Advertisement
০১ মার্চ ২০২৪
oral health

Oral Health: ঘুমোতে যাওয়ার আগে দাঁত মাজছেন, সকালে আবার মাজতে হবে?

ঘুমোতে যাওয়ার আগে দাঁত মাজলে কি সকালে ঘুম থেকে উঠে আবার দাঁত মাজা দরকার?

সকালে ঘুম থেকে উঠে দাঁত মাজা কি দরকারি?

সকালে ঘুম থেকে উঠে দাঁত মাজা কি দরকারি? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২১ ১৭:৩১
Share: Save:

রাতে ঘুমোতে যাওয়ার আগে দাঁত মেজেছেন। তার পরে দিব্যি ঘুমিয়েছেন। মাঝরাতে কিছু খাননি। তা হলে সকালে ঘুম থেকে উঠে দাঁত মাজবেন কেন?

ছোটবেলা থেকেই অনেককে শেখানো হয়, ঘুমোতে যাওয়ার আগে এবং ঘুম থেকে উঠে দাঁত মাজতে হয়। কিন্তু ঘুমের মধ্যে তো দাঁতের কোনও ব্যবহার নেই। তা হলে দু’বার দাঁত মাজার প্রয়োজন আছে কি?

দন্তচিকিৎসক শুভঙ্কর বন্দ্যোপাধ্যায় বলছেন, ঘুমোতে যাওয়ার আগে দাঁত মাজা সবচেয়ে দরকারি। ‘‘ঘুমোতে যাওয়ার আগে দাঁত মাজতেই হবে। অনেকে ভাবেন, ঘুমোতে যাওয়ার আগে মানে, রাতে যে কোনও সময়ে। আসলে তা নয়। সব কাজ সেরে শুতে যাওয়ার আগে মাজতে হবে দাঁত।’’

সারা দিনের খাবারের টুকরো, কণা দাঁতের ফাঁকে আটকে থাকে। সেগুলি যদি ঘুমের মধ্যেও দাঁতের ফাঁকেই রয়ে যায়, তা হলে মুখের মধ্যে জীবাণু জন্মাতে থাকে। সেটি স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক। এমনটাই বলছেন শুভঙ্কর।

রাতে দাঁত মাজার প্রয়োজনগুলি কী কী?

রাতে দাঁত মাজার প্রয়োজনগুলি কী কী?

ঘুমোতে যাওয়ার আগে দাঁত মাজলে কি সকালে ঘুম থেকে উঠে আবার দাঁত মাজা দরকার? ‘‘ঘুমোনোর আগে দাঁত মাজলে সকালে দাঁত মাজাটা অতটা দরকারি নয়। এটা আমাদের বেশির ভাগেরই অভ্যাসে পরিণত হয়েছে। সকালে দাঁত মাজলে মুখের ভিতরটা তরতাজা লাগে। তাই সকালে দাঁত মাজা,’’ বলছেন শুভঙ্কর।

অর্থাৎ রাতে দাঁত মেজে ঘুমোলে সকালে দাঁত না মাজলেও চলবে। এমনই পরামর্শ চিকিৎসকের। অভ্যাসের কারণে মাজতেই পারেন। তাতে ক্ষতি নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE