Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

বছরশেষে নজরকাড়া

২০১৯-এ বলিউডে ছাপ ফেললেন কোন নায়িকারা?

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ৩১ ডিসেম্বর ২০১৯ ০০:৫৬

ময়দানে এ বার ছিলেন না দীপিকা পাড়ুকোন, অনুষ্কা শর্মা। ‘গাল্লি বয়’ অস্কারের দৌড়ে এ দেশ থেকে এন্ট্রি পেলেও, তা আলিয়া ভট্টের ছবি বলা যায় না। প্রায় তিন বছর পরে হিন্দি ছবিতে ফিরলেন প্রিয়ঙ্কা চোপড়া (দ্য স্কাই ইজ় পিঙ্ক)। কঙ্গনা রানাউতের ‘মণিকর্ণিকা: দ্য কুইন অব ঝাঁসি’ যতটা গর্জেছে, ততটা বক্স অফিসে বর্ষায়নি। অতঃকিম?

২০১৯-এ হিন্দি ছবির ইন্ডাস্ট্রিতে নায়িকাদের দৌড়ে এগিয়ে গিয়েছে কিছু অপ্রত্যাশিত নাম। মেগা হিট ‘কবীর সিং’-এর প্রীতি অর্থাৎ কিয়ারা আডবাণী বছরের সবচেয়ে বড় চমক। বছরশেষে মুক্তি পাওয়া ‘গুড নিউজ়’ অঁসম্বল কাস্ট হলেও নজর কেড়েছেন কিয়ারা। গত বছর কর্ণ জোহরের ‘লাস্ট স্টোরিজ়’ দিয়ে কিয়ারা বুঝিয়ে দিয়েছিলেন, তিনি শুধু সুন্দর মুখই নন। ‘কবীর সিং’-এ তাঁর চরিত্রায়ন সমালোচিত হলেও কিয়ারা তাঁর ব্র্যান্ড ভ্যালু বাড়িয়ে ফেলেছেন। আগামী বছরে তাঁর চারটি প্রজেক্ট ইতিমধ্যেই ঘোষিত।

ডেবিউ ছবিতেই বলিউডের স্টিরিয়োটাইপ ভেঙেছিলেন ভূমি পেডনেকর। কিন্তু পরপর একই ধাঁচের চরিত্রে তাঁকে দেখতে গিয়ে একঘেয়েমিও তৈরি হচ্ছিল। মোক্ষম সময়ে বাজি পাল্টালেন ভূমি। ‘সোনচিড়িয়া’, ‘সন্ড কী আঁখ’, ‘বালা’, ‘পতি পত্নী অওর উয়ো’... চারটি ছবিতে চার ধরনের চরিত্রে ছক্কা হেঁকেছেন অভিনেত্রী। ‘সোনচিড়িয়া’ ছাড়া বাকি তিনটি ছবি বক্স অফিসেও সফল। চারটি ছবি প্রায় ৩০০ কোটির কাছাকাছি ব্যবসা করেছে। ভূমির অভিনয় নিয়ে সংশয় ছিল না। তবে গ্ল্যামারাস চরিত্রে অভিনয় করবেন কি না, সেই প্রশ্নের উত্তরে নায়িকা এক বার বলেছিলেন, ‘‘এখন তো নায়িকার সংজ্ঞা বদলেছে। কনটেন্ট আর গ্ল্যামারের মিশেল রয়েছে, এমন চরিত্র করতে চাই,’’ সেখানেও ছাপ ফেলেছেন ভূমি।

Advertisement

তাঁর শেষ হিট ছিল ‘কাবিল’। এ বছরের অন্যতম বড় হিট ‘উরি: দ্য সার্জিকাল স্ট্রাইক’-এ ছোট চরিত্র ছিল ইয়ামি গৌতমের। তবে সাফল্যের ভাগীদার তো তিনিও। ‘বালা’য় আয়ুষ্মান খুরানা এবং ভূমি পেডনেকরের মতো শিল্পীরা ভাল করবেন, প্রত্যাশিত ছিল। তবে সমালোচকদের বাহবা কুড়িয়েছেন ইয়ামিও। টিকটক স্টারের চরিত্রে তিনি পর্দায় হয়ে উঠেছেন জীবন্ত। তাই তিনিও এ বারের চমক।

গত দু’বছরেই অন্য ধারার ছবি দিয়ে নিজের জায়গা পোক্ত করেছেন তাপসী পান্নু। এ বছরেও তাঁর ‘বদলা’ ও ‘সন্ড কী আঁখ’ সফল।

লড়াই জমবে আগামী বছর। যখন এঁদের সঙ্গে মোকাবিলা হবে জাহ্নবী কপূর ও সারা আলি খানের মতো নবাগতাদের। সঙ্গে থাকবেন আলিয়া, দীপিকার মতো প্রতিষ্ঠিত অভিনেত্রীরাও।

আরও পড়ুন

Advertisement