Advertisement
০৪ মে ২০২৪
Papaya Leaves

শীতে জাঁকিয়ে বসে নানা রোগবালাই, সুস্থ থাকতে কেন ভরসা রাখবেন পেঁপে পাতায়?

বিভিন্ন খনিজ এবং ভিটামিনের সমৃদ্ধ উৎস হল পেঁপে পাতা। শীতে ভিতর থেকে ফিট থাকতে কেন খাবেন পেঁপে পাতা?

Symbolic image.

পেঁপে পাতার গুণ অনেক। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২৩ ২০:৩১
Share: Save:

শরীরের খেয়াল রাখে পেঁপে। তাতে কোনও সন্দেহ নেই। তবে শীতে সুস্থ থাকতে শুধু পেঁপে নয়, খেতে হবে এর পাতাও। পেঁপে পাতার গুণ অনেক। ডেঙ্গি থেকে দ্রুত সুস্থ হতে চিকিৎসকেরা পেঁপে পাতার রস খাওয়ার কথা বলেন। পেঁপে পাতা প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। যেটা শীতকালে অত্যন্ত জরুরি। রোগের সঙ্গে লড়াই করার শক্তি না থাকলে ঠান্ডায় ফিট থাকা সম্ভব হয় না। বিভিন্ন খনিজ এবং ভিটামিনের সমৃদ্ধ উৎস হল পেঁপে পাতা। শীতে ভিতর থেকে ফিট থাকতে কেন খাবেন পেঁপে পাতা?

১) পেঁপের মতো পেঁপে পাতাও প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতেও সমান উপকারী। পেঁপে পাতা শরীরের যাবতীয় টক্সিন বাইরে বার করে দিয়ে শীতকালে চনমনে রাখে শরীর। সংক্রমণজাতীয় রোগের সঙ্গে লড়াই করতেও শরীরে শক্তি জোগায় এই পাতা।

২) পেঁপে পাতা হল ডায়েটারি ফাইবারের সমৃদ্ধ উৎস। ফাইবার ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। শীতকালে ওজন বেড়ে যাওয়ার ঝুঁকি থাকে। তাই ছিপছিপে থাকতে ভরসা রাখা যায় এই পাতায়। ওজন নিয়ন্ত্রণে রাখা ছা়ড়াও পেঁপে পাতায় থাকা ফাইবার কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে।

৩) ভোজনরসিক বাঙালি পেটের সমস্যা হলেই ভরসা রাখে ওষুধে। তবে শীতকালে এই ধরনের ওষুধ যত কম খাওয়া যায়, ততই ভাল বলে মনে করেন চিকিৎসকেরা। ঠান্ডায় পেটের সমস্যা থেকে দূরে থাকতে বরং ভরসা হতে পারে পেঁপে পাতা। পেটের গোলমাল কমাতে পেঁপে পাতার জুড়ি মেলা ভার।

৪) পেঁপে পাতায় রয়েছে এক বিশেষ ধরনের এনজাইম। এই এনজাইম হজমশক্তি উন্নত করে। শীতে হজমের গোলমাল ঠেকাতে পেঁপে পাতা সত্যিই দারুণ উপকারী। পেট ফাঁপা, বুকজ্বালা, গ্যাস-অম্বলের মতো সমস্যায় মহৌষধের মতো কাজ করে পেঁপে পাতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Papaya
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE