Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
Egg

Eggs: ডিম খাওয়ার পরে কোন কোন খাবার খাবেন না, খেলে সমস্যা হতে পারে

যদি কারও ডিমে অ্যালার্জির সমস্যা না হয়, তা হলে এমনিতে ডিম সম্পূর্ণ নিরাপদ। কিন্তু ডিমের পরে কিছু কিছু খাবার খাওয়া মোটেই নিরাপদ নয়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২১ ১৬:৩৪
Share: Save:

শরীরের রোজের পুষ্টির চাহিদা পূরণের জন্য ডিম অত্যন্ত প্রয়োজনীয় খাবার। আবার এই ডিমই বিপদ ডেকে আনতে পারে। তবে সেটি আপনার ভুলেই। যদি কারও ডিমে অ্যালার্জির সমস্যা না হয়, তা হলে এমনিতে ডিম সম্পূর্ণ নিরাপদ। কিন্তু ডিমের পরে কিছু কিছু খাবার খাওয়া মোটেই নিরাপদ নয়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কোন কোন খাবার ডিম খাওয়ার পরে খাবেন না? রইল তালিকা।

চিনি: ডিম খাওয়ার পরেই চিনি খাবেন না। ডিম আর চিনি একসঙ্গে পেটে গেলে ক্ষতিকর অ্যামাইনো অ্যাসিড তৈরি হয়। এই অ্যামাইনো অ্যাসিড রক্ত জমাট বাঁধিয়ে দিতে পারে। তাতে হৃদ্‌রোগের আশঙ্কা বেড়ে যেতে পারে। খুব সামান্য পরিমাণে চিনি পেটে গেলে অসুবিধা নেই। তবে দু’-তিন চামচ বা তার বেশি চিনি গেলে বিপদ হতে পারে।

ঠান্ডা পানীয়: এই জাতীয় পানীয়ে প্রচুর পরিমাণ চিনি দ্রবীভূত থাকে। সেই কারণেই ডিম খাওয়ার পরে এই পানীয় মোটেই খাওয়া উচিত নয়।

চা বা কফি: ডিম সিদ্ধ, পোচের পরে চা বা কফি খেলে বিপদের আশঙ্কা নেই। কিন্তু ডিম ভাজার পরে এগুলি মোটেই খাওয়া উচিত নয়। এতে হজমের সমস্যা হতে পারে। অম্বল হতে পারে। কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দেখা দিতে পারে।

তরমুজ: জলখাবারে ডিম সিদ্ধ যেমন খাচ্ছেন, তেমনই কি বিভিন্ন ফল খাচ্ছেন? তা হলে এই ফলের তালিকা থেকে বাদ রাখুন তরমুজ। কারণ ডিম আর তরমুজ একসঙ্গে খেলে পেটের গোলমাল হতে পারে।

সয়া মিল্ক: এই দুধ ডিম খাওয়ার পরে মোটেই খাওয়া উচিত নয়। সয়া মিল্ক ডিমের পুষ্টিগুণ নষ্ট করে দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE