×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১০ মে ২০২১ ই-পেপার

যৌবনেই মৃত্যুভয় গ্রাস করেছিল তাঁকে, ইরফান চলেও গেলেন অকালে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৭ জানুয়ারি ২০২১ ১৯:১৪
সুতপা সিকদার ও ইরফান খান

সুতপা সিকদার ও ইরফান খান

কেন জন্মদিন পালন করতেন না ইরফান? জন্মদিন পালন করাটাই এতটা স্বাভাবিক একটা প্রবণতা হয়ে দাঁড়িয়েছে যে ইরফান অনুরাগীরা কৌতূহলী হয়ে পড়েছিলেন কারণ জানার জন্য। প্রশ্নের উত্তর মিলল অভিনেতার স্ত্রী সুতপা সিকদারের ফেসবুক পোস্টে।

আজ যদি বেঁচে থাকতেন, ৫৪ বছর বয়স হত প্রয়াত অভিনেতার। সকাল থেকে নেটদুনিয়ায় তাঁর স্মৃতিচারণ করছেন বলিউড তারকারা— অনুষ্কা শর্মা, দীপিকা পাড়ুকোন, সুজিত সরকার প্রমুখ।

ইরফানের বড় ছেলে বাবিল একটি মন খারাপ করা পোস্ট দিয়েছিলেন বৃহস্পতিবার সকালে। ভিডিয়ো কল, ইন্টারনেট ও সোশ্যাল মিডিয়া নিয়ে কসরত করছিলেন তাঁর বাবা ও মা। পাশে ছিল ছোট ভাই। সেই ভিডিয়োটি দেখে মন হু হু করে উঠেছিল নেটাগরিকদের। এই পোস্টেই জানা যায়, জন্মদিন পালনে বিশ্বাস করতেন না ইরফান খান।

Advertisement

আরও পড়ুন: চুক্তিবদ্ধ বিয়ে বা জন্মদিন পালন বিশ্বাস করতেন না ইরফান, তাঁর জন্মদিনে মুখ খুললেন বাবিল

কেন-র উত্তর পাওয়া যায় পরে। তাঁর স্ত্রী সুতপা সিকদারের পোস্টে। যৌবন থেকেই মৃত্যুভয় পেতেন অভিনেতা? সুতপাকে তিনি প্রশ্ন করতেন, ‘‘কেন জন্মদিন পালন করো তুমি? জন্মদিন মানে কি মৃত্যুর দিকে আর একটা করে পা বাড়ানো নয়?’’ সুতপা কী উত্তর দিতেন? মনে নেই তাঁর। কিন্তু আজ যখন ইরফান তাঁর কাছে নেই, তখন একটা প্রশ্নের উত্তর তাঁর কাছে রয়েছে। প্রশ্নটা হল, কেন ইরফানের জন্মদিন পালন করতেন তিনি? সুতপার কাছে ইরফানের জন্মদিনটা তাঁর নিঃশ্বাসের মতো। তাঁর বেঁচে থাকার রসদ। ইরফান না জন্মালে‌ তাঁর সঙ্গে দেখা হত না সুতপার। সুতপা তাঁর পোস্টে জানালেন, ‘তোমার জন্মের দিনক্ষণ, তিথি, নক্ষত্র, গ্রহ, ব্রহ্মাণ্ডের অবস্থান, সব কিছুকেই পালন করতে চাই। তোমার আগমনকে উদযাপন করতে চাই আমি। আর এখন তুমি অসীমের মাঝে রয়েছে। নিশ্চয়ই তোমার প্রশ্নগুলির উত্তর ধীরে ধীরে পাচ্ছ।’


Advertisement