Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Monkeypox

Monkey pox: বিশ্ব জুড়ে চোখ রাঙাচ্ছে মাঙ্কিপক্স! প্রতিষেধক টিকার ছাড়পত্র দিল ইউরোপীয় ইউনিয়ন

মাঙ্কিপক্স সংক্রমণ নিয়ে গোটা বিশ্বে জরুরি অবস্থা ঘোষণা করেছে। তারই মধ্যে ইউরোপীয় কমিশনের এই ঘোষণা স্বস্তি জাগিয়েছে বিশ্ববাসীর মনে।

বাজারে আসতে চলেছে মাঙ্কিপক্সের টিকা।

বাজারে আসতে চলেছে মাঙ্কিপক্সের টিকা।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২৬ জুলাই ২০২২ ১৮:২৯
Share: Save:

এ বার বাজারে আসতে চলেছে মাঙ্কিপক্সের টিকা। বায়োটেকনোলজি সংস্থার বাভারিয়ান নর্ডিকের তৈরি ইমভেনেক্স টিকাটি মাঙ্কিপক্সের বিরুদ্ধে সুরক্ষা দিতে পারে, তাই এই টিকাকে বাজারে আনার অনুমতি দিল ইউরোপিয়ান কমিশন।

ইতিমধ্যেই মাঙ্কিপক্স সংক্রমণ নিয়ে গোটা বিশ্বে জরুরি অবস্থা ঘোষণা করা করা হয়েছে। আর তারই মধ্যে ইউরোপীয় কমিশনের এই ঘোষণা খানিকটা হলেও স্বস্তি জাগিয়েছে বিশ্ববাসীর মনে।

ব্যাভারিয়ান প্রধান নির্বাহী পল চ্যাপলিন এই বিষয়ে বলেছেন, ‘‘এই ভ্যাকসিন বিশ্ববাসীকে মাঙ্কিপক্সের সংক্রমণ এড়াতে সাহায্য করবে। তবে এই ভ্যাকসিন উৎপাদনের ক্ষেত্রে আরও বিনিয়োগ এবং জৈবিক প্রস্তুতির কাঠামোগত পরিকল্পনার প্রয়োজন।’’

এর আগে আমেরিকা ও কানাডায় এই টিকা মাঙ্কিপক্স সংক্রমণের বিরুদ্ধে ব্যবহার করা হত। তবে ইউরোপীয় ইউনিয়নের বিভিন্ন দেশে এই টিকা কেবল গুটিবসন্ত রোগের প্রতিরোধক হিসাবে ব্যবহার করা হত।

তবে যখন ইউরোপ জুড়ে এই ভাইরাসের প্রকোপ বাড়ল, তখন বেসরকারি ভাবে বাভারিয়ান নর্ডিকের তরফে ইউরোপীয় ইউনিয়নের বিভিন্ন দেশে এই টিকা সরবরাহ করা হয়। এত দিনে এই টিকা সরকারি মান্যতা পেল।

এই টিকার কারণে বাভারিয়ান নর্ডিকের শেয়ার দর প্রায় ১২২ শতাংশ বেড়ে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monkeypox Vaccine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE