Advertisement
২৬ এপ্রিল ২০২৪
anxiety disorder

Anxiety: উদ্বেগের সমস্যায় ভুগছেন? তা কমানোর একটি ঘরোয়া টোটকা জেনে নিন

দেশ-বিদেশের বিজ্ঞানীরা বহু দিন ধরেই গবেষণা করছেন ভারতীয় বি‌ভিন্ন মশলার গুণ নিয়ে। দেখা গিয়েছে, হলুদে উপস্থিত কার্কুমিন শরীরের প্রদাহ কমায়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২১ ১০:৫৫
Share: Save:

কাজে মন দিতে পারছেন না? সর্বক্ষণ চিন্তা হচ্ছে? অল্পেই বিরক্ত হয়ে যাচ্ছেন?

এ সবই উদ্বেগের উপসর্গ।

অতিমারির এই সময়ে উদ্বেগের সমস্যা বেড়েছে গোটা বিশ্বে। আশপাশের পরিস্থিতিতে বদলই তার মূল কারণ বলে মনে করছে মনোবিদদের একাংশ। এ কথা নিয়ে আলোচনাও হচ্ছে যথেষ্ট।

কিন্তু তা কমানোর উপায় কী? কেউ কি জানেন ঘরোয়া কোনও পদ্ধতিতে উদ্বেগ নিয়ন্ত্রণ করা যায় কিনা?

নিয়মিত প্রাণায়াম অনেকটাই নিয়ন্ত্রণ করে যে কোনও মানসিক সমস্যা। তবে আরও একটি সাধারণ পদ্ধতি রয়েছে। রোজ একটু করে কাঁচা হলুদ খেতে হবে মাত্র।

অবাক হচ্ছেন?

দেশ-বিদেশের বিজ্ঞানীরা বহু দিন ধরেই গবেষণা করছেন ভারতীয় বি‌ভিন্ন মশলার গুণ নিয়ে। দেখা গিয়েছে, হলুদে উপস্থিত কার্কুমিন শরীরের প্রদাহ কমায়। তার প্রভাবে কমে মানসিক চাপ। মনের মধ্যে তৈরি হওয়া অস্থিরতা নিয়ন্ত্রিত হওয়ায় শরীর-মন দুই থাকে স্থিতিশীল। কার্কুমিনের আর এক গুণ হল, তা মস্তিষ্ক সচল রাখতে সাহায্য করে। তাতেও মানসিক স্বাস্থ্য ভাল হয় বলে বক্তব্য মনোবিদদের।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

হলুদে থাকে অনেক ধরনের অ্যান্টি-অক্সিড্যান্টও। তার প্রভাবেও বেশ খানিকটা নিয়ন্ত্রিত হয় উদ্বেগ ও তার জেরে তৈরি হওয়া কিছু শারীরিক অস্বস্তি।

রোজ কতটা করে হলুদ খেতে হবে?

গবেষকেরা দেখেছেন, রোজ ১৫০-২৫০ মিলিগ্রাম হলুদেই যথেষ্ট কাজ হয়। তবে যে কোনও নতুন অভ্যাস চালু করার আগে নিজের চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি বলেই মনে করেন বিজ্ঞানীরা। ব্যক্তি বিশেষে হলুদের পরিমাণ কম বা বেশি প্রয়োজন হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mental Health Turmeric anxiety disorder stress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE