Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Typhoid: বাড়ির খুদে টাইফয়েডে ভুগছে? ওষুধের পাশাপাশি আর কোন দিকে খেয়াল রাখবেন?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১০ অগস্ট ২০২১ ১৫:১৯
টাইফয়েডে আক্রান্ত শিশুর যত্ন নেবেন কী ভাবে?

টাইফয়েডে আক্রান্ত শিশুর যত্ন নেবেন কী ভাবে?
ছবি: সংগৃহীত

করোনাকালে অন্য অসুখগুলি নিয়ে আলোচনা কমে গিয়েছে। কিন্তু তার মানে এই নয় যে, সেগুলি আর হচ্ছে না। অন্য রোগের জীবাণুও আগের মতো সংক্রমণ ঘটাচ্ছে। এই তালিকায় একেবারে উপরেই রয়েছে টাইফয়েডের নাম। ব্যাকটিরিয়া থেকে হওয়া এই সংক্রমণে বেশি মাত্রায় ভোগে শিশুরা।

টাইফয়েডের ব্যাকটিরিয়া প্রথমে খাদ্যনালীতে সংক্রমণ ঘটায়। সেখান থেকে সংক্রমণ ছড়িয়ে পড়ে রক্তে। তাতে জ্বর আসে। একই সঙ্গে দেখা দেয় পেটের নানা সমস্যা। ঘরোয়া উপায়ে এই সমস্যা কিছুটা কমানো যায়। জেনে নিন কী ভাবে।

প্রচুর জল: শিশুরা টাইফয়েডে আক্রান্ত হলে ওদের একটু বেশি পরিমাণে জল খাওয়ান। জলে ওআরএস মিশিয়ে নিতে পারেন। চিকিৎসকের পারমর্শ নিয়ে কিছু ফলের রসও খাওয়াতে পারেন। তাতে শিশু দ্রুত সুস্থ হয়ে উঠবে।

রসুন: দুপুরে খাবারের সঙ্গে এক কোয়া করে রসুন দিন। রসুন ব্যাকটিরিয়ার সঙ্গে লড়াই করতে সাহায্য করবে। আর এর অ্যান্টিঅক্সিডেন্ট সেরে ওঠার গতি বাড়িয়ে দেবে।

Advertisement
ঘরোয়া উপায়ে টাইফয়েডের ধকল কমাবেন কী ভাবে?

ঘরোয়া উপায়ে টাইফয়েডের ধকল কমাবেন কী ভাবে?


ত্রিফলা চূর্ণ: চিকিৎসকের পরামর্শ নিয়ে শিশুকে সকালে খালি পেটে ত্রিফলা চূর্ণ খাওয়ান। এটি ব্যাকটিরিয়ার বৃদ্ধি আটকাবে। তাতে সংক্রমণ আর বাড়বে না।

লবঙ্গ: মাঝে সাঝে মুখে রাখার জন্য লবঙ্গ দিন। এটিও ব্যাকটিরিয়ার সঙ্গে লড়াই করতে সাহায্য করে।

বেদানা: এই ফলের রস শরীরকে শুকিয়ে যেতে দেয় না। দ্রুত সেরে উঠতে সাহায্য করে।

কলা: টাইফয়েডে অনেকেরই পেটের নানা সমস্যা দেখা দেয়। সেই সমস্যার সামাধান করতে পারে কলা। চিকিৎসকের পরামর্শ নিয়ে আক্রান্ত শিশুকে কলা দেওয়াই যেতে পারে।

আরও পড়ুন

Advertisement