Advertisement
২৪ এপ্রিল ২০২৪
independence day

Independence Day: বলিউড ছবিতেও বার বার ফুটে উঠেছে দেশ স্বাধীনের গল্প

সংগৃহীত প্রতিবেদন
শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২২ ১০:৪৪
Share: Save:
০১ ১০
ভারতে স্বাধীনতার প্রাক্কালে দেশের পরিস্থিতি কেমন ছিল, কিংবা দেশের স্বাধীনতার জন্য বিভিন্ন যোদ্ধা কী ভাবে নিজেদের প্রাণকে কী ভাবে বিসর্জন দিয়েছেন তা বরাবর ফুটে উঠেছে বহু দেশাত্মবোধক সিনেমায়। শুধু বর্হিশত্রুর আক্রমণ নয়, অভ্যন্তরীণ অনেক সমস্যা থেকে দেশ এবং দেশবাসীকে সুরক্ষার কবজ পরিয়ে রাখতে যুদ্ধক্ষেত্রে ভারতের অকুতভয় বীর এবং বীরঙ্গনারা লড়াইয়ের জন্য মাথা উঁচু করে চলতে পারার ঘটনাও ফুটে উঠেছে সিনেমার মধ্য দিয়ে। অখন্ড ভারতের নানা ইতিহাসকে রূপোলি পর্দায় লালন-পালন করে এসেছেন পরিচালকরা। দেশপ্রেম নিয়ে বলিউডে ছবির তালিকা কিন্তু বেশ দীর্ঘ।

ভারতে স্বাধীনতার প্রাক্কালে দেশের পরিস্থিতি কেমন ছিল, কিংবা দেশের স্বাধীনতার জন্য বিভিন্ন যোদ্ধা কী ভাবে নিজেদের প্রাণকে কী ভাবে বিসর্জন দিয়েছেন তা বরাবর ফুটে উঠেছে বহু দেশাত্মবোধক সিনেমায়। শুধু বর্হিশত্রুর আক্রমণ নয়, অভ্যন্তরীণ অনেক সমস্যা থেকে দেশ এবং দেশবাসীকে সুরক্ষার কবজ পরিয়ে রাখতে যুদ্ধক্ষেত্রে ভারতের অকুতভয় বীর এবং বীরঙ্গনারা লড়াইয়ের জন্য মাথা উঁচু করে চলতে পারার ঘটনাও ফুটে উঠেছে সিনেমার মধ্য দিয়ে। অখন্ড ভারতের নানা ইতিহাসকে রূপোলি পর্দায় লালন-পালন করে এসেছেন পরিচালকরা। দেশপ্রেম নিয়ে বলিউডে ছবির তালিকা কিন্তু বেশ দীর্ঘ।

০২ ১০
‘বর্ডার’:   জে পি দত্ত পরিচালিত বর্ডার ছবিটি ১৯৭১-এর ভারত-পাক যু্দ্ধের প্রেক্ষাপটে তৈরি করা হয়েছিল। সানি দেওল, সুনীল শেট্টি, অক্ষয় খান্না, জ্যাকি শ্রফ অভিনীত এই ছবিটি সহজেই মন জয় করে নিয়েছিল দর্শকদের। এই সিনেমার

‘বর্ডার’: জে পি দত্ত পরিচালিত বর্ডার ছবিটি ১৯৭১-এর ভারত-পাক যু্দ্ধের প্রেক্ষাপটে তৈরি করা হয়েছিল। সানি দেওল, সুনীল শেট্টি, অক্ষয় খান্না, জ্যাকি শ্রফ অভিনীত এই ছবিটি সহজেই মন জয় করে নিয়েছিল দর্শকদের। এই সিনেমার

০৩ ১০
‘লগান’:  দেশাত্মবোধক ছবির তালিকায় রয়েছে আমির খান অভিনিত এই ছবিটিও। পরিচালক আশিতোষ গোয়ারিকর। বিদেশি ভাষার ছবির দৌড়ে সেরা পাঁচে জায়গা করে নিয়েছিল সারা দেশে ঝড় তোলা এই সিনেমাটি। এই সিনেমার গান থেকে সকলের অভিনয় দর্শকের মন কেড়েছিল এক নিমেষে। একই সঙ্গে এই ছবি দেশের এক কঠিন বাস্তবকে তুলে ধরেছিল।

‘লগান’: দেশাত্মবোধক ছবির তালিকায় রয়েছে আমির খান অভিনিত এই ছবিটিও। পরিচালক আশিতোষ গোয়ারিকর। বিদেশি ভাষার ছবির দৌড়ে সেরা পাঁচে জায়গা করে নিয়েছিল সারা দেশে ঝড় তোলা এই সিনেমাটি। এই সিনেমার গান থেকে সকলের অভিনয় দর্শকের মন কেড়েছিল এক নিমেষে। একই সঙ্গে এই ছবি দেশের এক কঠিন বাস্তবকে তুলে ধরেছিল।

০৪ ১০
‘রাজি’:  ‘লগন কি বাজি হ্যায়.. চোট ভি তাজি হ্যায়.. লাগা দে দাভ পর দিল, আগর দিল রাজি হ্যায়..’। ছবির ট্রেলার দেখেই বোঝা গিয়েছিল যে মেঘনা গুলজারের 'রাজি' গায়ে কাঁটা লাগিয়ে দেওয়া পক্ষে যথেষ্ট। যদিও ছবিটি চরিত্র কেন্দ্রিক, তবুও চরিত্রের থেকেও এখানে গল্প গুরুত্ব পেয়েছে। ছবির মূল চরিত্রে ছিলেন আলিয়া ভট্ট এবং ভিকি কৌশল। তাদের অভিনয় সত্যিই অনবদ্য। তবে দেশপ্রেমের সামনে আলিয়ার ভালোবাসা হেরে গেলেও দেশপ্রেমের ভাবনা যে এলওসি-র দুইপ্রান্তেই একদম সমান তা বুঝিয়ে দিয়েছেন ছবির পরিচালক।

‘রাজি’: ‘লগন কি বাজি হ্যায়.. চোট ভি তাজি হ্যায়.. লাগা দে দাভ পর দিল, আগর দিল রাজি হ্যায়..’। ছবির ট্রেলার দেখেই বোঝা গিয়েছিল যে মেঘনা গুলজারের 'রাজি' গায়ে কাঁটা লাগিয়ে দেওয়া পক্ষে যথেষ্ট। যদিও ছবিটি চরিত্র কেন্দ্রিক, তবুও চরিত্রের থেকেও এখানে গল্প গুরুত্ব পেয়েছে। ছবির মূল চরিত্রে ছিলেন আলিয়া ভট্ট এবং ভিকি কৌশল। তাদের অভিনয় সত্যিই অনবদ্য। তবে দেশপ্রেমের সামনে আলিয়ার ভালোবাসা হেরে গেলেও দেশপ্রেমের ভাবনা যে এলওসি-র দুইপ্রান্তেই একদম সমান তা বুঝিয়ে দিয়েছেন ছবির পরিচালক।

০৫ ১০
‘উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক’:  ২০১৬-র উরি হামলার প্রেক্ষাপটে তৈরি হয়েছে এই ছবি। জম্মু কাশ্মীরে উরি শহরের কাছে গ্রেনেড হামলা চালানোর বিরুদ্ধে ভারতীয় সেনাবহিনীর সার্জিক্যাল স্ট্রাইকের উপর ভিত্তি করে তৈরি করা হয়। সিনেমায় মেজর বিহান সিং শেরগিলের ভূমিকায় অভিনয় করেছেন ভিকি কৌশল। এই সিনেমার পরই সেরা অভিনেতা হিসেবে জাতীয় পুরস্কার পান ভিকি কৌশল।

‘উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক’: ২০১৬-র উরি হামলার প্রেক্ষাপটে তৈরি হয়েছে এই ছবি। জম্মু কাশ্মীরে উরি শহরের কাছে গ্রেনেড হামলা চালানোর বিরুদ্ধে ভারতীয় সেনাবহিনীর সার্জিক্যাল স্ট্রাইকের উপর ভিত্তি করে তৈরি করা হয়। সিনেমায় মেজর বিহান সিং শেরগিলের ভূমিকায় অভিনয় করেছেন ভিকি কৌশল। এই সিনেমার পরই সেরা অভিনেতা হিসেবে জাতীয় পুরস্কার পান ভিকি কৌশল।

০৬ ১০
‘দ্য লেজেন্ড অফ ভগত সিং’:  ভগত সিংয়ের জীবনের ওপর নির্ভর করে বেশ কয়েকটি সিনেমা তৈরি হয়েছে বলিউডে। তবে অজয় দেবগনের দ্য লেজেন্ড অফ ভগত সিং মন ছুঁয়ে যাওয়ার মতো সিনেমা। রাজকুমার সন্তোষির পরিচালনায়, অভিজাত যোশির লেখা এই ছবিতে অজয় ছাড়াও মুখ্য চরিত্রে অভিনয় করেছিলেন সুশান্ত সিং এবং ডি সন্তোষ। নতুন শতাব্দীর সেরা দেশাত্মবোধক ছবির তালিকায় অন্যতম এই ছবি।

‘দ্য লেজেন্ড অফ ভগত সিং’: ভগত সিংয়ের জীবনের ওপর নির্ভর করে বেশ কয়েকটি সিনেমা তৈরি হয়েছে বলিউডে। তবে অজয় দেবগনের দ্য লেজেন্ড অফ ভগত সিং মন ছুঁয়ে যাওয়ার মতো সিনেমা। রাজকুমার সন্তোষির পরিচালনায়, অভিজাত যোশির লেখা এই ছবিতে অজয় ছাড়াও মুখ্য চরিত্রে অভিনয় করেছিলেন সুশান্ত সিং এবং ডি সন্তোষ। নতুন শতাব্দীর সেরা দেশাত্মবোধক ছবির তালিকায় অন্যতম এই ছবি।

০৭ ১০
‘চক দে ইন্ডিয়া’:  দেশাত্মবোধক ছবির মধ্যে চক দে ইন্ডিয়া অন্যতম। আর তার মধ্যে ছবির নায়ক যদি হয় শাহরুখ খান তাহলে তো কোনও কথাই হবে না। পরিচালনায় কবীর খান। ছবির গান থেকে ডায়লগ, সবই মনে ধরার মতো। এই ছবির গল্প দেশের প্রতি মানুষের শ্রদ্ধা-ভক্তিকেও আরও অনেক বেশি উৎসাহিত করে তুলেছিল সেই সময়।

‘চক দে ইন্ডিয়া’: দেশাত্মবোধক ছবির মধ্যে চক দে ইন্ডিয়া অন্যতম। আর তার মধ্যে ছবির নায়ক যদি হয় শাহরুখ খান তাহলে তো কোনও কথাই হবে না। পরিচালনায় কবীর খান। ছবির গান থেকে ডায়লগ, সবই মনে ধরার মতো। এই ছবির গল্প দেশের প্রতি মানুষের শ্রদ্ধা-ভক্তিকেও আরও অনেক বেশি উৎসাহিত করে তুলেছিল সেই সময়।

০৮ ১০
‘স্বদেশ’:  ২০০৪ সালে এই ছবিটি দর্শকের সামনে তুলে ধরা হয়। পরিচালক আশুতোষ গোয়ারিকর। পরিচালক আশুতোষ গোয়ারিকরের এই ছবি বলে নাসা ফেরত এক বিজ্ঞানীর গল্প। দেশ প্রেমের আসল অর্থ কী তা বুঝিয়ে দিয়ে ছিল এই ছবির অন্যতম চরিত্র মোহন ভার্গভ। দেশ থেকে বহু দূরে থাকা মানুষটা ভারতে ফিরে কীভাবে তার গ্রামের মানুষের নিত্য প্রয়োজনীয় বিদ্যুৎ এর খামতিকে পূরণ করবে তা-ই এই ছবির মূল ভাবনা। দেশাত্মবোধক সিনেমার মধ্যেই এই ছবিটিও অন্যতম।

‘স্বদেশ’: ২০০৪ সালে এই ছবিটি দর্শকের সামনে তুলে ধরা হয়। পরিচালক আশুতোষ গোয়ারিকর। পরিচালক আশুতোষ গোয়ারিকরের এই ছবি বলে নাসা ফেরত এক বিজ্ঞানীর গল্প। দেশ প্রেমের আসল অর্থ কী তা বুঝিয়ে দিয়ে ছিল এই ছবির অন্যতম চরিত্র মোহন ভার্গভ। দেশ থেকে বহু দূরে থাকা মানুষটা ভারতে ফিরে কীভাবে তার গ্রামের মানুষের নিত্য প্রয়োজনীয় বিদ্যুৎ এর খামতিকে পূরণ করবে তা-ই এই ছবির মূল ভাবনা। দেশাত্মবোধক সিনেমার মধ্যেই এই ছবিটিও অন্যতম।

০৯ ১০
‘শহীদ’:  হিন্দি ছবিতে দেশাত্মবোধক ছবি মানেই মনোজ কুমার। এই ধরনের সিনেমার সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে তার নাম। মূলত ভগত সিং, সুখদেব এবং রাজগুরুর আত্মত্যাগের উপর তৈরি মনোজ কুমারের শহীদ। এই ছবিটিও দেশপ্রেমীদের জন্য অন্যতম একটি সিনেমা।

‘শহীদ’: হিন্দি ছবিতে দেশাত্মবোধক ছবি মানেই মনোজ কুমার। এই ধরনের সিনেমার সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে তার নাম। মূলত ভগত সিং, সুখদেব এবং রাজগুরুর আত্মত্যাগের উপর তৈরি মনোজ কুমারের শহীদ। এই ছবিটিও দেশপ্রেমীদের জন্য অন্যতম একটি সিনেমা।

১০ ১০
‘পূরব অউর পশ্চিম’:  ওল্ড ইজ গোল্ড। এই ছবিটি প্রকাশিত হয় ১৯৭০ সালে। কিন্তু এতগুলো বছরে এই ছবির মান, গুণ, এই ছবির প্রতি মানুষের প্রেম কিন্তু এতটুকুও কমেনি। মনোজ কুমার অভিনীত ও পরিচালিত ‘পূরব অউর পশ্চিম’, দশকের পর দশক ধরে দেশাত্মবোধক ছবি হিসাবে দর্শকদের অন্যতম পছন্দের ফিল্ম। এবং ছবির গান ‘হর প্রীত জাঁহান কি রীত সদা’ আজও নস্টালজিয়া হয়ে রয়ে গিয়েছে দর্শক মনে।

‘পূরব অউর পশ্চিম’: ওল্ড ইজ গোল্ড। এই ছবিটি প্রকাশিত হয় ১৯৭০ সালে। কিন্তু এতগুলো বছরে এই ছবির মান, গুণ, এই ছবির প্রতি মানুষের প্রেম কিন্তু এতটুকুও কমেনি। মনোজ কুমার অভিনীত ও পরিচালিত ‘পূরব অউর পশ্চিম’, দশকের পর দশক ধরে দেশাত্মবোধক ছবি হিসাবে দর্শকদের অন্যতম পছন্দের ফিল্ম। এবং ছবির গান ‘হর প্রীত জাঁহান কি রীত সদা’ আজও নস্টালজিয়া হয়ে রয়ে গিয়েছে দর্শক মনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE