Advertisement
১৮ জুলাই ২০২৪
Weight Loss

ওজন ঝরাতে পাথর ভাঙতে হবে না, প্রতিদিন ৫ নিয়ম মানলেই স্বপ্নপূরণ হবে

পুষ্টিবিদেরা বলছেন, রোগা হওয়ার জন্য সব সময়ে জিমে যাওয়ার প্রয়োজন পড়ে না। বাড়িতে বসেও কয়েক দিনের মধ্যেই ওজন ঝরানো সম্ভব।

Lose weight faster with this easy to follow daily routine

ওজন ঝরবে সহজে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২৪ ১৯:০৭
Share: Save:

সারা বছর ডায়েট নিয়ে সচেতন থাকলেও পালাপার্বণের দিনে ভালমন্দ খেয়েই ফেলেন। গরমে আবার নিয়ম করে জিমেও যাওয়া হয় না। তবে, পুষ্টিবিদেরা বলছেন, রোগা হওয়ার জন্য সব সময়ে জিমে যাওয়ার প্রয়োজন পড়ে না। বাড়িতে বসেও কয়েক দিনের মধ্যেই ওজন ঝরানো সম্ভব। শুধু মেনে চলতে হবে কয়েকটি নিয়ম।

১) জিরে ভেজানো জল খেয়ে দিন শুরু করা:

ওজন ঝরাতে গেলে বিপাকহার উন্নত হওয়া প্রয়োজন। এই কাজে সাহায্য করে জিরে ভেজানো জল। তবে, সকালে খালি পেটে এই পানীয় খেলে ওজন ঝরে দ্রুত।

২) পুষ্টিকর খাবার খাওয়া:

পুষ্টিকর মানেই একেবারে সেদ্ধ কিংবা তেলবিহীন খাবার নয়। পরিমাণ মতো সুষম খাবার খেয়েও কিন্তু মেদ ঝরানো যায়। তাই কার্বোহাইড্রেট জাতীয় খাবার কম খেয়ে প্রতিদিন ফাইবার, স্বাস্থ্যকর প্রোটিন এবং খনিজে ভরপুর খাবার খেতে হবে।

৩) শরীরচর্চা করা:

ওজন ঝরাতে শরীরচর্চার কোনও বিকল্প নেই। ছিপছিপে হওয়ার স্বপ্নপূরণ করতে ব্যায়াম, যোগাসনের উপরে ভরসা রাখাই সব থেকে যুক্তিযুক্ত কাজ। শুধু ডায়েট করে রোগা হওয়া সম্ভব নয়। নিয়ম মেনে শুধু শরীরচর্চা করলেই ওজন ঝরবে দ্রুত।

Lose weight faster with this easy to follow daily routine

ওজন ঝরাতে শরীরচর্চার কোনও বিকল্প নেই। ছবি: সংগৃহীত।

৪) প্রক্রিয়াজাত খাবার না খাওয়া:

ওজন কমানোর পথে প্রক্রিয়াজাত খাবার একটি বড় বাধা। ওজন কমাতে চাইলে এ ধরনের খাবার যথাসম্ভব এড়িয়ে যেতে হবে। বিশেষত, প্রক্রিয়াজাত খাবারে ব্যবহৃত নানা উপাদান ওজন বাড়িয়ে তোলে ও নানা রকম শারীরিক সমস্যা ডেকে আনে।

৫) পর্যাপ্ত ঘুমোনো:

গবেষণা বলছে, পর্যাপ্ত ঘুম না হলে বডি মাস ইন্ডেক্স (বিএমআই) বেড়ে যেতে পারে। আর বডি মাস ইনডেক্স বেড়ে যাওয়ায় অর্থ ওজন বৃদ্ধি। এক জন পূর্ণবয়স্ক মানুষের দিনে অন্তত ছ’ঘণ্টা নিরবচ্ছিন্ন ঘুমের প্রয়োজন। ঘুম পর্যাপ্ত হলে শুধু যে ভিতর থেকে ফিট থাকবে শরীর, তা-ই নয়, নিয়ন্ত্রণে থাকবে ওজনও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Weight Loss Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE