Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Health

Fitness freak: রোজ ১০ হাজার পা হাঁটতেন! শরীরের যত্ন নিয়েও ঘুমের মধ্যেই আচমকা মৃত্যু

শরীর-স্বাস্থ্যের প্রতি অত্যন্ত সচেতন ছিলেন ক্যাথরিন। তা সত্ত্বেও ঘুমের মধ্যেই কী ভাবে মারা গেলেন তিনি?

ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২২ ১৪:২০
Share: Save:

শারীরিক ভাবে ফিট থাকতে নিয়মিত জিমে যেতেন। কোনও দিন জিমে যেতে না পারলে বাড়িতেই ব্যায়াম করতেন। শরীরচর্চা করা ছাড়াও নিয়ম করে ১০ হাজার পা হাঁটতেন। শরীরের পর্যাপ্ত যত্ন নেওয়া সত্ত্বেও ঘুমের মধ্যেই হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মারা যান ক্যাথরিন রোজা নামক ৩১ বছর বয়সি এক আইরিশ তরুণী। ক্যাথরিনের আকস্মিক মৃত্যুতে স্বাভাবিক ভাবেই হতভম্ব তাঁর পরিবার এবং বন্ধুরা।

ক্যাথরিনের এই আচমকা চলে যাওয়া স্বাভাবিক ভাবেই মেনে নিতে পারছেন না কেউই। ক্যাথরিন পেশায় এক জন বিজ্ঞাপন সংস্থার কর্মী। কাজের চাপ ছিল। তবে সে বিষয়ে ক্যাথরিন খুব একটা কথা বলতেন না বলেই জানিয়েছেন তাঁর বন্ধুরা। ক্যাথরিন শরীরচর্চা করতে খুব ভালবাসতেন। যত কাজই থাকুক, শরীরচর্চা বন্ধ রাখতেন না। ব্যস্ততা থাকলে শরীরচর্চার সময় কমিয়ে দিতেন। কিন্তু বাদ দিতেন না। তিনি যে শুধু নিজে শরীরচর্চার ব্যাপারে উৎসাহী ছিলেন, তা নয়। প্রতি দিন যখন হাঁটতে যেতেন, ফোন বা মেসেজ করে বন্ধুদেরও ডেকে নিতেন।

অত্যন্ত শরীর সচেতন হওয়া সত্ত্বেও ক্যাথরিনের এই অকালমৃত্যু সকলকেই অত্যন্ত ভাবাচ্ছে। বাড়িতেই ঘুমের মধ্যে মৃত্যু হয় ক্যাথরিনের। চিকিৎসকরা অবশ্য বলছেন, ক্যাথরিনের মৃত্যুর কারণ ‘এসএডিএস (সাডেন অ্যাডাল্ট ডেথ সিনড্রোম)’। এর ফলে অনেক সুস্থ মানুষও ঘুমের মধ্যেই হার্ট অ্যাটাকে মারা যেতে পারেন। তবে ক্যাথরিনের ঠিক কী কারণে হার্ট অ্যাটাক হয়েছিল, তা নিয়ে এখনও ধন্দে রয়েছেন চিকিৎসকরা।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Health Death
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE