Advertisement
০৪ অক্টোবর ২০২২
anxiety disorder

Anxiety: কিছুতেই ঘুম আসে না? দিনের শেষে উদ্বেগ কাটাবেন কী করে

ঘুমের নিয়ম থাকা দরকার। বিছানায় যাওয়া থেকে সকালে ওঠা, সবেরই সময় নির্দিষ্ট করে নিতে হবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২১ ১৮:১০
Share: Save:

সকাল সুন্দর হওয়ার জন্য রাতে ভাল ঘুম জরুরি। কিন্তু প্রতি রাত সমান যায় না। ঘুমোতে যাওয়ার সময়েও সারা দিনের ক্লান্তি আর চিন্তা চলে আসে সঙ্গে। ফলে যেমন কোনও এক রাতে আরামের ঘুম হয়, কখনও আবার দু’চোখের পাতা এক করাই যায় না। গোটা দিন কী কী হয়েছে, তা ভেবেই রাত কেটে যায়। তাতে উদ্বেগ বাড়ে। চাপ পড়ে শরীরের উপরে। পরদিন আরও ক্লান্ত লাগে। দিনের পর দিন এমন চলতে থাকলে হজমের গোলমাল, মাথা ঘোরা, বমি ভাবও দেখা দেয় অনেকের মধ্যে।

কী ভাবে কাটানো যাবে এই সমস্যা? প্রথমত, ঘুমের নিয়ম থাকা দরকার। বিছানায় যাওয়া থেকে সকালে ওঠা, সবেরই সময় নির্দিষ্ট করে নিতে হবে। তার সঙ্গে সাহায্য করতে পারে আরও কয়েকটি দিক—

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

১) ধ্যান: এমন যদি দিনের পর দিন চলতে থাকে, তবে ধ্যান করা জরুরি। তাতে মন শান্ত হবে। তবেই বিশ্রাম নেওয়ার প্রবণতাও বাড়বে। ঘুম আসবে সময় মতো।

২) ব্যায়াম: উদ্বেগের সমস্যা থাকলে ব্যায়ামের চেয়ে কাজের সঙ্গী কমই আছে। অন্তত বেশ কিছুটা সময় একেবারে উদ্বেগ সরে যেতে পারে শুধু ব্যায়ামের ফলে। আর শরীর-মন আরাম পেলে ঘুমও আসবে সময়মতো।

৩) লেখা: যদি উদ্বেগ অতিরিক্ত মাত্রায় পৌঁছয়, তখন মাঝ রাতে উঠেও কিছুক্ষণ লিখতে বসতে পারেন। কী লিখবেন? মনের মধ্যে যে অস্থিরতা চলছে, তা নিয়েই কয়েক লাইন লিখে ফেলতে হবে। তাতে মন স্থির হবে। তার পরে ঘুমোতে গেলে সমস্যা কম হবে।

এ সবে কাজ না হলে অবশ্যই চিকিৎসকের সাহায্য নেওয়া জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.