Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ অক্টোবর ২০২১ ই-পেপার

বিনোদন

Manike Mage Hithe: ফৌজি অফিসারের মেয়ে, গান গেয়ে তিন মাসে অবিশ্বাস্য রোজগার করলেন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৬ সেপ্টেম্বর ২০২১ ১৭:৪৮
গানের উৎসস্থল সিংহল, কিন্তু তার সুর ছড়িয়ে গিয়েছে এ দেশেও। ভাষা অজানা— তাতে কী? ‘মানিকে মাগে হিথে’ নিয়ে মেতে আছে কাশ্মীর থেকে কন্যাকুমারী, বিগ বি থেকে টাইগার শ্রফ। ইতিমধ্যেই বহু ভাষায় অনুবাদ করে গাওয়া হয়ে গিয়েছে এই গান। এই জনপ্রিয় গানের নেপথ্যে যিনি কন্ঠ্য দিয়েছেন, জানেন তিনি কে?

নিজের দেশ শ্রীলঙ্কায় তিনি র‌্যাপ রাজকন্যে। ভাল নাম ইয়োহানি- ইয়োহানি দিলোকা ডি সিলভা। বাবা প্রসন্ন ডি সিলভা দীর্ঘকাল সেনাবাহিনীর প্রধান থাকায় ইয়োহানির শৈশব কেটেছে শ্রীলঙ্কা, মালয়েশিয়া, বাংলাদেশের বিভিন্ন জায়গায় ঘুরে ঘুরে। মা দিনিথি ডি সিলভা কাজ করতেন বিমানসেবিকা হিসেবে। শ্রীলঙ্কায় গৃহযুদ্ধ যখন তুঙ্গে তখন ছোট্ট ইয়োহানির এক একটি দিন কেটেছে উদ্বেগে— বাবা অক্ষত অবস্থায় ফিরে আসবে তো?
Advertisement
২০০৯ সালে কলোম্বো জেলায় স্বদেশের শিক্ষার পাট চুকিয়ে তিনি পাড়ি দেন বিলেতে। ২০১২ সালে লন্ডন থেকে উচ্চবিদ্যালয় শেষ করেন। এর পর নিজের দেশ থেকে লজিস্টিক্সে স্নাতক, ও অস্ট্রেলিয়ার মাটিতে অ্যাকাউন্টিং নিয়ে স্নাতকোত্তর। অনেকে জানেন না, গানের পাশাপাশি খেলাধুলাতেও তিনি ছিলেন বেশ পারদর্শী। স্কুলে পড়াকালীন সাঁতারে ও ওয়াটার পোলো খেলায় নিয়মিত অংশগ্রহণ করেছেন ইয়োহানি।

২০১৭ সালে নিজের ইউটিউব চ্যানেল থেকে এই র‌্যাপ রাজকন্যে একটি গান বের করেছিলেন, নাম ‘দেবিয়াঙ্গে বারে।’ এই গানও সেই সময় বেশ জনপ্রিয়তা পেয়েছিল নেটমাধ্যমে, তবে ‘মানিকে মাগে হিথে’-র মতো দেশের গন্ডি পেরিয়ে ছড়িয়ে প়ড়েনি। তার জন্য অপেক্ষা করতে হল চার বছর।
Advertisement
ইউটিউব পরিসংখ্যান বলছের তিন মাসে ৮.৭ কোটি মানুষ দেখে ফেলেছেন এই ভিডিয়ো। তবে এই গান প্রথম মুক্তি পেয়েছিল গত বছর জুলাই মাসে, চামাথ সঙ্গীতের প্রযোজনায়। গেয়েছিলেন সতীশন ও র‌্যাপার দুলান এআরএক্স। এক বছরের মাথায় সতীশন ও ইয়োহানি এক সঙ্গে এলেন এটি গাইতে। গান প্রকাশ হওয়া মাত্র হিট।

কত টাকা আয় করলেন ইয়োহানি ইউটিউব থেকে? জুলাই মাসে তাঁর আয় ছিল ৪ লক্ষ ৩০ হাজার টাকা। গানের প্রচারের সঙ্গে সঙ্গে মাত্র এক মাসে তার আয় বেড়ে যায় ১০ গুণেরও বেশি! অগস্ট মাসের শেষে তাঁর আয়ের অঙ্ক প্রায় ৫১ লক্ষ টাকা। তিন মাসে ইয়োহানির মোট আয় ৮৮ লাখের ওপরে।

ভারতে যাঁর হাত ধরে এই গান ছড়িয়ে পড়ে তিনি যশরাজ মুখাটে। ‘রাসোড়ে মে কৌন থা’ খ্যাত যশরাজ ইয়োহানির গানটি গেয়ে পোস্ট করার পরে ১.৫ কোটির বেশি লোকের কাছে তা পৌঁছে যায়। পোস্টের সঙ্গে ছিল যশরাজের অকপট স্বীকারোক্তি— সিংহলী ভাষার কিছু না বুঝেও গানটি থেকে বেরোতে পারছেন না তিনি।

এর কিছু দিন পরেই যাঁকে এই গানের সঙ্গে পা মেলাতে দেখা যায় তিনি খোদ অমিতাভ বচ্চন, বলিউডের ‘বিগ বি’— এই গানেরই হিন্দি অনুবাদে নাচতে দেখা যায় তাঁকে। ভিডিয়ো তৈরি করে দিয়েছিল তাঁরই নাতনি। অমিতাভের কালজয়ী ছবি ‘কালিয়া’-র ‘যাহাঁ তেরি ইয়ে নজর হ্যায়’ গানের ভিডিয়োতে ‘মানিকে মাগে হিথে’ বসিয়ে নতুন এই ভিডিয়ো তৈরি করে বচ্চন-দৌহিত্রী।

চলতি সপ্তাহের শুরুতে আর একটি ভিডিয়ো ভাইরাল হয়ে যায় ইয়োহানির গানের দৌলতে। সেই ভিডিয়োতে দেখা যায় এক জন বিমানসেবিকা এই গানের তালে নাচছেন একটি ফাঁকা প্লেনে। এখনও পর্যন্ত ৪ কোটির বেশি নেটাগরিক দেখে ফেলেছেন এই ভিডিয়ো।

অনেকেই উদ্যোগ নিয়ে নিজের মাতৃভাষায় রূপ দিয়েছেন এই গানকে। কয়েক জন গানটির অনুবাদ করেছেন। কয়েক জন আবার তর্জমার দিকে হাঁটেননি- নিজের মতো করে গড়েপিটে নিয়েছেন গানটিকে, লোকসঙ্গীতের সুর মিলিয়ে। যে সমস্ত ভাষায় এটি অনুদিত হয়েছে তার মধ্যে আছে ত্রিপুরার স্বল্প-পরিচিত ককবরকের মতো ভাষাও। গোটা ভারতই আপাতত মজে এই নতুন ‘মানিকে।’