Advertisement
০৩ ডিসেম্বর ২০২৩
Phuchka

Phucka: ফুচকা খেতে ভালবাসেন? ফুচকার টকজলেই সারবে শরীরের নানা রোগ

ফুচকা খেতে ভালবাসে না এমন মানুষ সত্যিই বেশ কম। কিন্তু ফুচকা তো খান, ফুচকা কত উপকারী জানেন কি?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ও কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২১ ১৩:৩৫
Share: Save:

ফুচকার নাম শুনবেন অথচ জিভে জল আসবে না, তাও কি হয়? স্ট্রিটফুড হিসেবে ফুচকা এতটাই জনপ্রিয় যে, নানা জায়গায় তার নানা অবতার। কোথাও গোলগাপ্পা, কোথাও পানিপুরি। ফুচকার স্বাদে মজে থাকে আট থেকে আশি। এতকাল তো কেবল ভালবেসেই ফুচকা খেয়েছেন। কিন্তু ফুচকা খেলে যে শরীর থেকে উধাও হবে একাধিক রোগ জানেন কি? শরীর ভাল রাখতে সপ্তাহে ২ দিন খেতেই পারেন ফুচকা, আর অবশ্যই সেই টক জল।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কেন খাবেন ফুচকা?

১) হজমের গোলমালে ভোগেন? ঘনঘন অম্বলের আশঙ্কা থাকলে আপনার সহায় হতে পারে ফুচকার টক জল। কারণ এতে তেঁতুল ছাড়াও রয়েছে ধনেপাতা, বিট নুন, ধনেগুঁড়ো, লঙ্কা আর লেবু। এই জল হজমশক্তি বাড়াতে সাহায্য করে!

২) মেদ বেশি হয়ে গিয়েছে বলে ফুচকা খাওয়া বন্ধ করেছেন? আপনার মেদ ঝরানোর হাতিয়ার হতে পারে কিন্তু ফুচকাই! ফুচকার জলে থাকা লেবু বা তেঁতুল শরীরের অতিরিক্ত মেদ ঝরাতে সাহায্য করে।

৩) ঘন-ঘন সর্দি-কাশি জ্বরে ভোগেন? ব্যাকিটিরিয়া জনিত সমস্যার হাত থেকেও নিস্তার মিলবে ফুচকা খেলে। ফুচকার জলে যে তেঁতুল ব্যবহার করা হয়, তার বীজে রয়েছে এমন উপাদান যা ব্যাকিটিরিয়াকে প্রতিহত করতে পারে। ফলে এই ধরনের সংক্রমণ কম হয়।

কী ভাবে খাবেন?

কোনও জিনিসই বেশি খাওয়া ভাল নয়, তাই ফুচকাও বেশি খাবেন না। মেপে খান। আর যদি বাইরে বানানো ফুচকা খেতে আপত্তি থাকে, তা হলে এইসব উপকরণ দিয়ে ঘরেই তৈরি করে ফেলুন ফুচকা আর টক জল। মিলবে সমান উপকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE