Advertisement
৩০ মে ২০২৪
mind Diet

Mind Diet: মাইন্ড ডায়েট কী এবং কেন?

মাইন্ড ডায়েটের নিয়ম মেনে চললে অ্যালঝাইমার্স ডিজিজের আশঙ্কা প্রায় ৫৩ শতাংশ কমে। এমনই মত গবেষকেদের।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২১ ০০:০৮
Share: Save:

শুধু মন সুস্থ রাখা নয়, অ্যালঝাইমার্স ডিজিজ ঠেকাতেও 'মাইন্ড ডায়েট' অনবদ্য। প্রবক্তা মার্থা ক্লেয়ার মরিস ৯২৩ জন বয়স্ক মানুষকে প্রায় এক যুগের বেশি সময় ধরে গবেষণা চালিয়ে পেয়েছেন এই তথ্য। যত বেশি দিন ধরে এই ডায়েট খাওয়া হয়েছে, উপকারের পাল্লা বেড়েছে তত। জার্নাল অব অ্যালঝাইমার্স অ্যান্ড ডিমেনশিয়া, দ্য জার্নাল অব দ্য অ্যালঝাইমার্স অ্যাসোয়িয়েশন-এ প্রকাশিত হয়েছে এই তথ্য।

বিভিন্ন সমীক্ষায় জানা গিয়েছে, যাঁরা নিয়মিত মাইন্ড ডায়েট খান, তাঁদের মধ্যে অ্যালঝাইমার্স ডিজিজের আশঙ্কা প্রায় ৫৩ শতাংশ কমে। আর যাঁরা মাঝেমধ্যে খান, তাঁদের কমে প্রায় ৩৫ শতাংশ।

কী রয়েছে এই ডায়েটে?

এই ডায়েট বানানো হয়েছে হার্টের বন্ধু মেডিটেরিয়ান ডায়েট ও রক্তচাপ ঠেকানোর ডায়েট ড্যাশ–এর উপকার দেখে। এই ডায়েট মেনে চলা মানে ভাজাভুজি সরিয়ে মন দিতে হবে ভেষজ জিনিসে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

বাদ দিতে হয় মিষ্টি, প্রসেসড খাবার, অস্বাস্থ্যকর ফ্যাট ও রেড মিট। আর ড্যাশ ডায়েটে যেমন খাবারে নুনের পরিমাণ তথা সোডিয়াম কম রাখা হয়, প্রেশার বাড়াতে পারে এমন খাবার বন্ধ থাকে, এখানেও সেই একই নিয়ম, জানালেন পুষ্টিবিদ প্রিয়াঙ্কা মিশ্র।

১০ ধরনের স্বাস্থ্যকর খাবার খেতে হয়। সব্জি, সবুজ শাক, বেরি, বিশেষ করে ব্লুবেরি, বাদাম, বিনসের সঙ্গে সামান্য পরিমাণ ওয়াইন খেতে বলা হয় এই ডায়েটে। এ ছাড়াও ব্রাউন রাইস, আটা, জোয়ার, বাজরা, রাগি, ওটসের মতো হোল গ্রেন খাওয়া জরুরি। আর খেতে হবে মাছ, চিকেন, ডিম। রান্নায় ব্যবহার করতে হবে অলিভ অয়েল।

বাদ দিতে হয় ৫টি অস্বাস্থ্যকর খাবার। যেমন, ভাজাভুজি ও ফাস্ট ফুড, রেড মিট, চিজ, মাখন ও মার্জারিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mental Health mind Diet Alzheimer's Disease
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE