Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Toxic food: রান্না করার পরও জীবাণমুক্ত হল না? এমন ৬টি খাবারের বিষয়ে সাবধান

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৯ অগস্ট ২০২১ ১৭:৩৪
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহীত

বর্ষাকালে কাঁচা স্যালাড খেতে মানা করেন অনেক পুষ্টিবিদ। সব শাক-সব্জিই সামান্য ভাপিয়ে খাওয়ার পরামর্শ দেন। কিন্তু জানেন কি, সব খাবার রান্না করলেই জীবাণুমুক্ত হয়ে যায় না। বরং অনেক ক্ষেত্রে বিপদ বাড়ে ভালই। তবে এই খাবারগুলি একবার খেলেই অসুস্থ হয়ে পড়বেন না। বা সঙ্গে সঙ্গে বদহজম হয়ে বাথরুম দৌড়তেও হবে না। কিন্তু বহু দিন ধরে এই ধরনের খাবার খেলে শরীর বড় ক্ষতি হয়ে যেতে পারে। তাই এখনই সাবধান হন।

মাইক্রোওয়েভে পপকর্ন

যে ‘রেডি টু ইট’ পপকর্নগুলি বাজারে পাওয়া যায়, তাতে পারফ্লুরুকট্যানিক অ্যাসিড থাকে অনেক পরিমাণে। মাইক্রোওয়েভে গরম করলে এই অ্যাসিড আরও ক্ষতিকর হয়ে উঠবে পারে। খুব বেশি পরিমাণে এই পদার্থ শরীরে গেলে ক্যানসার পর্যন্ত হতে পারে।

পোড়া পাঁউরুটি

Advertisement

ইউরোপিয়ন ইউনিয়ন’এর স্বাস্থ্য উপদেষ্টা পোড়া পাঁউরুটি খাওয়া নিষেধ করে দিয়েছে। পুড়ে যাওয়ার পর পাঁউরুটিতে তৈরি হয় অ্যাক্রিলামাইড যা দীর্ঘ সময়ে ধরে শরীরে গেলে স্নায়ুর ক্ষতি হতে পারে। ক্যানাসারের সম্ভাবনাও বাড়ে। তবে এই জিনিস প্রযোজ্য পুড়ে যাওয়া মাংসের ক্ষেত্রেও।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


হাই নাইট্রেট দেওয়া সব্জি

কিছু সব্জি যাতে বেশি পরিমাণে নাইট্রেট রয়েছে খুব বেশি রান্না না করাই ভাল। তবে যেহেতু কাঁচা সব্জি খাওয়াও কিছু অপকারিতা রয়েছে, এগুলি ভাপিয়ে খেতে পারেন। তবে বার বার গরম না করাই ভাল। কচি গাজর, সবুজ শাক সব্জি, বাঁধাকপি, বিটের মতো সব্জি এই তালিকায় পড়ে।

ডিম ছাড়া কুকি তৈরির ব্যাটার

ডিম ছাড়া ময়দার মণ্ডে স্যালমোনেলা বা ই-কলি তৈরি হতে পারে। তাই যতই খুঁজে পেতে ডিম ছাড়া কুকি বা কেকের রেসিপি খুঁজে বার করুন না কেন, কতটা শরীরের পক্ষে তা ভাল হবে, তাতে একটা সন্দেহ থেকে যায়। তবে ময়দা আর চিনি দিয়ে তৈরি কেক-কুকি এমনিও যত কম খাবেন তত নানা ধরনের রোগ দূরে থাকবে।

গলদা চিংড়ি

গলদা চিংড়ি জ্যান্ত কিনতেই পছন্দ করেন অনেকে। স্বাদ ভাল হওয়া ছাড়াও আরেকটি কারণ রয়েছে। চিংড়িতে প্রাকৃতিক ভাবে যে ব্যাকটিরিয়া থাকে তা মৃত্যুর পরই অনেকটা বেড়ে যায়। রান্না করার পরও অতটা ব্যাকটিরিয়া না-ও মরতে পারে। তাই চিংড়ি জ্যান্ত অবস্থায় বরফের উপর ১৫ মিনিট রেখে দেওয়া হয়। তারপর ফুটন্ত জলে দেওয়া হয়।

আলু

আলু রান্না করার পর অনেকক্ষণ বাইরে রেখে দিলে এবং ঠিক পদ্ধতিতে গরম না করলে তাতে শরীরে বটুলিজম নামে এক ধরনের ফুড পয়জনিং তৈরি করতে পারে। আলু অনেক দিন রাখলে কিছু অংশ সবুজ হয়ে যায়। সেগুলিও বাদ দিয়ে খাওয়া উচিত। নয়তো বমি ভাব, ক্লান্তি এবং মাথা ব্যথা হতে পারে এই সবুজ অংশ খেলে। তাই সাবধান হন।

আরও পড়ুন

Advertisement