Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ জানুয়ারি ২০২২ ই-পেপার

Anxiety: উদ্বেগ বাড়ছে? সুস্থ থাকতে হলে কী করা জরুরি

উদ্বেগ মাত্রাছাড়া আকার নিলে অন্য কোনও অসুখ সারতেও সময় লাগে। এ সব থেকে বোঝা যায়, মানসিক স্বাস্থ্যের প্রভাব নানা ভাবেই পড়ে শরীরের উপরে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৫ জুলাই ২০২১ ১৮:১৩
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

মানসিক চাপের কারণে কমে যায় প্রতিরোধশক্তি। চাপের জেরে বাড়ে উদ্বেগও। সেই উদ্বেগ মাত্রাছাড়া আকার নিলে অন্য কোনও অসুখ সারতেও সময় লাগে। এ সব থেকে বোঝা যায়, মানসিক স্বাস্থ্যের প্রভাব নানা ভাবেই পড়ে শরীরের উপরে। আবার উল্টোটাও সত্যি। শারীরিক অসুস্থতা প্রভাব ফেলে মানসিক স্বাস্থ্যের উপরে।

কিন্তু করোনাকালে যখন তখন অসুস্থ হয়ে পড়ছেন অনেকে। সেই রোগ যাতে আরও না বাড়তে পারে, তার খেয়াল রাখতে হবে। মানসিক স্বাস্থ্যের দিকে বিশেষ ভাবে নজর দেওয়া প্রয়োজন এ সময়ে।

মন শান্ত ও সুস্থ রাখার কিছু উপায় আছে। বিশেষ করে উদ্বেগ নিয়ন্ত্রণ করা যায় জীবনযাত্রায় কিছু পরিবর্তন আনতে পারলেই।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


কী করবেন এমন সময়ে উদ্বেগ কমাতে হলে?

১) সবের আগে নজর দেওয়া প্রয়োজন খাওয়াদাওয়ায়। কী ধরনের খাবার খেলে শরীর-মন ঠিক রাখতে পরবেন? বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন, ভাজাভুজি খাওয়া বন্ধ করতে। তাতে পেটের উপরে চাপ কম পড়ে। পেট ভাল থাকলে মানসিক অস্থিরতা কিছুটা কমে।

২) ব্যায়াম করা স্বাস্থ্যের পক্ষে তো ভালই। সঙ্গে মন স্থির রাখতে সাহায্য করে। অতিরিক্ত উদ্বেগজনিত সমস্যা হলে দিনে দু’বার ব্যায়াম করা যায়। তাতে মন স্থির থাকে।

৩) ধ্যান করা জরুরি। অন্তত দিনে একবার। মনে হতেই পারে যে অস্থির সময়ে ধ্যানমগ্ন হওয়া অসম্ভব। কিন্তু এ সব অভ্যাসের বিষয়ে। ফলে নিয়ম করে রোজ অন্তত মিনিট পনেরো হাতে রাখলে ধীরে ধীরে কাজ হবে।

আরও পড়ুন

Advertisement