Advertisement
১৬ জুন ২০২৪
Climbing Stairs

হার্ট ভাল রাখতে রোজ দু’বেলা হাঁটার চেয়ে সিঁড়ি ভাঙা শ্রেয়, জানাচ্ছে নয়া গবেষণা

কার্ডিয়োরেসপিরেটরি ফিটনেসের ক্ষেত্রে সিঁড়ি ভাঙার মতো ব্যায়াম অনেক বেশি কার্যকরী। তবে খুব বেশি উঁচু বা খাড়া সিঁড়ি না হওয়াই বাঞ্ছনীয়।

Image of Climbing Stairs.

লিফ্‌ট নয় ব্যবহার করুন সিঁড়ি, ফল পাবেন হাতে কলমে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৩ ১২:৫৮
Share: Save:

বাড়ি ফিরে কিংবা অফিস পৌঁছেই যদি দেখেন, লিফ্‌ট খারাপ, তা হলেই মাথায় হাত। সিঁড়ি ভেঙে দোতলা বা তিনতলায় উঠতে গেলেই আত্মারাম খাঁচা ছাড়া হওয়ার উপক্রম হয়। লিফ্‌ট কাজ করলে কোনও মতেই সিঁড়ি ব্যবহার করার কথা মাথায় আসে না। তবে হার্টের যাবতীয় সমস্যা নিয়ন্ত্রণে রাখতে গেলে এক হাজার পা হাঁটার চেয়ে ৫০টি সিঁড়ি ভাঙা অনেক বেশি কার্যকরী। তেমনটাই জানাচ্ছে নয়া গবেষণা। আমেরিকার টুলেন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এই বিষয়ে আলোকপাত করেছেন।

গবেষকেরা বলেছেন, উচ্চ রক্তচাপ, স্থূলতা বা ডায়াবিটিসের মতো সমস্যা নিয়ন্ত্রণে রাখতে স্বাস্থ্য সচেতন অনেকেই নিয়মিত হাঁটাহাটি করেন। তবে, তার চেয়েও বেশি কার্যকরী হল সিঁড়ি ভাঙা। প্রতি দিন অন্তত পক্ষে ৫০টি সিঁড়ি ভাঙলে স্ট্রোক, করোনারি আর্টারি ডিজ়িজ়ের মতো সমস্যা অন্যান্যদের তুলনায় ২০ শতাংশ পর্যন্ত নিয়ন্ত্রণে রাখা সম্ভব। টুলেন বিশ্ববিদ্যালয়ের অধ্যক্ষ এবং গবেষক দলের প্রধান চিকিৎসক লু কিই বলেন, “কার্ডিয়োরেসপিরেটরি ফিটনেসের ক্ষেত্রে সিঁড়ি ভাঙার মতো ব্যায়াম অনেক বেশি কার্যকরী। তবে খুব বেশি উঁচু বা খাড়া সিঁড়ি না হওয়াই বাঞ্ছনীয়।”

Image of climbing stairs

সিঁড়ি ভাঙলে বশে থাকবে হার্টের সমস্যা। ছবি: সংগৃহীত।

ইংল্যান্ডের বায়োব্যাঙ্ক এবং সাড়ে ৪ হাজারেরও বেশি সাধারণ মানুষ এই সমীক্ষায় অংশ নিয়েছিলেন। তাঁদের থেকে ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে তাঁদের রোগ সংক্রান্ত পারিবারিক ইতিহাস, জীবনযাপন এবং সারা দিনে সিঁড়ি ভাঙার প্রভাব খুঁটিয়ে দেখেন। গবেষণাপত্রটি 'অ্যাথিরোস্ক্লেরোসিস' জার্নালে প্রকাশিত হয়েছে। চিকিৎসকেরাও এই বিষয়ে সহমত পোষণ করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heart Disease Diabetes Cholesterol
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE