Advertisement
২৫ জুন ২০২৪
IBS

মানসিক চাপ কিংবা উদ্বেগ বাড়লেই পেটের ভিতরটা মোচড় দেয়? জটিল কোনও রোগের লক্ষণ নয় তো?

সকাল থেকে ঘন ঘন বাথরুমে ছোটা বা টেনশনের সময় পেটে মোচড় দেওয়ার সমস্যাকে অনেকেই সাধারণ পেটের সমস্যা বলে দেগে দেন। কিন্তু চিকিৎসকরা বলছেন, এ মোটেই সাধারণ পেটের অসুখ নয়।

Irritable Bowel Syndrome

যখন-তখন পেটে মোচড় দেয়? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২৪ ২১:৩১
Share: Save:

কর্মক্ষেত্রে হোক বা নিজের জীবনে, পরীক্ষার নাম শুনলেই পেটের ভিতরটা মোচড় দিতে শুরু করে। মনে হয় যেন এক বার শৌচাগারে গেলে ভাল হয়। পেট খালি থাকলে তা-ও এক রকম। কিছু খাওয়ার পর যেন সেই সমস্যা দ্বিগুণ হয়ে যায়। সকাল থেকে ঘন ঘন বাথরুমে ছোটা বা টেনশনের সময় পেটে মোচড় দেওয়ার সমস্যাকে অনেকেই সাধারণ পেটের সমস্যা বলে দেগে দেন। কিন্তু চিকিৎসকরা বলছেন, এ মোটেই সাধারণ পেটের অসুখ নয়। বরং খাদ্যাভ্যাস ও জীবনযাপনে অনিয়মের কারণে পেটে যে ধরনের সমস্যা হচ্ছে চিকিৎসাবিজ্ঞানের ভাষায় রোগটির নাম ‘ইরিটেবল বাওয়েল সিন্ড্রোম’ বা আইবিএস। এই রোগে রোগীর নিয়মিত মলত্যাগের অভ্যাসটাই বদলে যায়। যখন তখন মলত্যাগের প্রবণতা তৈরি হয়। বিশেষত উদ্বেগের সময়ে সমস্যা বাড়ে।

এই রোগের লক্ষণ কী?

এই অসুখ হলে মূলত তলপেটে মোচড় দেওয়া ব্যথা হয়। যখন তখন মলত্যাগের প্রবণতা দেখা যায়। এ ছাড়াও মলদ্বার থেকে রক্তপাত, বমিভাব ও রক্তাল্পতাও দেখা যায় কোনও কোনও ক্ষেত্রে। খাবার খেতে অনীহা, হজমের গোলমালও হতে পারে।

‘আইবিএস’ থেকে মুক্তির উপায় কী?

১) প্রতি দিন একসময়ে খাওয়া অভ্যেস করুন। দুপুর বা রাতের খাবার বাদ দেওয়া চলবে না কোনও মতেই।

২) রাতের খাওয়ার সময় এগিয়ে আনুন। অতিরিক্ত চা-কফি খাওয়ার অভ্যাস থাকলে নিজেকে নিয়ন্ত্রণ করুন।

৩) ডাল ও ডালজাতীয় খাবার, অতিরিক্ত ফল, ফলের জুস এড়িয়ে যাওয়াই ভাল। দুধ-দুধজাতীয় খাবার কম খাওয়াই ভাল, তবে কিছু ক্ষেত্রে প্রোবায়োটিক খানিকটা উপকারও করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Irritable Bowel System
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE