Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ নভেম্বর ২০২১ ই-পেপার

Sleep: ওজন বেড়ে যাচ্ছে? কম ঘুমের জন্য নয় তো

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৯ অগস্ট ২০২১ ২০:৪৬
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

রোজ ৬-৮ ঘণ্টা ঘুম প্রয়োজন। এমনই বলা হয়ে থাকে। কিন্তু কেন প্রয়োজন এত ঘুম? অনেকেরই মনে হয়, কম ঘুমোলে বরং কাজের সময় বাড়ে। আরও কত দিকে মন দেওয়া যায়। তে ঘুমিয়ে সময় নষ্ট করে লাভ কী?
প্রথমেই খেয়াল রাখা জরুরি যে, ঘুমনো মানেই সময় নষ্ট নয়। বরং অনেক কাজের জন্য শরীর-মনকে তৈরি করে ঘুম। কর্মশক্তি বাড়াতেও সাহায্য করে। অবাক হতে পারেন, কিন্তু ঘুম নানা ভাবে উপকার করে শরীরের। সে কারণেই প্রতিদিনের ঘুমের একটি নিয়ম থাকা জরুরি।

ঘুম ভাল হলে তার প্রভাব কত দিক থেকে পড়ে শরীরের উপরে?

১) সবের আগে যে বিষয়টি সম্পর্কে জানতে ভাল লাগবে, তা হল ওজন নিয়ন্ত্রণ। অনেকেই বলে থাকেন পড়ে পড়ে ঘুমিয়ে ওজন বাড়ছে। আসলে তার চেয়েও অনেক বেশি ওজন বাড়তে পারে না ঘুমিয়ে। স্থুলতার সমস্যার প্রধান কারণ হিসাবে কম ঘুমের প্রবণতাকেই চিহ্নিত করছেন চিকিৎসকরা।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


২) ঘুম ভাল হলে মন স্থির থাকে। কাজে মনোযোগ বাড়ে। ফলে কাজ ভাল হয়। কম সময়ে অনেক কাজ করা যায়। ঘুম কম হলে পরিস্থিতি ঠিক উল্টে যায়।

৩) রক্তে শর্করার মাত্রা বাড়তে পারে কম ঘুমের কারণে। ঘুমের অভাবে হজমশক্তি কমে। তার ছাপ পড়ে শরীরে ইনস্যুলিনের প্রভাবের উপরেও। তার জেরই দেখা দেয় শর্করার মাত্রা ওঠা-নামার মাধ্যমে। ফলে ডায়াবিটিক রোগীদের জন্য ভাল ঘুম খুব জরুরি।

৪) কম ঘুম প্রতিরোধশক্তিও কমিয়ে দেয়। নিয়মিত ৮ ঘণ্টা ঘুম আবার তা বাড়াতে সাহায্য করে। ফলে ক’দিন অন্তর ঠান্ডা লেগে যাওয়ার প্রবণতা দেখা দিলে খেয়াল করতে হবে ঘুম কম হচ্ছে কিনা।

আরও পড়ুন

Advertisement