Advertisement
২৮ জানুয়ারি ২০২৩
Hearing Loss

Deafness Cause: ভুল খাবার কি বধিরতা ডেকে আনতে পারে

শ্রবণশক্তি হ্রাস পাওয়ার সঙ্গে পুষ্টি এবং খাদ্যাভ্যাসের কি কোনও যোগ রয়েছে? কী বলছে গবেষণা?

খাদ্যাভ্যাসের সঙ্গে কি শ্রবণশক্তির কোনও সম্পর্ক আছে

খাদ্যাভ্যাসের সঙ্গে কি শ্রবণশক্তির কোনও সম্পর্ক আছে ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২২ ১৯:২৯
Share: Save:

শ্রবণশক্তি হ্রাস বয়স বাড়ার একটি অনিবার্য অংশ। তবে এর তীব্রতা সবার জন্য সমান নয়। শ্রবণশক্তি কখনও ধীরে খারাপ হয়, কখনও আকস্মিক প্রভাবেও কেউ কেউ হারাতে পারেন শ্রবণশক্তি। কিন্তু শ্রবণশক্তি হ্রাস পাওয়ার সঙ্গে পুষ্টি এবং খাদ্যাভ্যাসের কি কোনও যোগ রয়েছে?

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

বিশেষজ্ঞদের একাংশের মতে, কোনও একটি নির্দিষ্ট খাবার খেলে বা না খেলে তার প্রভাব শ্রবণশক্তির উপর পড়ে কি না, তা নিশ্চিত ভাবে বলা যায় না। কিন্তু সাধারণ ভাবে পটাশিয়াম, জিঙ্ক এবং ফলিক অ্যাসিড সমৃদ্ধ খাবার শ্রবণশক্তি ভাল রাখতে সহায়তা করে, কাজেই খাদ্যাভ্যাসে এই ধরনের উপাদানগুলি না থাকলে শ্রবণশক্তি হ্রাস পাওয়ার আশঙ্কা বেশি বলে মনে করেন কেউ কেউ।

পাশাপাশি, ইন্টারন্যাশনাল জার্নাল অব এপিডেমিওলজিতে প্রকাশিত একটি সাম্প্রতিক গবেষণা বলছে, পশ্চিম দুনিয়ার প্রচলিত বেশ কিছু খাবারের সঙ্গে ইডিওপ্যাথিক বা আকস্মিক বধিরতার যোগ রয়েছে। এই খাবারগুলির মধ্যে মূলত প্যাকেটজাত এবং প্রক্রিয়াজাত খাবার, চর্বিযুক্ত মাংস এবং অতিরিক্ত চিনিসমৃদ্ধ খাবারের কথা বলা হয়েছে। ১৬৪ জন মানুষের উপর করা এই গবেষণায় বলা হয়েছে, এই ধরনের খাদ্যাভ্যাস হঠাৎ শ্রবণশক্তি হারানোর ঝুঁকি কিছুটা হলেও বাড়িয়ে দিতে পারে। অন্য দিকে, জাপানে প্রচলিত খাবারদাবার শ্রবণশক্তি ভাল রাখতে সবচেয়ে উপযোগী বলেও মত গবেষকদের। তবে এ বিষয়ে নিশ্চিত করে কোনও সিদ্ধান্তে আসতে আরও বিশদ গবেষণার প্রয়োজন বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Advertisement
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.