Advertisement
০৩ মে ২০২৪
Insomnia

রাতে এক বার ঘুম ভেঙে গেলে আর কিছুতেই ঘুমোতে পারেন না? সমাধান কোন পথে?

ইনসমনিয়ায় আক্রান্ত ব্যক্তিরা যেমন তাড়াতাড়ি ঘুমোতে যেতে পারেন না, তেমনই এক বার ঘুম ভেঙে গেলে ফের ঘুম আসতে চায় না কিছুতেই। রইল এমন কিছু কৌশলের খোঁজ, যা কিছুটা হলেও রেহাই দিতে পারে এই সমস্যা থেকে।

রোজ মাঝরাতে ঘুম ভেঙে যায়? কী করবেন?

রোজ মাঝরাতে ঘুম ভেঙে যায়? কী করবেন? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২৩ ১৬:২৫
Share: Save:

প্রতিদিন অন্তত ছ’ঘণ্টা নিরবচ্ছিন্ন ঘুম না হলে দেখা দিতে পারে একাধিক শারীরিক ও মানসিক রোগ। কাজেই অনিদ্রার সমস্যা থাকলে তা অবহেলা করা উচিত নয়। অনিদ্রার সমস্যা দীর্ঘ দিন থেকে গেলে তা একটি স্থায়ী রোগ ডেকে আনতে পারে। বিজ্ঞানের ভাষায় একে বলে ‘ইনসমনিয়া’। এই সমস্যায় আক্রান্ত ব্যক্তিরা যেমন তাড়াতাড়ি ঘুমোতে যেতে পারেন না, তেমনই এক বার ঘুম ভেঙে গেলে ফের ঘুম আসতে চায় না কিছুতেই। রইল এমন কিছু কৌশলের খোঁজ, যা কিছুটা হলেও রেহাই দিতে পারে এই সমস্যা থেকে।

আপনারও কি রাতে এক বার ঘুম ভেঙে গেলে আর ঘুম আসে না? এই সমস্যা সমাধান না করলে কিন্তু শরীরের উপর মারাত্মক প্রভাব পড়তে পারে। কী ভাবে ঘুম আনবেন, রইল হদিস।

রাতে ঘুম ভেঙে গেলে সঙ্গে সঙ্গে বিছানা ছেড়ে উঠে পড়বেন না। মিনিট পনেরো বিছানায় শুয়ে অপেক্ষা করুন ফের ঘুমিয়ে পড়ার জন্য। তার পরেও ঘুম না এলে বাড়িতেই কোনও শান্ত পরিবেশে বসে বই পড়তে পারেন, মৃদু তালের গান শুনতে পারেন। এই কাজ করতে করতে ঝিমুনি ভাব এলে বিছানায় গিয়ে শুয়ে পড়ুন।

এক বার ঘুম ভেঙে গেলে ঘন ঘন ঘড়ির দিকে তাকাবেন না। মোবাইল হাতে নিয়ে ফেসবুক, ইনস্টাগ্রাম ব্যবহার করবেন না। এমনটা করলে কিন্তু কিছুতেই ঘুম আসবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Insomnia Health Problem
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE