Advertisement
০৪ মে ২০২৪
Soaked Walnut

শুকনো আখরোট ভিজিয়ে রাখলে তিতকুটে ভাব কমে, আর কী কী হয়?

আখরোটে ফাইবারও থাকে ভাল মাত্রায়। ডায়েটে ফাইবার রাখলে হজম ক্ষমতা বাড়ে। পাকস্থলীতে হজমে সাহায্যকারী ব্যাক্টেরিয়াগুলি তৈরি হয়।

Why it is important to soak walnuts before eating

আখরোট ভিজিয়ে খাবেন কেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২৪ ১৫:৫৯
Share: Save:

সকালে উঠে ভেজানো আখরোট খাওয়ার অভ্যাস। ক্যানসার থেকে হার্টের অসুখ, আখরোটের গুণে সুস্থ থাকা অনেক সহজ হয়ে যায়। মস্তিষ্কের কার্যকারিতা বৃদ্ধি করতেও আখরোট কাজে আসে। আখরোটে ফাইবারও থাকে ভাল মাত্রায়। ডায়েটে ফাইবার রাখলে হজম ক্ষমতা বাড়ে। পাকস্থলীতে হজমে সাহায্যকারী ব্যাক্টেরিয়াগুলি তৈরি হয়। এই ব্যাক্টেরিয়াগুলি অন্ত্র ভাল রাখে, পেটের সংক্রমণ দূর করতেও সাহায্য করে। সকালে ভেজানো বাদাম খেতে গেলে আগের দিন রাত থেকে তা ভিজিয়ে রাখতে হয়। কিন্তু এক-আধটা দিন তো ভুল হতেই পারে। শুকনো বাদাম বাড়ির কেউ মুখে তুলতে চাইবে না। বাটতে গেলেও সমস্যায় পড়তে হবে। তা ছাড়া পুষ্টিবিদেরাও ভেজানো বাদাম খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। কেন জানেন?

১) হজম ভাল হয়:

অনেকেরই বাদাম খেলে বদহজম হয়। কারও আবার পেট ফাঁপে। তার কারণ, বাদামের মধ্যে থাকা ফ্যাটিক অ্যাসিড। যা সহজে হজম হতে চায় না। জলে ভিজিয়ে রাখলে সেই সমস্যা অনেকটাই কমে। তা সহজপাচ্য হয়ে ওঠে।

২) তিতকুটে ভাব কমায়:

আখরোটের মধ্যে রয়েছে ট্যানিন। যে কারণে শুকনো আখরোট খেলে তেতো লাগতে পারে। অনেকেই বাদামের তিতকুটে ভাব কাটাতে তা জলে ভিজিয়ে রাখেন। এই টোটকা কিন্তু বেশ কাজের।

Why it is important to soak walnuts before eating

শক্ত আখরোট নরম করতে জলে ভিজিয়ে রাখা প্রয়োজন। ছবি: সংগৃহীত।

৩) বাদাম নরম হয়:

দাঁতের সমস্যা থাকলে অনেকেই বাদাম এড়িয়ে চলেন। শক্ত বাদাম নরম করতে জলে ভিজিয়ে রাখা প্রয়োজন। আবার, আখরোট বাটার প্রয়োজন পড়লেও আগে থেকে ভিজিয়ে রাখতে হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Walnut Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE