Advertisement
০৫ ডিসেম্বর ২০২২
summer

Summer Diet Tips: গরমে অল্পতেই ক্লান্ত হয়ে পড়ছেন? নিজেকে চনমনে রাখতে কী কী করবেন

এই মরসুমে সুস্থ থাকা অত্যন্ত জরুরি। শরীরের প্রতি বাড়তি সচেতন হওয়া জরুরি। কোন উপায়ে ভাল রাখবেন নিজেকে?

ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২২ ২২:০১
Share: Save:

মাঝেমাঝে দু’-এক পশলা বৃষ্টি হলেও গ্রীষ্মকাল বিদায় নেয়নি এখনও। বঙ্গে বর্ষা ঢুকতে এখনও ঢের দেরি। ফলে গরমের হাত থেকে রেহাই নেই এখনই। অন্তত এমনটাই খবর আবহাওয়া দফতর সূত্রে। গরমও তেমনই জাঁকিয়ে পড়ছে। এই মরসুমে সুস্থ থাকা অত্যন্ত জরুরি। শরীরের প্রতি বাড়তি সচেতন হওয়া দরকার। অত্যধিক গরমেও পেশার তাগিদে বাইরে বেরোতে হয় অনেককেই। বাড়ির বাইরে থাকলে সব সময়ে নিজের দিকে খেয়াল করাও সম্ভব হয় না। ফলে অনিয়মে বাড়তে থাকে বিভিন্ন রোগের আশঙ্কা। তবে জীবনযাপনে কিছুটা বদল আনতে পারলে আলাদা করে নিজের যত্নের প্রয়োজন হয় না।

Advertisement

সুস্থ-সচল থাকতে গরমে কী ভাবে নিজের বাড়তি যত্ন নেবেন?

তরল খাবার বেশি খান

গরমে খিদে পাওয়ার প্রবণতা কম থাকে। খিদে না পাওয়ার কারণে অনেকেই দীর্ঘ ক্ষণ না খেয়েই থেকে যান। পুষ্টিবিদরা বলছেন, না খেয়ে থাকলে সমস্যা আরও বাড়তে পারে। শক্ত কোনও খাবার খেতে ইচ্ছা না করলে তরল খাবার বেশি করে খান। তরমুজ, স্ট্রবেরি, কমলালেবু, শসার মতো ফল, যাতে জলের পরিমাণ বেশি, তা খান। খিদে না পেলেও একটি নির্দিষ্ট সময় অন্তর স্যুপ, স্টু-এর মতো স্বাস্থ্যকর খাবার খান।

Advertisement
আরও পড়ুন:

ঠান্ডা জলে স্নান করুন

অফিস থেকে ফিরে বা বাড়ির সব কাজ সারার পর আপনার প্রথম কাজটি হোক ঠান্ডা জলে স্নান করে নেওয়া। গরমে হঠাৎ শারীরিক অস্বস্তি শুরু হলে কোনও কিছু না ভেবে প্রথমেই ঘাড়-গলায় জল দিন। খুব ভাল হয় যদি এক বার স্নান করে নিতে পারেন। শরীর ঝরঝরে লাগবে।

ভাজাভুজি একেবারে এড়িয়ে চলুন

বিকেলের দিকে কাজের ফাঁকে মুখ চালাতে অনেকেই বাইরের ভাজাভুজি কিছু খাবার বেছে নেন। গরমে অন্তত সেগুলি থেকে দূরে থাকুন। হঠাৎ খিদে পেলে ফল, বিভিন্ন শাকসব্ডি দিয়ে তৈরি স্যালাড, ড্রাইফ্রুটসের মতো স্বাস্থ্যকর খাবার খান। এবং অতি অবশ্যই জল খান বেশি করে।

গলা ভেজাতে নরম পানীয় নয়

গরম লাগলেই বিভিন্ন স্বাদের রঙিন পানীয়, কোল্ডড্রিংক খাওয়ার প্রবণতা রয়েছে অনেকেরই। তবে পুষ্টিবিদরা বলছেন, গরমে গলা ভেজাতে ভরসা রাখুন বিভিন্ন মরসুমি ফলের রসে। আম পান্না, তরমুজের শরবত, বেলের পানা তো রয়েছেই, সেই সঙ্গে স্বাস্থ্যকর বিভিন্ন উপাদানসমৃদ্ধ ছাতুর শরবত, ঘোলও খেতে পারেন এই গরমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.