Advertisement
২৪ এপ্রিল ২০২৪
love

Premature ejaculation: অল্পেতে সাধ মেটে না, রেড ওয়াইনেই দীর্ঘ হবে শয্যাসুখ? কী বলছে গবেষণা

শীঘ্রপতন অনেক দম্পতির জীবনের এক বড় সমস্যা। শরীরচর্চার অভাব, দীর্ঘ ক্ষণ এক জায়গায় বসে কাজ, খাদ্যাভাসে অনিয়ম— নানা কারণে কমতে পারে যৌনক্ষমতা।

বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে রেড ওয়াইন শীঘ্রপতনের সমস্যা মোকাবিলায় সাহায্য করে।

বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে রেড ওয়াইন শীঘ্রপতনের সমস্যা মোকাবিলায় সাহায্য করে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২২ ১৪:০২
Share: Save:

কী করলে সঙ্গম আরও সুখকর হবে? ধরেই নেওয়া হয় যে, শয্যাসুখের চাবিকাঠি লুকিয়ে ‘বড় আদর’-এর সময় পুরুষ কতক্ষণ তাঁর বীর্য ধরে রাখতে পারলেন, মূলত তার উপর। তবে শীঘ্রপতন অনেক দম্পতির জীবনের এক বড় সমস্যা। শরীরচর্চার অভাব, দীর্ঘ ক্ষণ এক জায়গায় বসে কাজ, খাদ্যাভাসে অনিয়ম— নানা কারণে কমে যেতে পারে যৌনক্ষমতা। আর তার প্রভাব পড়ে প্রেম এবং বৈবাহিক সম্পর্কের উপর। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে রেড ওয়াইন শীঘ্রপতনের সমস্যা মোকাবিলায় সাহায্য করে। গবেষকদের মতে, লাল আঙুরে থাকা ‘ফ্ল্যাভেনয়েড’ যৌগ শীঘ্রপতনের সমস্যা দূর করে। কেবল লাল আঙুরেই নয়, পেঁয়াজ এবং গ্রিন টি-তেও এই যৌগ ভরপুর মাত্রায় থাকে। তাই খাদ্যতালিকায় রাখতেই পারেন এই দ্রব্যগুলি। এ ছাড়াও জীবনযাত্রায় কিছু পরিবর্তনের মাধ্যমেও এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

১. জিঙ্ক সমৃদ্ধ খাবার খান: নিউট্রিশন জার্নালে প্রকাশিত একটি গবেষণায় বলা হয়েছে, শরীরে জিঙ্কের ঘাটতি হলে সাধারণত শীঘ্রপতনের সমস্যায় ভুগতে হয়। জিঙ্ক শরীরের রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে এবং কোষের বৃদ্ধিতে সাহায্য করে। পাশাপাশি, এই যৌগ ‘টেস্টোস্টেরন’ নামক পুরুষ সেক্স হরমোন ক্ষরণ বৃদ্ধি করে এবং যৌনক্ষমতা উন্নত করে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

২. শ্রোণিতলের পেশির জোর বাড়াতে ব্যায়ামের অনুশীলন: মেঝেতে শুয়ে হাত-পা সোজা করে রাখুন। এ বার তিন সেকেন্ডের জন্য শ্রোণিতলের পেশি সংকোচন করুন। তার পর তিন সেকেন্ড বিশ্রাম নিন। একটানা দশ বার এই ব্যায়ামটি করুন। সারা দিনে সময় করে তিন বার এই ব্যায়ামটি করলে অকাল বীর্যপাতের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

৩. স্বমেহন: অনেকের ক্ষেত্রে এই পদ্ধতি সঙ্গমকালের সময়সীমা বাড়িয়ে দেয়। সেই কারণেই অনেকে বলেন সঙ্গমের ঘণ্টাখানেক আগে স্বমেহন করে নেওয়ার কথা। তাতে সঙ্গমের সময়ে দীর্ঘ ক্ষণ ‘অর্গাজম’ ঠেকিয়ে রাখতে পারা যায় বলেই জনপ্রিয় ধারনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

love Relationship Relationship Advice
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE