Advertisement
০৬ ডিসেম্বর ২০২২
Lifestyle

Nap: সহকর্মী কি কাজের মাঝেই ঘুমোন? তাতে শরীরের কী লাভ হতে পারে, জেনে নিন

অতিমারির এই সময়ে কাজ শুরু এবং শেষের কোনও বাধা সময় নেই। ফলে বিশ্রামের সময় প্রায় হয় না। দিনভর ব্যস্ততার কথা উঠলেই সঙ্গে আসে ক্লান্তির প্রসঙ্গ।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২১ ১৯:৫৬
Share: Save:

কাজের মাঝে ঘুম ঘুম পায়। এ আর নতুন কী বিষয়? কিন্তু সেই ঘুমকে পাত্তা দেওয়া উচিত কি উচিত নয়, তা নিয়ে ভেবে ভেবে কেটে যায় যে আরও কতটা সময়। না হয় কাজ। আর না হয় ঘুম। কিন্তু এই দ্বিধার ফাঁদে যে আপনিই একা আটকে রয়েছেন, তা একেবারেই নয়। রয়েছেন আরও অনেকেই। অতিমারির এই সময়ে কাজ শুরু এবং শেষের কোনও বাধা সময় নেই। ফলে বিশ্রামের সময় প্রায় হয় না। দিনভর ব্যস্ততার কথা উঠলেই সঙ্গে আসে ক্লান্তির প্রসঙ্গ।

Advertisement

কিন্তু বিশ্রাম চায় শরীর। তা কি নেওয়া যায় কাজের ফাঁকে? তাতে কি আদৌ লাভ হয় কোনও?

সম্প্রতি চালানো হয়েছে একটি সমীক্ষা। সেখানে দেখা গিয়েছে কাজের ফাঁকে কিছুক্ষণের ঘুম আসলে বেশির ভাগের ক্ষেত্রেই কর্মক্ষমতা বাড়িয়ে দেয়। তার সঙ্গে কাজ ঘিরে তৈরি হওয়া মানসিক চাপও কমায়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আর কোন দিক দিয়ে সাহায্য করে কাজের মাঝে হাল্কা বিরতি নিয়ে কিছু ক্ষণের ঘুম?

Advertisement

১) স্মৃতিশক্তি বাড়ে। সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গিয়েছে, যে সব মানুষ টানা কাজ না করে ফাঁকে ফাঁকে মিনিট দশ-পনেরোর জন্য ঘুমিয়ে নেয়, তাদের স্মরণশক্তি অন্যদের তুলনায় বেশি।

২) মস্তিষ্ক কাজ করেও ভাল। ঠিক যে কোনও যন্ত্র যেমন টানা ব্যবহার করতে বারণ করা হয়, এও তেমন। কিছুক্ষণ বিশ্রাম পেলে ভাবনা-চিন্তা করতে আরাম পায় মস্তিষ্ক।

৩) ঘুম পাচ্ছে অথচ ঘুমোচ্ছেন না, এতে ক্লান্তি বাড়তে থাকে। শরীর অতিরিক্ত ক্লান্ত হয়ে গেলে রোগ প্রতিরোধশক্তিও কমে। আর হাল্কা বিশ্রাম সেই প্রতিরোধ ক্ষমতা ফিরিয়ে আনতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.