্টাচার্য, আশন্ত বাক্লি, ওড়িশি নৃত্যশিল্পী সমর্পিতা চন্দ, শৌভিক মুখোপাধ্যায় (সেতার), সাত্যকি পাঠক (স্যাক্সোফোন) ফ্ল্যাশব্যাক (ব্যান্ড), মৃন্ময় ভৌমিক (গিটার), আগমলোক মঠের বৌদ্ধ সাধক এবং স্থানীয় সঙ্গীত শিল্পীরা।

২০২০ সালের ১ মার্চ পূর্ব সিকিমের আগমলোক তিতলি রিসর্ট মাঠে অনুষ্ঠিত হয়েছিল এই বিশেষ অনুষ্ঠান। ফলে, গানপাগল অনেক শ্রোতা-দর্শকই সেখানে গিয়ে অনুষ্ঠান দেখার সুযোগ পাননি। তাই অনুষ্ঠান পুনঃপ্রচারিত হতে চলেছে ২০২১-এর বিশ্ব সংগীত দিবসে। ২১ জুন রাত ৯টায় ‘দ্য ড্রিমার্স’-এর ফেসবুক পেজ থেকে।

পাশাপাশি, করোনাকালে মন ভাল রাখতে বিশ্ব সঙ্গীত দিবসে দ্বিতীয়বার আত্মপ্রকাশ করতে চলেছে ‘বিশ্ববীণা’। প্রথম বার এই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছিল ২০১৭-র জুন মাসে। গত বার গান শুনিয়েছিলেন সুমন, মৈত্রেয়ী আর সাম্য। এ বছর তাঁদের সঙ্গে থাকবেন জনপ্রিয় কণ্ঠশিল্পী অদিতি গুপ্ত ও জয়তী চক্রবর্তী। নেটমাধ্যমে সম্প্রচারিত এবারের অনুষ্ঠানে শিল্পীরা অংশ নিচ্ছেন কলকাতার নানা প্রান্তে বসে। ব্যতিক্রম মৈত্রেয়ী। তিনি এই মুহূর্তে সুদূর হংকং-এ। ‘বিশ্ববীণা’র অনন্য ভাবনা সাম্য-র। অনুষ্ঠানে যন্ত্রানুষঙ্গে ঋতম বাগচী। অনুষ্ঠান দেখা এবং শোনা যাবে ২২ জুন সন্ধে সাড়ে ৭টায়। এসডিপি ভেঞ্চার্স-এর ফেসবুক পেজে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

music Pandemic World Music Day
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE