Advertisement
১১ মে ২০২৪
Eggs

Egg & Diabetes: প্রাতরাশে একটি করে ডিম খাচ্ছেন? কোনও রোগের আশঙ্কা বাড়ছে কি

সাম্প্রতিক একটি গবেষণার রিপোর্ট বলছে, ডিমেও আছে ক্ষতির আশঙ্কা। ডায়াবিটিক রোগীরা রোজ ডিম খেলে বাড়তে পারে শারীরিক সমস্যা।

বিশ্বের বিভিন্ন প্রান্তেই প্রাতরাশের সবচেয়ে প্রচলিত খাদ্যের মধ্যে রয়েছে ডিম।

বিশ্বের বিভিন্ন প্রান্তেই প্রাতরাশের সবচেয়ে প্রচলিত খাদ্যের মধ্যে রয়েছে ডিম।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২১ ১৭:৩০
Share: Save:

বিশ্বের বিভিন্ন প্রান্তেই প্রাতরাশের সবচেয়ে প্রচলিত খাদ্যের মধ্যে রয়েছে ডিম। দিনের শুরুতে অন্তত একটি করে ডিম খেতে পারলে শরীর পুষ্টির বিভিন্ন ধরনের উপাদান পায়। কিন্তু সাম্প্রতিক একটি গবেষণার রিপোর্ট বলছে, ডিমেও আছে ক্ষতির আশঙ্কা। ডায়াবিটিক রোগীরা রোজ ডিম খেলে বাড়তে পারে শারীরিক সমস্যা।
খাওয়াদাওয়ার অভ্যাস যে ডায়াবিটিসের মতো অসুখ অনেকটা বাড়িয়ে দিতে পারে, তা অজানা নয়। নানা দেশেই তাই জীবনযাপনের ঠিক পদ্ধতি খুঁজে বার করতে চলছে বিভিন্ন ধারার গবেষণা। ‘ইউনিভার্সিটি অব সাউথ অস্ট্রেলিয়া’র বিজ্ঞানীদের করা একটি সমীক্ষায় উঠে আসে ডিমের কথা। দেখা গিয়েছে, প্রায় ৬০ শতাংশ মানুষের ক্ষেত্রে ডিম থেকে বাড়ছে ডায়াবিটিসের প্রবণতা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

১৯৯১ থেকে ২০০৯ সাল পর্যন্ত চালানো হয় সমীক্ষা। চিনের বিভিন্ন বয়সের নাগরিকের রোজের জীবন সম্পর্কে তথ্য নেওয়া হয় তাতে। সেই সমীক্ষার উপর নির্ভর করে একটি গবেষণাপত্র প্রকাশিত হয় ‘ব্রিটিশ জার্নাল অব নিউট্রিশন’-এ। সেই গবেষণাপত্রে দেখানো হয়েছে, টানা অনেক দিন নিয়মিত ডিম খেতে থাকলে ডায়াবিটিসের আশঙ্কা বেড়ে যায় প্রায় ২৫ শতাংশ। ফলে ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমাতে হলে ডিমও কম খেতে হবে।
মাঝেমধ্যে ডিম খেলেও তা সেদ্ধ করে খাওয়া যেতে পারে। অমলেট করতে হলে কমাতে হবে তেল কিংবা মাখনের ব্যবহার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Eggs diabetes Breakfast
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE