×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৫ অগস্ট ২০২১ ই-পেপার

‘কণ্ঠ’ই সম্পদ, কিন্তু তা যদি হারিয়ে যায়...

স্বরলিপি ভট্টাচার্য
১৪ এপ্রিল ২০১৯ ১৫:০০
ছবির দৃশ্যে তিন অভিনেতা।

ছবির দৃশ্যে তিন অভিনেতা।

অর্জুন মল্লিক। রেডিও জকি। কণ্ঠই যাঁর জীবন। শ্রোতাদের সঙ্গে যোগাযোগের একমাত্র মাধ্যম কণ্ঠ। কণ্ঠের জাদুতেই মন জয় করা তাঁর পেশা। নেশাও বটে।

হঠাত্ই বিপর্যয়। গলার ক্যানসারে আক্রান্ত হন অর্জুন। চিকিত্সক বুঝিয়ে দেন, ভয়েজ বক্সটাই বাদ দিতে হবে। ফলে কণ্ঠের আওয়াজ একেবারে হারিয়ে হয়তো যাবে না। কিন্তু গলা দিয়ে যে আওয়াজ বেরবে, তা অদ্ভুত। ফলে নতুন করে বাঁচার পাঠ নিতে হবে তাঁকে। যন্ত্রণাকে ভুলে উত্তরণের পাঠ।

এ হেন অর্জুনকেই ফ্রেমবন্দি করেছেন পরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায় এবং নন্দিতা রায়। সৌজন্যে তাঁদের আসন্ন ছবি ‘কণ্ঠ’। এ ছবির ‘অর্জুন’ শিবপ্রসাদ স্বয়ং। রবিবার নন্দনে আনুষ্ঠানিক ভাবে মুক্তি পেল এই ছবির ট্রেলার।

Advertisement

গত কয়েক বছর ধরে মে মাসে দর্শকদের জন্য উপহার নিয়ে আসতে পেরে খুশি জানালেন নন্দিতা। দর্শকও তাঁদের ভালবাসা উজার করে দেন। তার পরিচয় মেলে বক্স অফিসের রেজাল্টে। এ ছবিতে শিবপ্রসাদের স্ত্রীয়ের চরিত্রে অভিনয় করেছেন পাওলি দাম। আর জয়া আহসান রয়েছেন এক স্পিচ থেরাপিস্টের চরিত্রে।

আরও পড়ুন, বুম্বাদার ডেডিকেশন আমাকে ইনসিকিওর করে দেয়, স্বীকারোক্তি ঋত্বিকের

নন্দনে এ দিন এমন কিছু মানুষের সঙ্গে শিবপ্রসাদ আলাপ করিয়ে দিলেন যাঁরা এ ছবির সঙ্গে আকণ্ঠ জড়িয়ে। চিকিত্সক সৌরভ দত্ত। ক্যানসার রুগীদের পেশাদারি দক্ষতায় সামলান যিনি। ‘স্পিচ প্লাস’-এর সোমনাথ মুখোপাধ্যায়। অপারেশনের পর রোগী বিপদসীমার বাইরে চলে যাওয়ার পর যাঁর কাজ শুরু। রোগীকে নতুন ভাবে কথা বলতে শেখানো। তার বাড়ির লোককে মানসিক ভাবে প্রস্তুত করা। এমনকি সমাজের কাছেও রোগীর গ্রহণযোগ্যতা তৈরি করার কঠিন কাজটা যিনি করেন। এ ছাড়া এ দিন উপস্থিত ছিলেন চিকিত্সক অভিজিত্ বন্দ্যোপাধ্যায় এবং অনন্ত কৃষ্ণন। যাঁরা কণ্ঠের ক্যানসারে আক্রান্ত ছিলেন। মাইকের সামনে কথা বলছিলেন। যা দেখে ‘কণ্ঠ’তে অর্জুনের স্ট্রাগল কিছুটা হলেও আন্দাজ করা যাচ্ছিল।


ট্রেলার লঞ্চে ‘কণ্ঠ’-র কারিগরেরা।



আরও পড়ুন, শোকেও হাসিমুখে থাকতে হয় তারকাকে, প্রকাশ্যে ‘জ্যেষ্ঠপুত্র’র ট্রেলার

এ ছবি শিবপ্রসাদ-নন্দিতা জুটির চেনা ছকের বাইরে। অনেকদিন আগে ঘরোয়া আড্ডায় এর গল্প শুনেছিলেন বলে দাবি করলেন অন্যতম সঙ্গীত পরিচালক অনিন্দ্য চট্টোপাধ্যায়। ভোটের বাজারেও এই ছবি দেখতে দর্শক সিনেমাহলে যাবেন, এ কথা নিশ্চিত ভাবে বললেন অনিন্দ্য। ট্রেলার মুক্তির সঙ্গেই সঙ্গেই তা পছন্দ করতে শুরু করেছেন সোশ্যাল অডিয়েন্স। এমনকি ঋষি কপূরও প্রশংসা করে টুইটারে এই ট্রেলার শেয়ার করেছেন। সব মিলিয়ে ১০মে মুক্তির অপেক্ষায় দিন গোনা শুরু করেছেন দর্শক।


(মুভি ট্রেলার থেকে টাটকা মুভি রিভিউ - রুপোলি পর্দার সব খবর জানতে পড়ুন আমাদের বিনোদন বিভাগ।)



Tags:
Shiboprosad Mukherjee Tollywood Bengali Movie Movie Trailer Celebrities Upcoming Movies Paoli Dam KONTTHO Jaya Ahsanশিবপ্রসাদ মুখোপাধ্যায়পাওলি দামজয়া আহসান

Advertisement